শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

পার্সোনাল লোন কি? পার্সোনাল লোন কিভাবে নেবন? | How to take Personal Loan?

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Personal Loan: আমাদের অনেক সময় অর্থের অভাব হয়ে থাকে এবং ব্যাংক থেকে লোন নেওয়ার প্রয়োজন হয়ে থেকে। আজকের এই পোস্টের মধ্যে পার্সোনাল লোন কী? পার্সোনাল লোন নেওয়ার জন্য কি কি যোগ্যতা প্রয়োজন? এবং পার্সোনাল লোন কিভাবে নেবন? এই সকল বিষয়ে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে।

পার্সোনাল লোন কি? (What is Personal Loan)

পার্সোনাল লোন নেওয়ার আগে আপনাকে জানতে হবে যে পার্সোনাল লোন কি এবং কোথা থেকে তা নেওয়া যাবে।পার্সোনাল লোন বা ব্যক্তিগত ঋণ হলো এক ধরনের ও সুরক্ষিত ঋণ (Unsecured credit)। বিভিন্ন পাবলিক ব্যাংক এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলি পার্সোনাল লোন দিয়ে থাকে। এই লোন কে আবার কনজিউমার লোন বা গ্রাহক রিনু বলা হয়ে থাকে। এই লোন একজন ব্যক্তি গিয়ে তার ব্যক্তিগত আই এবং অতীতের ঋণ নেওয়ার তথ্যের উপর ভিত্তি করে দেওয়া হয়। আমাদের দেশে ঋণ নেওয়ার জন্য সর্বনিম্ন বয়স হলো ২১ বছর এবং সর্বোচ্চ বয়স হলো ৬০ বছর। এর মধ্যবর্তী বয়সীরা পরিবারের বিভিন্ন ঘাটতি মেটাতে পার্সোনাল লোন নিয়ে থাকে।

পার্সোনাল লোন আবেদনের যোগ্যতা:

পার্সোনাল লোন কমপক্ষে যাদের বয়স ২১ বছর এবং সর্বোচ্চ বয়স যাদের ৬০ বছর তারা পার্সোনাল লোনের জন্য আবেদন করতে পারবে। এ পার্সোনাল লোন কেবলমাত্র তাদেরকে দিয়ে থাকে যাদের নিজেদের আয় বেশি থাকে এবং যাদের ক্রেডিট স্কোর ৭৫০ থেকে ৯৫০ পর্যন্ত হয়ে থাকে। একটি নির্দিষ্ট পরিমাণ আবেদনকারীর থাকা দরকার তা না হলে এই লোন পাওয়া যায় না। এছাড়াও যারা সরকারি কর্মচারী হয়ে থাকে তাদের খুব সহজে পার্সোনাল লোন দেওয়া হয়ে থাকে।

বিভিন্ন ব্যাংকের পার্সোনাল লোনের টাকার পরিমান:

পার্সোনাল লোন বা ব্যক্তিগত লোন বিভিন্ন পাবলিক ব্যাংকগুলি এবং অন্যান্য আর্থিক সংস্থাগুলি সাধারণ মানুষের চাহিদা মেটানোর জন্য নির্দিষ্ট সুদের হারে নির্দিষ্ট সময়ের মধ্যে দিয়ে থাকে। প্রতিটি ব্যাংকে আলাদা আলাদা করে পরিমাণ টাকা ঋণ হিসেবে দেওয়া হয় এবং প্রতিটি ব্যাংকের শর্তাবলী ভিন্ন ধরনের হয়ে থাকে। কিছু ব্যাংকের পার্সোনাল ঋণের টাকার পরিমান নিচে দেওয়া হয়েছে।

  • ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র ২১ বছর বয়সি থেকে ৬০ বছর বয়সী ব্যক্তিদের পার্সোনাল লোন দিয়ে থাকে ।এই ব্যাংক সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত পার্সোনাল লোন দিয়ে থাকে।
  • বাজাজ ফাইনান্স ব্যাঙ্ক ২৫ বছর বয়সী থেকে ৫৯ বছর বয়সী ব্যক্তিদের পার্সোনাল লোন দিয়ে থাকে । এই ব্যাংকে ঋণ হিসেবে সর্বোচ্চ পরিমাণ ১৫ লাখ টাকা দেওয়া হয়ে থাকে।
  • এক্সেস ব্যাঙ্ক ২১ বছর থেকে ৬০ বছর বয়সী ব্যক্তিদের ৫০ হাজার টাকা থেকে ১৫ লাখ টাকা পর্যন্ত পার্সোনাল লোন দিয়ে থাকে।
  • কানার ব্যাংক ১৮ বছরের বেশি বয়সী ব্যক্তিদের সর্বোচ্চ পাঁচ লাখ টাকা পর্যন্ত পার্সোনাল ঋণ দিয়ে থাকে।
  • এইচডিএফসি ব্যাঙ্ক সর্বোচ্চ পরিমাণ ২৫ লক্ষ টাকা পর্যন্ত পার্সোনাল লোন দিয়ে থাকে।
  • সিটি ব্যাংক ১৮ বছরের বেশি বয়সী ব্যক্তিদের ৩০ লক্ষ টাকা পর্যন্ত সর্বোচ্চ পরিমাণ পার্সোনাল লোন দিয়ে থাকে।
  • আই সি আই সি আই ব্যাংক ২৩ বছর বয়সী থেকে ৫৮ বছর বয়সী ব্যক্তিদের সর্বোচ্চ পরিমাণ কুড়ি লক্ষ টাকা পর্যন্ত পার্সোনাল লোন দিয়ে থাকে।
  • পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এ ১৮ বছরের বেশি বয়সী ব্যক্তিদের ৫০০০০ টাকা থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত পার্সোনাল লোন হিসেবে ঋণ দেওয়া হয়।
  • স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ব্যাংকে ১৮ বছরের বেশি বয়সী ব্যক্তিদের ২৫ হাজার টাকা থেকে 15 লক্ষ টাকা পর্যন্ত পার্সোনাল লোন দেওয়া হয়।
  • আইডিবিআই ব্যাঙ্ক ২১ বছর বয়সী থেকে ৬০ বছর বয়সী ব্যক্তিদের ৫০০০০ টাকা থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত পার্সোনাল লোন দিয়ে থাকে।
  • আইডিএফসি ব্যাঙ্ক ২৩ বছর থেকে ৬০ বছর বয়সী ব্যক্তিদের সর্বোচ্চ পরিমাণ ৪০ লক্ষ টাকা পর্যন্ত পার্সোনাল লোন দিয়ে থাকে।
  • কোটাক মহিন্দ্রা ব্যাংক ২১ বছর বয়সি থেকে ৬২ বছর বয়সী ব্যক্তিদের ৩০ লক্ষ টাকা পর্যন্ত পার্সোনাল লোন দিয়ে থাকে।
  • ইয়েস ব্যাঙ্ক ২২ বছর থেকে ৬০ বছর বয়সী ব্যক্তিদের ৫০ লক্ষ টাকা পর্যন্ত ব্যক্তিগত ঋণ দিয়ে থাকে।
  • ডাটা ক্যাপিটাল ২১ বছর বয়সী থেকে ৫৮ বছর বয়সী ব্যক্তিদের কুড়ি লক্ষ টাকা পর্যন্ত লোন দিয়ে থাকে।
  • ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ১৮ বছরের বেশি বয়সী ব্যক্তিদের ১০ লক্ষ টাকা পর্যন্ত পার্সোনাল লোন হিসেবে ঋণ দিয়ে থাকে।

পার্সোনাল লোনের ক্ষেত্রে ইএমআই (EMI) পদ্ধতি:

পার্সোনাল লোনে ই এম আই এর নিয়ম অনুযায়ী সুরসহ ব্যাংকে নির্দিষ্ট সময়ের মধ্যে মাসিক কিস্তিতে শোধ করতে হয়।EMI বা Equated Monthly Installment পদ্ধতি দ্বারা পার্সোনাল লোন প্রতি মাসে কিস্তি হিসেবে ঋণ শোধ করতে হবে। এক্ষেত্রে প্রতিটি ব্যাংকে ইএমআই এমাউন্ট ভিন্ন ভিন্ন হয়ে থাকে। ঋণ দেওয়ার আগে ব্যাংক গুলি আপনাকে ঋণশোধের জন্য ইএমআই এমাউন্ট জানিয়ে দেবে ।সেই অনুযায়ী আপনাকে কত পারসেন্ট সহ মাসিক কিস্তিতে টাকা মেটাতে হবে তা জানিয়ে দেবে। এই পদ্ধতি দ্বারা লোন শোধ করতে গ্রাহকদের সুবিধা হয়। একসঙ্গে সমস্ত টাকা শোধ করতে হয় না। এছাড়াও এই পদ্ধতিতে আপনার নেওয়া ঋণ এবং সুদের হার উভয়ই ধরে রাখে। এই পদ্ধতি প্রসেসিং হতে খুব কম সময় লাগে কারণ এই পদ্ধতিতে কাগজ পত্রের কাজকর্ম অনেক কম। পার্সোনাল লোন বিশেষত ইএমআই পদ্ধতিরায় শোধ করা হয়ে থাকে।

আরও পড়ুন>> প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা লোন কিভাবে পাওয়া যাবে দেখুন

পার্সোনাল লোন কিভাবে নেবন? (How to take Personal Loan?)

অনেক কারণের জন্যই মানুষ পার্সোনাল লোন নিয়ে থাকি যেমন বিয়ে বাড়ির খরচ মেটানোর জন্য , বড় কিছু কেনার জন্য, ক্রেডিট কার্ডের লোন শোধ করার জন্য, ব্যবসা প্রতিষ্ঠা করার জন্য, বিশেষ জরুরী চিকিৎসার জন্য, বাড়ি সাজানোর জন্য বা মেরামতের জন্য, গাড়ি কেনার জন্য ইত্যাদি আরো অন্যান্য কারণ এর জন্য। বর্তমানে কোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান গুলি কোন বিশেষ কারণ ছাড়া পার্সোনাল লোন দিতে চায় না। পার্সোনাল লোন নেওয়ার ক্ষেত্রে লোন গ্রাহকের আর্থিক অবস্থা ব্যাংকে যাচাই করে থাকে মাসিক ইনকাম যাচাই করে তারপর লোন দিয়ে থাকে। পার্সোনাল লোন আপনি কিভাবে নেবেন –

  • আপনাকে প্রথমে নিশ্চিত করতে হবে যে আপনার কোন প্রয়োজন মেটানোর জন্য আপনাকে ঋণ নিতে হবে?
    • এরপর আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার প্রয়োজন মেটানোর জন্য কত টাকা লোনের দরকার?
    • আপনাকে আগে থেকে ই নিশ্চিত করে রাখতে হবে যে আপনি যে পরিমাণ টাকা ঋণ নিচ্ছেন তা যেন সময়মতো সুদ সহ শোধ করে দেওয়ার ক্ষমতা আপনার থাকে।
    • এরপর আপনাকে খোঁজ নিতে হবে যে সুদের হার সবথেকে কম কোথায় নেওয়া হচ্ছে?
      • এরপর আপনাকে জানতে হবে যে যেখান থেকে আপনি ঋণ নিচ্ছেন সেখানে প্রসেসিং চার্জ কত টাকা নেয়া হচ্ছে।
      • এরপর কত দিনের মধ্যে ঋণ শোধ করতে হবে তা জানতে হবে।

আরও পড়ুন>> এইভাবে PhonePe অ্যাপ থেকে বিনা সুধে লোন নিন

উপসংহার

এই পোস্টের মধ্যে পার্সোনাল লোন কি? পার্সোনাল লোন নেওয়ার জন্য প্রয়োজনীয় যোগ্যতা, বিভিন্ন ব্যাংকের পার্সোনাল লানের পরিমাণ এবং কিভাবে আপনি পার্সোনাল লোন নিতে পারবেন এই বিষয়ে সমস্ত তথ্য উল্লেখ করা হয়েছে।

8 thoughts on “পার্সোনাল লোন কি? পার্সোনাল লোন কিভাবে নেবন? | How to take Personal Loan?”

  1. আমি পারছনাল লোন নিতে চাই ১০০০০ হাজার টাকা
    বিকাশে মাধ্যমে

    Reply
  2. আমি ৫০০০ হাজার টাকা লোন নিতে ছাই বিকাসের মদধমে হেটা আমার 01724694626 বিকাস নামবার

    Reply

Leave a Comment