শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Onion Price: আকাশ ছুঁয়েছে পেঁয়াজের দাম, ৯০ থেকে ১০০ টাকা কেজি দরে বিকচ্ছে পেঁয়াজ, হটাৎ কেন পেঁয়াজের মূল্যবৃদ্ধি ঘটলো?

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

পেঁয়াজ, হেঁসেলের খুবই প্রয়োজনীয় একটি সব্জি। রান্না ঘরে এর জুড়ি মেলা ভার। যে কোনো রান্না সেটা মাংসের ঝোল হোক কিংবা কোনো তরকারি পেঁয়াজের ব্যবহার হয়ে থাকে। এছাড়া স‍্যালাড হিসাবেও পেঁয়াজের ব্যবহার অধিক। বাঙালি আবার পেঁয়াজ ছাড়া চলতে পারে না। পান্তা ভাতের সঙ্গে পেঁয়াজ কিংবা মুড়ির সঙ্গে কাঁচা পেঁয়াজ ও লঙ্কা চাই চাই। সেই পেঁয়াজের দাম এবার আকাশ ছুঁয়েছে। যার প্রভাব পড়েছে মধ্যবিত্তের হেঁসেলে। কিন্তু হঠাৎ করে কেন পেঁয়াজের দাম এতো বাড়লো? সে নিয়েই আজকের প্রতিবেদন।

শীত পরে গিয়েছে। বাজারে আসতে শুরু করেছে বিভিন্ন শীতকালীন সব্জি, যেমন বাঁধাকপি, ফুলকপি ইত্যাদি। ফলে অন্যান্য সব্জির দাম কমতে শুরু করেছে। কিন্তু পেঁয়াজের ক্ষেত্রে তা একেবারেই উল্টো। দুর্গা পুজোর পর থেকে দেশ জুড়ে পেঁয়াজের দাম আকাশ ছোঁয়া হয়েছে। খুবই চড়া মূল্যে বাজারে বিক্রি হচ্ছে পেঁয়াজ। কলকাতার বাজারে বর্তমানে কেজি প্রতি ৬০ থেকে ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। গত এক মাস ধরে পেঁয়াজের এমন মূল্যবৃদ্ধি সমস্যায় ফেলেছে সাধারণ মানুষকে। টান পড়েছে মধ্যবিত্তের হেঁসেলে।

বর্তমানে পেঁয়াজের দাম

উৎসবের পর থেকে পেঁয়াজের দাম বেড়ে চলেছে। কলকাতার বাজারে খুচরো মূল্যে পেঁয়াজ ৬০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। রাজ্যের অন্যান্য জেলায় পেঁয়াজের দাম একই। তবে হটাৎ করে কেন পেঁয়াজের দাম এতটা বৃদ্ধি পেলে, চলুন একটু দেখে নেওয়া যাক। আসলে বাজারে পেঁয়াজের চাহিদা অনুযায়ী পেঁয়াজের মজুত কম রয়েছে। আসলে মহারাষ্ট্র ও কর্ণাটকে অনাবৃষ্টির কারণে পেঁয়াজ চাষে বিপুল ক্ষতি হয়েছে। ফলে বাজারে যে পরিমান পেঁয়াজ মজুত রয়েছে তা চড়া দামে বিক্রি করা হচ্ছে।

অন্যান্য জায়গায় পেঁয়াজের দাম

বর্তমানে রাজস্থানের পেঁয়াজ বাজারে পাওয়া যাচ্ছে না অর্থাৎ সবরাহ কম হচ্ছে। তাই মানুষ এক মাত্র ভরসা করে রয়েছে নাসিক পেঁয়াজের উপর। ইতিমধ্যে কেন্দ্রীয় সরকার পেঁয়াজের দাম বেঁধে দিতে পেঁয়াজের রপ্তানি মূল্য ঠিক করে দিয়েছে। দিল্লিতে পেঁয়াজের মূল্য বেঁধে দেওয়া ৪০ টাকা কেজি দরে পাওয়া যাচ্ছে। তবে এ রাজ্যে এখনো পেঁয়াজের দাম আকাশ ছোঁয়া। বর্তমানে এক বস্তা পেঁয়াজের দাম ২০০০ টাকা থেকে ২১০০ টাকায় বিক্রি হচ্ছে।

মূল্য বৃদ্ধির কারণ

ডিসেম্বরের শেষ পর্যন্ত পেঁয়াজের দাম এমনই থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে। অনেক জায়গায় পেঁয়াজ ৯০ থেকে ১০০ টাকা কেজি দরেও বিক্রি হচ্ছে। ব্যবসায়ীরা জানিয়েছেন, বাজারে পেয়াজের মজুদ কম থাকায় পেঁয়াজের মূল্যবৃদ্ধি ঘটেছে। দিল্লিতে পেঁয়াজের দাম ৪০ টাকা প্রতি কেজি হলেও, এ রাজ্যে কবে পেঁয়াজের দাম কমবে তার কোনো সঠিক উত্তর নেই ব্যবসায়ীদের কাছে।

অবশ্যই পড়ুন » Today Gold Price: পুরো সপ্তাহ জুড়ে কম থাকছে সোনার দাম! এটাই সোনা কেনার সুবর্ণ সুযোগ, দাম বৃদ্ধির আগে কিনে ফেলুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment