শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Post Office VS SBI FD: ব্যাংক না পোস্ট অফিস ফিক্সড ডিপোজিটে কোথায় টাকা রাখলে বেশি লাভবান হবেন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Post Office VS SBI FD:ব্যাংক এবং পোস্ট অফিসে অর্থ সঞ্চয়ের নানান বিকল্প রয়েছে এর মধ্যে Fixed Deposit(FD) হল অন্যতম একটি সঞ্চয়ের বিকল্প। পোস্ট অফিস ছাড়াও দেশের সমস্ত সরকারি এবং বেসরকারি ব্যাংকগুলোতে FD এর সুবিধা রয়েছে। অনেকেই রয়েছে যারা পোস্ট অফিস বা ব্যাংকের FD তে টাকা বিনিয়োগ করতে পছন্দ করেন। FD তে আপনাকে কিছু পরিমাণ টাকা ব্যাঙ্ক বা পোস্ট অফিসে জমা করতে হয় এবং সেই টাকার উপর আপনাকে খুব ভালো সুদ দেওয়া হয়।

ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক SBI এবং পোস্ট অফিস কোথায় টাকা রাখলে আপনি বেশি সুদ পাবেন অর্থাৎ আপনি বেশি লাভবান হবেন। এই প্রতিবেদনটিতে SBI এবং পোস্ট অফিসের FD এর মধ্যে তুলনা করা হয়েছে তাই আপনি যদি ব্যাংক বা পোস্ট অফিসে FD তে বিনিয়োগ করতে চান তাহলে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

SBI এবং পোস্ট অফিসের FD এর মধ্যে পার্থক্য(SBI vs Post Office FD)

আপনি যদি FD তে বিনিয়োগ করতে চান তাহলে আপনার অবশ্যই জানা জরুরি যে SBI না পোস্ট অফিস কোথায় আপনি FD অ্যাকাউন্ট খুললে বেশি সুদ পাবেন অর্থাৎ বেশি লাভবান হবেন। নিচে কয়েকটি বিষয়ের উপর ভিত্তি করে পোস্ট অফিস এবং স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া অর্থাৎ এসবিআই এর ফিক্সড ডিপোজিটের মধ্যে তুলনা করা হয়েছে।

ডিপোজিটের সময়কাল

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অর্থাৎ এসবিআই ফিক্সড ডিপোজিটের সময়কাল ৭ দিন থেকে ১০ বছর অর্থাৎ আপনি ৭ দিন থেকে ১০ বছর মধ্য আপনার টাকা ফিক্সড ডিপোজিট করতে পারবে। অপরপক্ষে পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটের সময়কাল হল ১ বছর, ২ বছর, ৩ বছর এবং ৫ বছর।

সুদের পরিমাণ

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অর্থাৎ এসবিআই ফিক্সড ডিপোজিটে ২ কোটি টাকার নীচে গ্রাহকদের ৩ শতাংশ থেকে ৭ শতাংশ পর্যন্ত ইন্টারেস্ট রেট অফার করছে। এছাড়াও এসবিআই প্রবীণ নাগরিক অর্থাৎ সিনিয়র সিটিজেনদের বাড়তি ০.৫ শতাংশ বেশি ইন্টারেস্ট রেট অফার করছে। ব্যাংকের অমৃত কলস প্রকল্পের অধীনে ৭.৬ শতাংশ পর্যন্ত ইন্টারেস্ট রেট পেতে পারেন। কিন্তু সে ক্ষেত্রে অবশ্যই মনে রাখা দরকার যে অমৃত কলস প্রকল্পের মেয়াদের সময়সীমা মাত্র ৪০০ দিন।

ভারতীয় পোস্ট অফিস ফিক্সড ডিপোজিটে গ্রাহকদের 6.8% থেকে ৭.৫% পর্যন্ত ইন্টারেস্ট রেট প্রদান করে। কিন্তু এক্ষেত্রে সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে কোনো বাড়তি ইন্টারেস্ট রেট দেওয়া হয় না।

সম্পর্কিত পোস্ট »

বিরাট খুশির খবর! জনপ্রিয় এই ব্যাংকের ফিক্সড ডিপোজিটে ৮ বছরে টাকা ডবলের থেকেও বেশি

FD Rate:ফিক্সড ডিপোজিটে ১০% ইন্টারেস্ট দিচ্ছে জনপ্রিয় এই ব্যাংক

ট্যাক্স বেনিফিট

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ভারতীয় পোস্ট অফিস উভয়েই বিনিয়োগকারীদের আয়কর আইনের অধীনে কর সুবিধা প্রদান করে থাকে।

আগে টাকা তোলা যাবে কি

পোস্ট অফিস ফিক্সড ডিপোজিটে টাকা জমা করার ৬মাস পর টাকা তুলতে পারবেন। কিন্তু আপনি যদি ছমাস থেকে এক বছরের মধ্যে ফিক্সড ডিপোজিট একাউন্ট বন্ধ করেন তাহলে সে ক্ষেত্রে আপনার অ্যাকাউন্টের ইন্টারেস্ট রেট প্রদান করা হবে।

আরোও পড়ুন » SBI vs Post Office RD: SBI না পোস্ট অফিস কোথায় টাকা রাখলে বেশি সুদ পাবেন, বিনিয়োগ করার আগে সবকিছু জেনেনিন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদেরটা টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “Post Office VS SBI FD: ব্যাংক না পোস্ট অফিস ফিক্সড ডিপোজিটে কোথায় টাকা রাখলে বেশি লাভবান হবেন”

Leave a Comment