শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

RBI এই ৪টি ব্যাঙ্ক-কে জরিমানা করলো! গ্রাহকের জমানো টাকা কি হবে? আপনার অ্যাকাউন্ট নেই তো?

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

RBI fined these 4 banks: ভারতের সমস্ত ব্যাংক RBI এর নিয়মাবলী মানার জন্য বাধ্য। নিয়মাবলী না পালন করার কারণে ৪টি ব্যাঙ্ক-কে আর্থিক জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। শুধুমাত্র চারটি এই শেষ না, একটি নন-ব্যাঙ্কিং আর্থিক প্রতিষ্ঠানকেও জরিমানা করা হয়েছে। কোন কোন ব্যাঙ্ক আছে এই তালিকায়? এবং এই সকল ব্যাংকের গ্রাহকদের টাকার কি হবে? বিস্তারিত জানব আজকের এই নিবন্ধে। 

RBI এই ৪টি ব্যাঙ্ক-কে জরিমানা করলো

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৪টি ব্যাংক এবং একটি নন-ব্যাঙ্কিং আর্থিক প্রতিষ্ঠানকে নিয়মাবলী পালন না করার জন্য আর্থিক জরিমানা করেছে। এই ব্যাংকের তালিকায় রয়েছে নাসিক মার্চেন্ট কো অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড, সংলি সহকারি ব্যাঙ্ক লিমিটেড, মহসান আরবান কো অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড এবং পুদুক্কোট্টাই কো অপারেটিভ টাউন ব্যাঙ্ক লিমিটেড।

আরও পড়ুন: Bank Holiday – ডিসেম্বর মাসে 18 দিন ব্যাংক বন্ধ! দুর্ভোগ এড়াতে দেখেনিন ব্যাংক বন্ধের তালিকা।

নাসিক মার্চেন্ট কো অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড-কে ইউসিবি-তে জালিয়াতির কারণে জরিমানা করা হয়েছে। জরিমানার পরিমাণ শুনলে অবাক হবেন। ৮৪.৩০ লক্ষ টাকা জরিমানা দিয়েছে এই ব্যাংক, RBI-এর ‘মনিটরিং এবং রিপোর্টিং পক্রিয়ার পরিবর্তন ‘ এবং ‘রক্ষণাবেক্ষণ’ সংক্রান্ত বিষয়ে নির্দেশ মানেননি, এছাড়াও জালিয়াতির ঘটনা দেরিতে রিপোর্ট করেছেন বলে জানিয়েছেন রিজার্ভ ব্যাঙ্ক।

সংলি সহকারি ব্যাঙ্ক লিমিটেড ব্যাঙ্ক-কে ২ লক্ষ টাকা জরিমানা দিতে হয়েছে RBI-এর ‘বোর্ড অফ ডিরেক্টরস-ইউসিবি’ নির্দেশিকা না মানার কারণে। এই ব্যাঙ্ক ব্যাঙ্কের পরিচালকের আত্মীয়কে নবিকরণ করেছে বলে জানাগেছে।

মহসান আরবান কো অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড ব্যাঙ্ক-কে ‘ডিপোজিটে সুদের হার’ সংক্রান্ত RBI এর নির্দেশ পালন না করার কারনে জরিমানা দিতে হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই ব্যাঙ্ক-কে ১৫ লক্ষ টাকা জরিমানা করেছে। কিছু ট্রাস্টের যে টাকা আয় করে তার উপর কিছু কর দিতে হয়। ব্যাংক এই ট্রাস্টগুলির জন্য বিশেষ অ্যাকাউন্ট খুলেছে যেখানে তারা তাদের টাকা সংরক্ষণ করতে পারে।

পুদুক্কোট্টাই কো অপারেটিভ টাউন ব্যাঙ্ক লিমিটেড ব্যাঙ্ক-কে RBI-এর ‘বোর্ড অফ ডিরেক্টরস – ইউসিবি’ সংক্রান্ত নির্দেশিকা উলঙ্ঘন করার জন্য ২৫ হাজার টাকা জরিমানা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

স্যাপারস ফিনান্স অ্যান্ড কনসালটেন্সি প্রাইভেট লিমিটেড নামক নন ব্যাঙ্কিং আর্থিক প্রতিষ্ঠানকে ১.৫ লক্ষ টাকা জরিমানা করেছে রিজার্ভ ব্যাঙ্ক। এই সংস্থা অন্য ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান RBI এর নির্দেশ না মেনে অধিগ্রহণ বা হস্তান্তর করেছে। আরবিআই এই ধরনের অধিগ্রহণ বা হস্তান্তরের অনুমতি দেওয়ার আগে কতিপয় নিয়ম ও শর্তাবলী পূরণ করতে হয়। এই নিয়ম ও শর্তাবলী পূরণ না করলে আরবিআই অনুমতি দেয় না।

আরও পড়ুন: সরকারি ব্যাংক না বেসরকারি ব্যাংক কোথায় টাকা রাখলে বেশি লাভবান হবেন? কোথায় কি সুবিধা রয়েছে দেখেনিন।

গ্রাহকের জমানো টাকা কি হবে?

এই সব ব্যাংকগুলোতে যাদের অ্যাকাউন্ট রয়েছে তাদের অতটা দুশ্চিন্তা করার কারণ নেই। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) জানিয়েছেন, গ্রাহকদের কোনো অসুবিধার সম্মুখীন হতে হবে এই জরিমানার কারণে। আপনাদের যদি এখানে অ্যাকাউন্ট থাকে তাহলে ভয় পাওয়ার কিছু নেই।

আরও পড়ুন: ব্যাংক ডুবে গেলে বা বন্ধ হয়ে গেলে আপনার টাকার কি হবে? আপনি কি আপনার টাকা ফিরে পাবেন জেনেনিন বিস্তারিত।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “RBI এই ৪টি ব্যাঙ্ক-কে জরিমানা করলো! গ্রাহকের জমানো টাকা কি হবে? আপনার অ্যাকাউন্ট নেই তো?”

Leave a Comment