শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Post Office Interest Rate – পোস্ট অফিসের নতুন ইন্টারেস্ট রেট, দেখেনিন কোন স্কিমে টাকা রাখলে বেশি লাভবান হবেন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Post Office Interest Rate in September 2023: টাকা সঞ্চয়ের কথা উঠলে আমাদের সবার প্রথমে পোস্ট অফিসের কথা মনে হয়। কারণ পোস্ট অফিস কেন্দ্র সরকার দ্বারা পরিচালিত তাই পোস্ট অফিসে টাকা সঞ্চয় সম্পূর্ণ নিরাপদ। এছাড়াও পোস্ট অফিসে অনেক স্কিম রয়েছে যেগুলিতে অর্থ বিনিয়োগ করলে আপনি খুব বেশি পরিমাণে রিটার্ন পাবেন। পোস্ট অফিসের ইন্টারেস্ট রেট প্রতি কোয়ার্টারে পরিবর্তন করা হয়। সম্প্রতি অক্টোবর মাসের শুরুতেই নতুন ইন্টারেস্ট রেট ১ই অক্টোবর প্রকাশ করেছে পোস্ট অফিস। এই প্রতিবেদনটিতে আপনি জানতে পারবেন পোস্ট অফিসের অক্টোবর মাসের নতুন ইন্টারেস্ট রেট(Post Office Interest Rate) সম্বন্ধে। তাই আপনি যদি একজন পোস্ট অফিসের গ্রাহক হয়ে থাকেন অথবা পোস্ট অফিসে বিনিয়োগ করবেন বলে ভাবছেন তাহলে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

পোস্ট অফিসের নতুন ইন্টারেস্ট রেট(Post Office Interest Rate in 2023)

আপনার যদি পোস্ট অফিসে একাউন্ট থেকে থাকে বা আপনি যদি পোস্ট অফিসের কোন একটি স্কিমে বিনিয়োগ করে থাকেন অথবা আপনি যদি পোস্ট অফিসের কোন স্কিমে বিনিয়োগ করতে চাইছেন তাহলে বর্তমানে পোস্ট অফিসের কোন স্কিমে কত শতাংশ ইন্টারেস্ট রেট(Post Office Interest Rate) দেওয়া হচ্ছে তা জানা অত্যন্ত প্রয়োজন। বর্তমানে পোস্ট অফিসে নানান স্কিম রয়েছে। পোস্ট অফিসে যে সকল স্কিমগুলো রয়েছে সেগুলি হল-

  • পোস্ট অফিস সেভিংস একাউন্ট (POSB)
  • রেকারিং ডিপোজিট (RD)
  • ফিক্সড ডিপোজিট (FD)
  • মাসিক ইনকাম স্কিম (MIS)
  • সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS)
  • সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY)
  • কিষান বিকাশ পাত্র (KVP)
  • পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)
  • মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (MSSC)
  • ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC)

এবার পোস্ট অফিসের এই স্কিম গুলির নতুন ইন্টারেস্ট রেট(Post Office Interest Rate) সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যায়।

পোস্ট অফিস সেভিংস একাউন্ট (POSB)

পোস্ট অফিস সেভিংস একাউন্টে (POSB) বর্তমানে ইন্টারেস্টের পরিমাণ হল ৪%। অর্থাৎ আপনি যদি পোস্ট অফিস সেভিংস একাউন্টে ১ লক্ষ টাকা জমা রাখেন তাহলে আপনি ১ বছর পর সুদ সমেত ১ লক্ষ ৪ হাজার টাকা রিটার্ন পাবেন।

রেকারিং ডিপোজিট (RD)

পোস্ট অফিসের রেকারিং ডিপোজিটে (RD) আপনাকে প্রতিমাসে নূন্যতম ১০০ টাকা জমা করতে হবে। পোস্ট অফিসের এই স্কিমে বর্তমানে সুদের পরিমাণ হল ৬.৭%। পোস্ট অফিস আপনি যদি প্রতি মাসে ১০০০ টাকা জমা করেন তাহলে ৫ বছর পর আপনি সুদ সহ ৭০,৯৮৯ টাকা রিটার্ন পাবেন।

আরোও পড়ুন » SBI vs Post Office RD: SBI না পোস্ট অফিস কোথায় টাকা রাখলে বেশি সুদ পাবেন, বিনিয়োগ করার আগে সবকিছু জেনেনিন

ফিক্সড ডিপোজিট (FD)

পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট স্কিম বা টাইম ডিপোজিট স্কিমে সুদের পরিমাণ বিভিন্ন টাইম পিরিয়ডের অন্তরালে বিভিন্ন।

সময়কালসুদের পরিমাণ
১ বছরের ফিক্সড ডিপোজিট৬.৯ শতাংশ
২ বছরের ফিক্সড ডিপোজিট৭.০ শতাংশ
৩ বছরের ফিক্সড ডিপোজিট৭.০ শতাংশ
৫ বছরের ফিক্সড ডিপোজিট৭.৫ শতাংশ

পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে আপনি যদি ১ লক্ষ টাকা ১ বছরের জন্য জমা করেন তাহলে ৬.৯% সুদের হারে আপনি সুদ সমেত ১,০৭,০৮১ টাকা রিটার্ন পাবেন।

পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে আপনি যদি ১ লক্ষ টাকা ২ বছরের জন্য জমা করেন তাহলে ৭.০% সুদের হারে আপনি সুদ সমেত ১,১৪,৩৭২ টাকা রিটার্ন পাবেন।

পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে আপনি যদি ১ লক্ষ টাকা ৩ বছরের জন্য জমা করেন তাহলে ৭.০% সুদের হারে আপনি সুদ সমেত ১,২১,৫৫৮ টাকা রিটার্ন পাবেন।

পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে আপনি যদি ১ লক্ষ টাকা ৫ বছরের জন্য জমা করেন তাহলে ৭.৫% সুদের হারে আপনি সুদ সমেত ১,৩৮,৫৭০ টাকা রিটার্ন পাবেন।

★ ৫ বছরের ফিক্সড ডিপোজিটে আপনি ট্যাক্স বেনিফিট পেয়ে যাবেন কিন্তু ১ বছর, ২ বছর বা ৩ বছরের ফিক্সড ডিপোজিটে আপনি কোন প্রকার ট্যাক্স বেনিফিট পাবেন না।

আরোও পড়ুন » Post Office VS SBI FD: ব্যাংক না পোস্ট অফিস ফিক্সড ডিপোজিটে কোথায় টাকা রাখলে বেশি লাভবান হবেন

মাসিক ইনকাম স্কিম (MIS)

পোস্ট অফিসের জনপ্রিয় স্কিমগুলির মধ্য পোস্ট অফিস মাসিক ইনকাম স্কিম (MIS) হল অন্যতম। পোস্ট অফিসের এই স্কিম থেকে আপনি প্রতি মাসে টাকা আয় করতে পারবেন। পোস্ট অফিসের এই স্কিমে বর্তমান ইন্টারেস্ট রেট হল ৭.৪%। যদি আপনি পোস্ট অফিসের মাসিক ইনকাম স্কিমে ১ লক্ষ টাকা ৫ বছরের জন্য জমা করেন তাহলে আপনি সুদ সমেত ১,৩৭,০২০ টাকা রিটার্ন পাবেন।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS)

আপনি যদি একজন সিনিয়র সিটিজেন হয়ে থাকেন তাহলে পোস্ট অফিসের এই জনপ্রিয় স্কিমটির সুবিধা নিতে পারেন। পোস্ট অফিসের সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের (SCSS) বর্তমান ইন্টারেস্ট রেট ৮.২%। পোস্ট অফিসের এই স্কিমে আপনি যদি ১ লক্ষ টাকা ৫ বছরের জন্য জমা করেন তাহলে আপনি সুদ সমেত ৫ বছরে ১,৪১,০০০ টাকা রিটার্ন পাবেন।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম নিয়ে একটি বিস্তারিত এবং নিঁখুত প্রতিবেদন আমাদের ওয়েবসাইটে রয়েছে আপনি চাইলে সেই প্রতিবেদনটি দেখতে পারেন। ⬇️

SCSS 2023: সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, প্রতিমাসে ২০ হাজার টাকার বেশি আয় করার সুযোগ| senior citizen saving scheme

সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY)

পোস্ট অফিসের সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) একাউন্ট ১ থেকে ১০ বছরের মেয়েদের নামে খোলা যাবে। বর্তমানে পোস্ট অফিসের এই স্কিমে ইন্টারেস্ট রেটের পরিমাণ হল ৮.০%। এই স্কিমটির ম্যাচুরিটির সময়কাল হল ২১ বছর। আপনি যদি প্রতিমাসে এই স্কিমে ১০০০ টাকা করে জমান, তাহলে আপনাকে ১৫ বছর পর্যন্ত টাকা জমা করতে হবে এবং আপনি ২১ বছর পর সুদ সমেত ৫,৩৯,৪৫৪ টাকা রিটার্ন পাবেন।

আরোও পড়ুন » সরকারের কড়া নির্দেশ! শীঘ্রই করুন এই কাজ নহলে বন্ধ হয়ে যাবে সুকন্যা সমৃদ্ধি যোজনার একাউন্ট

সুকন্যা সমৃদ্ধি যোজনা নিয়ে একটি বিস্তারিত এবং নিঁখুত প্রতিবেদন আমাদের ওয়েবসাইটে রয়েছে আপনি চাইলে সেই প্রতিবেদনটি দেখতে পারেন। ⬇️

সুকন্যা সমৃদ্ধি যোজনা কী? প্রয়োজনীয় যোগ্যতা এবং আবেদন পদ্ধতি, বর্তমান ইন্টারেস্ট রেট!

কিষান বিকাশ পত্র (KVP)

পোস্ট অফিসের কিষান বিকাশ পত্র (KVP) স্কিমটি টাকা ডবল করার জন্য জনপ্রিয় একটি স্কিম। পোস্ট অফিসের এই স্কিমে বর্তমান ইন্টারেস্ট রেটের পরিমাণ হল ৭.৫%। পোস্ট অফিসের এই স্কিমে ৭.৫% ইন্টারেস্ট রেটে আপনি যে পরিমাণ অর্থই জমা করবেন তা ৯ বছর ৭ মাসের মধ্যে ডবল হয়ে যাবে। অর্থাৎ আপনি যদি ১ লক্ষ টাকা জমা করেন তাহলে ৯ বছর ৭ মাস পর ২ লক্ষ টাকা রিটার্ন পাবেন।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)

পোস্ট অফিসের পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) স্কিমে বর্তমান ইন্টারেস্ট রেটের পরিমাণ ৭.১%। পোস্ট অফিসের এই স্কিমে আপনি যদি প্রতিমাসে ১০০০ টাকা জমা করেন তাহলে ১৫ বছর পর আপনি সুদ সমেত ৩,১৫,৫৭৭ টাকা রিটার্ন পাবেন।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড সম্পর্কে একটি বিস্তারিত নিখুঁত প্রতিবেদন আমাদের ওয়েবসাইটে রয়েছে আপনি চাইলে ওই পোস্টটিও দেখতে পারেন।⬇️

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) কী? পিপিএফ একাউন্ট নিয়ম| Public Provident Fund PPF Account in Bengali

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (MSSC)

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (MSSC) স্কিমটি পোস্ট অফিসের একটি নতুন স্কিম এই স্কিমটি এবছরের এপ্রিল মাসে শুরু হয়েছিল। বর্তমানে পোস্ট অফিসের এই স্কিমে ইন্টারেস্ট রেটের পরিমাণ হল ৭.৫%। এই স্কিমটির মেয়াদ ২ বছর। আপনি যদি এই স্কিমে ২ বছরের জন্য ১ লক্ষ টাকা জমা করেন তাহলে আপনি সুদ সমেত দু’বছর পর ১,১৬০২১ টাকা রিটার্ন পাবেন।

আরোও পড়ুন » পোস্ট অফিসে এবার জমা দিতে হবে Source of fund সার্টিফিকেট, পোস্ট অফিসে একাউন্ট থাকলে অবশ্যই দেখুন

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC)

পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC) স্কিমে বর্তমান ইন্টারেস্ট রেটের পরিমাণ হল ৭.৭%। পোস্ট অফিসের এই স্কিমে আপনি যদি ৫ বছরের জন্য ১ লক্ষ টাকা জমা করেন তাহলে আপনি ৫ বছর পর ১,৪৪,৯০৩ টাকা রিটার্ন পাবেন।

আরোও পড়ুন » এবার পোস্ট অফিস থেকে কাটবে ট্যাক্স, পোস্ট অফিসে একাউন্ট থাকলে সাবধান|TDS on Post Office Scheme

উপসংহার~

উপরোক্ত এই প্রতিবেদনে পোস্ট অফিসে যেসকল স্কিম রয়েছে সেই সকল স্কিমগুলোতে বর্তমান ইন্টারেস্ট রেট(Post Office Interest Rate) এবং আপনি কত টাকা জমা করলে কত টাকা রিটার্ন পাবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

4 thoughts on “Post Office Interest Rate – পোস্ট অফিসের নতুন ইন্টারেস্ট রেট, দেখেনিন কোন স্কিমে টাকা রাখলে বেশি লাভবান হবেন”

  1. Request made to all Govt officials related to the rules of post office deposit that old existing depositors of post office who have deposited in different old schemes of post office are devoid of getting the benefit of higher interest rate of new schemes.A switching over option should be provided to save the interest of old depositors.Our beloved hon’ble PM of India enhanced the interest rate to protect the interest of all senior citizens of India who invested earlier in old schemes in post office and an existing depositors.This benefit of higher interest rates should be extended to them also.A switching over provision should be provided for them.

    Reply

Leave a Comment