শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Personal Loan: ঋণ পেতে ভোগান্তি? এই নিয়ম মেনে চললে ব্যাংক থেকে সহজেই মিলবে লোন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বাড়ি তৈরি করা থেকে শুরু করে গাড়ি কেনা, যে কোনো কিছুর জন্য বর্তমানে মানুষকে আর চিন্তা করতে হয় না। কারণ এখন ব্যাংক থেকে পার্সোনাল লোন (Personal Loan) নিয়ে এই সব কাজ মিটিয়ে ফেলা যায়। তবে ব্যাংক থেকে লোন ইস্যু করা যতটা সহজ বলে মনে হয় ততটা কিন্তু সহজ নয়। ব্যাংক থেকে ব্যাক্তিগত ঋণ নেওয়ার জন্য প্রক্রিয়া বা শর্ত মানতে হয়। তবে আপনি যদি কয়েকটি বিষয় মেনে চলেন তবে সহজেই ব্যাংক থেকে ঋণ নিতে পারবেন। কোন কোন বিষয়গুলি মেনে চললে সহজে ঋণ পাওয়া যাবে? চলুন আজকের প্রতিবেদন থেকে এ বিষয়ে জেনে নিন।

ঋণের জন্য একাধিক আবেদন না করা ভালো

অনেক সময় ঋণ নেওয়ার জন্য মানুষ একাধিকবার ব্যাংকে আবেদন করে থাকে। তবে এটি করা উচিত নয়। কারণ ঋণের জন্য একবার আবেদন করার পর ব্যাংক আপনার ক্রেডিট স্কোর, কিস্তি পরিশোধ করার ক্ষমতা ইত্যাদি বিষয়গুলো খতিয়ে দেখে। আর এর মধ্যে আপনি পুনরায় ঋণের জন্য আবেদন করলে এর প্রভাব পড়ে ক্রেডিট স্কোরের উপর। ফলে ঋণ পেতে সমস্যা হয়। তাই দ্রুত ও সহজে ঋণ পাওয়ার জন্য একাধিক বার আবেদন করবেন না।

মাসিক ইএমআই দেওয়ার ক্ষমতা

শুধু ঋণ নিলেই হবে না, তা পরিশোধ করার ক্ষমতাও থাকতে হবে। তবেই মিলবে ঋণ। আর সহজে ঋণ পাওয়ার জন্য আপনি মাসিক কত টাকা আয় করেন তা নির্ভর করে। আপনার আয়ের উপর নির্ভর করেই মাসিক কিস্তির পরিমান নির্ধারণ করা হয়। এবার আপনার কিস্তির পরিমান আপনার আয়ের ৬০ শতাংশের কম হলে তবেই ব্যাংক আপনাকে ঋণ দেবে।

ক্রেডিট স্কোরে মিলবে ক্রেডিট

ব্যাংক থেকে সহজেই ঋণ নেওয়ার ক্ষেত্রে ক্রেডিট স্কোর বিশেষ ভূমিকা রাখে। কোনো আর্থিক প্রতিষ্ঠান কোনো ব্যক্তিকে ক্রেডিট স্কোরের ভিত্তিতে ঋণ দিয়ে থাকে। ঋণগ্রহীতার ক্রেডিট স্কোর যদি ভালো থাকে সে ক্ষেত্রে কম সুদের হার সহজেই ঋণ পাওয়া যায়। তবে ক্রেডিট স্কোর ভালো না থাকলে বেশি সুদের হার দিয়ে ঋণ নিতে হয়। ক্রেডিট স্কোর সর্বনিম্ন ৩০০ থেকে সর্বোচ্চ ৯০০ হয়ে থাকে। সঠিক সময়ে ঋণ পরিশোধ কবলে ক্রেডিট স্কোর ভালো হয়।

অবশ্যই পড়ুন » KCC Loan: কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের অধীনে SBI বা অন্যান্য ব্যাংক থেকে মাত্র ৪% সুদে ৩ লাখ টাকা লোন পাবেন

কো-অ্যাপ্লিকেন্টর সঙ্গে ঋণ নিন

অনেক সময় ক্রেডিট স্কোর খারাপ থাকার কারণে ঋণ পেতে সমস্যা হয়। এ অবস্থায় যদি একান্তই ঋণের প্রয়োজন হয়, তবে ঋণ নেওয়ার ক্ষেত্রে কো-অ্যাপ্লিকেন্ট রাখতে পারেন। যার অর্থ আপনি একা নন, কাউকে সঙ্গে নিয়ে যৌথ ভাবে ঋণের আবেদন করেছেন। আর যৌথ ভাবে আবেদন করলে দ্বিতীয় ব্যাক্তির ক্রেডিট স্কোর যদি ভালো হয় তাহলে খুব সহজে ঋণ পাওয়া যায়। এছাড়া ঋণ পরিশোধের ক্ষেত্রেও চাপ অনেকটা কমে যায়।

মিস করবেন না » SBI গ্যারান্টার ছাড়াই দিচ্ছে পার্সোনাল লোন, এবং সুদের হারে দিচ্ছে বিরাট ছাড়

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

9 thoughts on “Personal Loan: ঋণ পেতে ভোগান্তি? এই নিয়ম মেনে চললে ব্যাংক থেকে সহজেই মিলবে লোন”

  1. During UPA1 banks forcefully gave loans to many professionals and self employed people like doctors at astronomical high rates as also credit cards galore. Then when the individual faced financial difficulties after a few years and missed an emi they used to harrass them by sending strongmen to their work places and residences

    Reply

Leave a Comment