শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Bank: সরকারি ব্যাংক না বেসরকারি ব্যাংক কোথায় টাকা রাখলে বেশি লাভবান হবেন? কোথায় কি সুবিধা রয়েছে দেখেনিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

উপার্জিত অর্থ ভবিষ্যতের জন্য জমা করে রাখার একমাত্র নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হল ব্যাংক। বর্তমানে ভারতে নানান সরকারি এবং বেসরকারি ব্যাংক রয়েছে। ভারতের রেজাল্ট ব্যাংকের তরফ থেকে ১৯৯০ সালে ব্যাংক বেসরকারিকরণ লাইসেন্সপ্রাপ্ত করার ফলে দেশে অনেক বেসরকারি ব্যাংক চালু হয়েছে। বর্তমানে সরকারি ব্যাংক এবং বেসরকারি ব্যাংক উভয়েই দেশের অর্থনৈতিক ব্যবস্থার উন্নতির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সরকারি এবং বেসরকারি উভয় ব্যাংকে ভারতীয় রিজার্ভ ব্যাংক তারা স্বীকৃত কিন্তু তবুও সরকারি ব্যাংক এবং বেসরকারি ব্যাংকের মধ্য কিছু মৌলিক পার্থক্য রয়েছে আজকের এই প্রতিবেদনে ব্যাংকগুলির মধ্যে কি কি পার্থক্য রয়েছে? কোথায় কি বাড়তি সুবিধা পাওয়া যাবে? এই নিয়ে আলোচনা করা হয়েছে।

আমাদের দেশে স্টেট ব্যাংক (State Bank of India), পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (Punjab National Bank), ইউকো ব্যাংক (UCO Bank), ইন্ডিয়ান ব্যাংকের (Indian Bank), মতো অনেক জনপ্রিয় সরকারি ব্যাংক রয়েছে। অপরপক্ষে এইচডিএফসি (HDFC), অ্যাক্সিস (Axis), আইসিআইসিআই (ICICI), এর মত অনেক জনপ্রিয় বেসরকারি ব্যাংক রয়েছে।

Government Bank VS Private Bank

এবার সরকারি এবং বেসরকারি ব্যাংকগুলির মধ্যে যে মৌলিক পার্থক্য রয়েছে সেগুলি দেখে নেওয়া যাক। আপনাদের সুবিধার্থে কয়েকটি পয়েন্টের উপর ভিত্তি করে এই পার্থক্য করা হয়েছে।

পরিষেবা

সরকারি এবং বেসরকারি ব্যাংকের মধ্যে গ্রাহক পরিষেবার পার্থক্য খুব বেশি নয়। যেহেতু সরকারি ব্যাংক গুলিতে গ্রাহক বা অ্যাকাউন্ট হোল্ডারের পরিমাণ অনেক বেশি কিন্তু বেসরকারি ব্যাংকে গ্রাহকের পরিমাণ কম তাই সরকারি ব্যাংকে গ্রাহক পরিষেবা বেসরকারি ব্যাংকের গ্রাহক পরিষেবার তুলনায় কম। যদিও বেসরকারি ব্যাংকগুলি উন্নত গ্রাহক পরিসেবা প্রদানের জন্য গ্রাহকদের কাছ থেকে বাড়িতে ফি নিয়ে থাকে।

অবশ্যই পড়ুন » Savings Account: সেভিংস অ্যাকাউন্টে টাকা থাকলে সাবধান, কৈফত দিতে হবে আয়কর দপ্তরকে

নির্ভরশীলতা

সরকারি ব্যাংকগুলি যেহেতু অনেক পুরনো এবং অনেক দিন থেকে গ্রাহকদের ভালো সুবিধা দিয়ে আসছে তাই সরকারি ব্যাংকগুলি গ্রাহকদের মনে আস্থা অর্জন করে নিয়েছে। অপরপক্ষে বেসরকারি ব্যাংকগুলিও গ্রাহকদের উন্নতমানের পরিষেবা প্রধানের মাধ্যমে লক্ষ লক্ষ মানুষের মনে আস্থা অর্জন করে নিয়েছে।

শেয়ারহোল্ডার

সরকারি ব্যাংকগুলির বেশিরভাগ শেয়ার সরকারের কাছে যায় প্রায় ৫০ শতাংশের অধিক শেয়ার সরকারের কাছে যায়। অপরদিকে বেসরকারি ব্যাংকগুলির শেয়ার বড় বড় শেয়ারহোল্ডার এর কাছে থাকে।

মিস করবেন না » SBI FD – স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে 1 লক্ষ টাকা জমা করলে কত টাকা রিটার্ন পাবেন দেখুন।

সুদের পরিমাণ

সরকারি এবং বেসরকারি ব্যাংকে সেভিংস একাউন্টে বেশিরভাগ প্রতিষ্ঠানে প্রায় একই প্রদান করে গ্রাহকের। ফিক্সড ডিপোজিট এবং রেকারিং ডিপোজিটে সরকারি ও বেসরকারি ব্যাংকের সুদের মধ্যে বেশ একটা পার্থক্য নেই। বিভিন্ন সময়ে সরকারি এবং বেসরকারি ব্যাংক গুলিতে গ্রাহকদের জন্য অফার নিয়ে আসা হয় সেই সময় অন্যান্য ব্যাংকের তুলনায় যে ব্যাংকে অফার করা হয় সেই ব্যাংকে বেশি সুদ প্রদান করা হয় গ্রাহকদের।

অবশ্যই দেখুন » ব্যাংক ডুবে গেলে বা বন্ধ হয়ে গেলে আপনার টাকার কি হবে? আপনি কি আপনার টাকা ফিরে পাবেন জেনেনিন বিস্তারিত

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “Bank: সরকারি ব্যাংক না বেসরকারি ব্যাংক কোথায় টাকা রাখলে বেশি লাভবান হবেন? কোথায় কি সুবিধা রয়েছে দেখেনিন।”

Leave a Comment