শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Student Credit Card: মাত্র ৩% সুদে পড়ুয়াদের ১০ লক্ষ টাকা লোন দেবে রাজ্য সরকার

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Student Credit Card: পড়ুয়াদের উচ্চ শিক্ষার জন্য প্রচুর অর্থের প্রয়োজন হয়। তাই যে সকল পড়ুয়া দরিদ্র অথচ মেধাবী উচ্চশিক্ষার জন্য যেতে চাই সেই সকল পড়ুয়ারা শুধুমাত্র অর্থের অভাবে তার এবং তার পরিবারের স্বপ্ন পূরণ করতে পারে না। তাই পড়ুয়ারা লোনের জন্য ব্যাংকের দ্বারস্থ হয় কিন্তু ব্যাংক সেক্ষেত্রে খুব বেশি সুদ চার্জ করে। রাজ্যের মুখ্যমন্ত্রী মাননীয় মমতা বন্দ্যোপাধ্যায় পড়ুয়াদের জন্য এডুকেশন লোনের ব্যবস্থা করেছেন। রাজ্য সরকারের এই প্রকল্পটি হল স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প।

স্টুডেন্ট ক্রেডিট কার্ড এর মাধ্যমে রাজ্যের পড়ুয়াদের মাত্র ৩% সুদে ১০ লক্ষ টাকা পর্যন্ত এডুকেশন লোন প্রদান করবে সরকার। “স্টুডেন্ট ক্রেডিট কার্ড” কী? কিভাবে এই কার্ডের জন্য আবেদন করবে? বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

স্টুডেন্ট ক্রেডিট কার্ড কী? (Student Credit Card)

রাজ্য সরকার দরিদ্র পড়ুয়াদের এডুকেশন লোনের জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প চালু করেন। সরকারের মূল উদ্দেশ্য হলো যেসকল পড়ুয়া উচ্চ শিক্ষার জন্য যেতে চাই কিন্তু তাদের একমাত্র বাধা টাকা হয় সেই পড়ুয়াদের ন্যূনতম সুদে লোন প্রদান করা। পড়ুয়ারা ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন মাত্র ৩% সুদেই পেয়ে যাবে। এই লোনের টাকা পড়ুয়ারা চাকরি পাওয়ার পরেও শোধ করতে পারবে। সরকারের এই প্রকল্প থেকে লোন নেওয়ার সময় কোন প্রকার বন্ধক দিতে হবে না

Student Credit Card

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য কারা আবেদন করতে পারবে

৪০ বছর বয়েসের মধ্যে যেকোনো পড়ুয়া স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবে। স্কুল কলেজ মাদ্রাসা বিশ্ববিদ্যালয়ের সকল পড়ুয়ারা এই কার্ডের জন্য আবেদন করতে পারবে। এই প্রকল্পের সুবিধা মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক, স্নাতকোত্তর এছাড়াও পেশাদারী ডিগ্রী কোর্সের সকলেই নিতে পারবে।

যে সকল পড়ুয়া বিভিন্ন পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে যেমন:- ইঞ্জিনিয়ারিং, নার্সিং, ডাক্তার IPS, IAS, প্যারামেডিকেল, WBCS ইত্যাদি তারাও এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবে।

আরোও পড়ুন » ATM থেকে টাকা তোলার সময় ছেঁড়া নোট বা জাল নোট বেরোলে কি করবেন দেখুন

সুদের পরিমাণ(Interest Rate)

কোন পড়ুয়া যদি স্টুডেন্ট ক্রেডিট কার্ডের অধীনে লোন নেয় তাহলে ওই পড়ুয়াকে বার্ষিক ৪% সরল সুদে লোনের টাকা পরিশোধ করতে হবে। কিন্তু যদি ওই পড়ুয়ারা অধ্যায়নরত অবস্থায় লোনের টাকা পরিশোধ করে তাহলে ১% সুদের ছাড় পাবে অর্থাৎ সেক্ষেত্রে ওই পড়ুয়াকে বার্ষিক ৩% সুদ দিতে হবে।

লোন পরিশোধের সময়সীমা

কোন পড়ুয়া যদি স্টুডেন্ট ক্রেডিট কার্ডের অধীনে লোন নেয়, তাহলে লোন পরিশোধ করার জন্য সর্বোচ্চ ১৫ বছর সময় পাবে।

আরোও পড়ুন » প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা লোন কিভাবে পাওয়া যাবে দেখুন

কিভাবে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করবেন

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন পড়ুয়ারা অনলাইনের মাধ্যমে করতে পারবে। সেক্ষেত্রে পড়ুয়াদের প্রথমে সরকারের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এরপর পড়ুয়ার সমস্ত তথ্য এবং পড়ুয়ার ব্যাংকের তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর প্রয়োজনীয় নথি এবং ব্যাংকের বিবরণ আপলোড করতে হবে।

স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পে আবেদনর লিংক: Click Here

Student Credit Card সম্পর্কিত যেকোনো সহায়তা বা অভিযোগের জন্য পড়ুয়ারা সরাসরি হেল্পলাইন নম্বরে যোগাযোগ করতে পারবে।

★ হেল্পলাইন নম্বর: 18001028014

★ ইমেল আইডি: support-wbscc@bangla.gov.in

আরোও পড়ুন » বিরাট সুযোগ! ব্যাংক বা পোস্ট অফিস থেকে মাত্র ১% সুদে লোন নিন, দেখেনিন কিভাবে পাবেন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us