শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

RBI News: এই ৩টি ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল RBI, এই ব্যাঙ্কে কি আপনার অ্যাকাউন্ট আছে?

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

RBI News: তিনটি ব্যাঙ্কের উপর বিরাট পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাঙ্ক। সেন্ট্রাল ব্যাঙ্ক এই তিনটি ব্যাঙ্কে ১০ কোটি টাকার জরিমানা করেছে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) এর নিয়মাবলী মেনে না চলার জন্য। শুধু এই নয়, আরও ৫টি সমবায় ব্যাংককে জরিমানা করেছে RBI। যে সমস্ত ব্যাক্তিদের এই সকল ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে, তাদের এবার কি হবে? তাদের জমানো টাকা কি সুরক্ষিত? জেনেনিন আজকের এই নিবন্ধে। 

এই ৩টি ব্যাঙ্কের বিরুদ্ধে বড়ো পদক্ষেপ নিল RBI

ভারতের সমস্ত ব্যাংককে RBI নির্দেশ মেনে চলতে হয়, সরকারি ব্যাঙ্ক হোক বা বেসরকারি ব্যাঙ্ক। RBI-এর নিয়মাবলী মেনে না চলার কারণে ৩ টি ব্যাংককে ১০ কোটি টাকা জরিমানা করল সেন্ট্রাল ব্যাঙ্ক। এই তালিকায় রয়েছে সিটি ব্যাঙ্ককে (City Bank), ব্যাঙ্ক অফ বরোদাকে (Bank Of Boroda), ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ককে (Indian Overseas Bank)। এছাড়াও আরো ৫টি সমবায় ব্যাংকের বিরুদ্ধে কড়া ব্যাবস্থা নিয়েছে RBI। 

আরও পড়ুন: RBI এই ৪টি ব্যাঙ্ক-কে জরিমানা করলো! গ্রাহকের জমানো টাকা কি হবে? আপনার অ্যাকাউন্ট নেই তো?

এই পদক্ষেপ নেওয়ার কারণ

বেসরকারি খাতের সিটি ব্যাঙ্ক (City Bank) ব্যাংকিং নিয়ন্ত্রণ আইন উলঙ্ঘন করেছিল। সঙ্গে আর্থিক পরিষেবাগুলি আউটসোর্সিং ও ব্যাঙ্ক ঝুঁকির ব্যাবস্থাপনা সম্পর্কিত RBI-এর নির্দেশ অমান্য করেছিল। এই কারণে এই ব্যাংককে সবথেকে বেশি জরিমানা করা হয়েছে। এই ব্যাংককে প্রায় ৫ কোটি টাকা জরিমানা করেছে বলে সোনা গেছে। 

আরও পড়ুন: 1 ডিসেম্বর থেকে জারি হচ্ছে RBI এর নতুন নিয়ম! ব্যাংক আপনাকে প্রতিদিন 5,000 টাকা দিতে বাধ্য, এই নিয়ম সম্পর্কে জেনেনিন।

ব্যাঙ্ক অফ বরোদাকে (Bank Of Boroda) জরিমানা করা হয়েছে ৪.৩৪ কোটি টাকা। এই ব্যাঙ্ক সেন্ট্রাল রিপোজিটরি অফ লার্জ কমন এক্সপোজার সম্পর্কিত RBI-এর নিয়মাবলী উলঙ্ঘন করেছিল। 

চেন্নাই-ভিত্তিক পাবলিক সেক্টর ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্কক (Indian Overseas Bank) রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) এর ঋণ ও অগ্রিম এর নিয়মাবলী না মানার কারণে ১ কোটি টাকা জরিমানা করা হয়েছে। 

আরও পড়ুন: কয়েন নিয়ে RBI এর নিয়মকানুন! কয়েন নিতে অস্বীকার করছে ব্যাংক কিংবা দোকানদার? কী ব্যবস্থা নেওয়া যাবে? বিস্তারিত জেনেনিন।

এই ব্যাঙ্কে কি আপনার অ্যাকাউন্ট আছে? 

এই ব্যাঙ্কগুলির মধ্যে যদি অ্যাকাউন্ট থাকে, আপনি যদি সেখানে টাকা জমা রেখেছেন, তাহলে ভয় পাওয়ার সেরকম কিছু নেই। কারণ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) জানিয়েছে এই জরিমানার মূল্য কারণ হলো RBI এর নিয়মাবলী উলঙ্ঘন করা। ব্যাঙ্কের সঙ্গে গ্রাহকের লেনদেন বা চুক্তি বৈধতার সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। RBI এই ব্যাঙ্কগুলোকে জরিমানা এড়ানোর জন্য একটি সুযোগও দিয়েছে, তাদের ভুল দর্শানোর নোটিশ জারি করেছে। ব্যাঙ্কগুলো তাদের ভুল সম্পর্কে ব্যাখ্যা দিয়ে এই জরিমানার হাত থেকে বাঁচতে পারে।

আরও পড়ুন: সরকারি এই ব্যাংকের গ্রাহকদের একাউন্টে ঢুকছে 820 কোটি টাকা! ব্যাংকের এমন ক্রিয়া-কলাপের কারণ কি?

উপসংহার ~

RBI-এর নির্দেশ অমান্য করার কারনে ৩টি ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাঙ্ক। এই ব্যাঙ্কগুলোকে মোট ১০ কোটি টাকা জরিমানা করল RBI। এছাড়াও এর আগে আরো ৫টি ব্যাঙ্কে ২৫ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment