শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

KCC Loan: কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের অধীনে SBI বা অন্যান্য ব্যাংক থেকে মাত্র ৪% সুদে ৩ লাখ টাকা লোন পাবেন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

KCC Loan (Upto 3 lakhs loan at 4% interest): কেন্দ্রীয় সরকার ভারতের সাধারণ মানুষদের পরিষেবা প্রদান করার জন্য নানান ধরনের প্রকল্প চালু করেছেন, যার মধ্যে একটি হলো কিষান ক্রেডিট কার্ড (KCC) প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে ভারতের কৃষকরা মাত্র ৪% সুদে SBI বা অন্যান্য ব্যাংক থেকে ৩ লাখ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। এটি কৃষকদের আর্থিক সাহায্য প্রদানের উদ্দেশ্যে শুরু করা হয়েছে। আপনিও যদি এই প্রকল্পের অধীনে লোন নিতে চান তাহলে অবশ্যই পুরো নিবন্ধটি পড়ুন।

মাত্র ৪% সুদে ৩ লক্ষ্য টাকা লোন

কেন্দ্রীয় সরকারের কিষান ক্রেডিট কার্ড (KCC) প্রকল্পের অধীনে আপনি SBI বা অন্যান্য ব্যাংক থেকে মাত্র ৪% সুদে ৩ লক্ষ্য টাকা লোন পেতে পারেন। এই প্রকল্পটির মূল উদ্দেশ্য হলো কৃষকদের আর্থিক সাহায্য করা। অনেক সময় বিভিন্ন ফসল বা পশুপালনের জন্য কৃষকদের বেশি টাকার প্রয়োজন হয়, কিন্তূ চাষে ক্ষতির সম্ভাবনার ভয়ে লোন নিতে ভয় পায়। এবার তারা প্রয়োজন হলে এই প্রকল্পের অধীনে কম সুদে লোন নিতে পারবেন।

এই প্রকল্প থেকে কৃষকরা ৭ শতাংশ সুদের হারে সর্বোচ্চ ৩ লাখ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। এরপর আপনি যদি লোনের টাকা সময়মতো পরিষদ করেন, তাহলে সরকার আপনাকে ৩ শতাংশ সুদ ফেরত দেবেন। অর্থাৎ লোনের টাকার উপর মোট ৪ শতাংশ সুদ লাগবে।

KCC Loan -এর জন্য প্রয়োজনীয় যোগ্যতা

ভারতের সমস্ত কৃষক KCC প্রকল্পে আবেদন করতে এবং এখন থেকে লোন নিতে পারবেন। আপনি যদি KCC Loan নিতে চান, তাহলে নিচে উল্লেখিত মানদণ্ড যোগ্যতা গুলি পূরণ করতে হবে। প্রয়োজনীয় যোগ্যতা নিম্নরূপ:

  • আপনাকে অবশ্যই একজন ভারতীয় নাগরিক হতে হবে।
  • বয়স ১৮ বছর থেকে ৭৫ বছরের মধ্যে হতে হবে।
  • সক্রিয় ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে।
  • শুধুমাত্র কৃষিকাজের জন্যই (যেমন: চাষের জন্য বীজ, সার, কৃষিকাজের মেশিন, পশুপালন, মৎস চাষ ইত্যাদি) লোন নিতে পারবেন।

আরও পড়ুন: PM MUDRA YOJONA – প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা লোন কিভাবে পাওয়া যাবে দেখুন।

KCC আবেদন করার পদ্ধতি

আপনি কিষান ক্রেডিট কার্ড (KCC) এর জন্য অফলাইন এবং অনলাইন উভয় ভাবেই আবেদন করতে পারবেন।

অফলাইনে আবেদন করার পদ্ধতি: আপনি আপনার নিকটবর্তী ব্যাঙ্কের ব্রাঞ্চে গিয়ে অফলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। বাঙ্কে গিয়ে আপনাকে প্রথমে KCC ফর্ম সংগ্রহ করতে হবে। এরপর ওই আবেদন ফর্মটি সঠিক ভাবে পূরণ করে সঙ্গে আপনার ছবি, আধার কার্ড, প্যান কার্ড এবং অন্যান্য প্রয়োজনীয় নথিপত্রের কপি যুক্ত করে জমা দিতে হবে।

অনলাইনে আবেদন করার পদ্ধতি: আপনি কিষান ক্রেডিট কার্ড (KCC) প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। প্রথমে pmkisan.gov.in ওয়েবসাইটে যেতে হবে। এরপর Farmers Corner-এ ক্লিক করতে হবে। তারপর New Farmer Registration বিকল্পটি নির্বাচন করে Rural Farmer Registration বা Urban Farmer Registration তে ক্লিক করতে হবে। এরপর আধার এবং মোবাইল নম্বর দিয়ে রাজ্য নির্বাচন করতে হবে এবং Get OTP তে ক্লিক করে OTP ভেরিফিকেশন করতে হবে। এরপর প্রয়োজনীয় ব্যাক্তিগত তথ্য প্রদান করে সাবমিট করতে হবে এবং প্রয়োজনীয় নথিপত্র আপলোড করে সেভ করতে হবে।

আরও পড়ুন: পার্সোনাল লোন কি? পার্সোনাল লোন কিভাবে নেবন

KCC Loan এর সুবিধা

এই প্রকল্পের বেশ কিছু সুবিধা রয়েছে। যেমন, লোন নেওয়ার প্রক্রিয়া খুবই সহজ। KCC Loan এর জন্য অনলাইন এবং অফলাইন উভয় ভাবেই আবেদন করতে পারবেন। সবথেকে বড়ো সুবিধা হলো মাত্র ৪% সুদের হারে লোন নিয়ে পারবেন, এতো কম সুদে লোন কোথাও পাওয়া যায় না। লেনদেনের একাধিক বিকল্প পাবেন (যেমন: এটিএম/মাইক্রো এটিএম উত্তোলন, বিজনেস করেসপন্ডেন্ট (BCs) এর মাধ্যমে উত্তোলন, ইনপুট ডিলারদের কাছে পয়েন্ট-অফ-সেল (PoS) মেশিন, IMPS/IVR ক্ষমতা সহ মোবাইল ব্যাঙ্কিং, আধার-সক্ষম কার্ড ইত্যাদি)।

আরও পড়ুন: পড়ুয়াদের মাত্র ৩% সুদে পড়ুয়াদের ১০ লক্ষ টাকা লোন দেবে রাজ্য সরকার।

উপসংহার ~

কেন্দ্রীয় সরকারের কিষান ক্রেডিট কার্ড (KCC) প্রকল্প এর অধীনে মাত্র ৪% সুদের হারে লোন নিতে পারবেন সমস্ত কৃষক। অফলাইন বা অনলাইন উভয় ভাবেই এর জন্য আবেদন করতে পারবেন। তাহারাও এতে লেনদেনের একাধিক সুবিধা পাবেন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

9 thoughts on “KCC Loan: কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের অধীনে SBI বা অন্যান্য ব্যাংক থেকে মাত্র ৪% সুদে ৩ লাখ টাকা লোন পাবেন”

Leave a Comment