শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Post Office Scheme: প্রতিমাসে ৯,০০০ টাকার বেশি আয় করতে পারবেন পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিমে, জেনেনিন বিস্তারিত তথ্য

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Post Office Scheme: টাকা সঞ্চয় বা বৃদ্ধি করার জন্য আমরা পোস্ট অফিসের বিভিন্ন স্কিমে বিনিয়োগ করে থাকি। কিন্তূ আজকে আমরা এমন একটি পোস্ট অফিসের স্কিম সম্পর্কে আলোচনা করবো যেখান থেকে আপনারা প্রতিমাসে ৯,০০০ টাকার বেশি আয় করতে পারবেন। শিশু থেকে শুরু করে বয়স্ক ব্যক্তিরাও এই স্কিমের জন্য আবেদন করতে পারবেন। এই স্কিম সম্পর্কে বিস্তারিত তথ্য পেতে সম্পূর্ন খবরটি পড়ুন।

পোস্ট অফিসের কোন স্কিমে বিনিয়োগ করবেন?

পোস্ট অফিসের অনেক স্কিম রয়েছে যেখানে আপনারা টাকা সঞ্চয় করি। কিন্তূ আজকে এমন একটি স্কিম সম্পর্কে জানবো যেখান থেকে আপনি প্রতিমাসে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ আয় করতে পারবেন। পোস্ট অফসের মাসিক আয় পরিকল্পনা (Monthly Income Scheme) এর মাধ্যমে আপনি প্রতিমাসে ৯,০০০ টাকার বেশি আয় করতে পারেন।

একজন শিশু থেকে শুরু করে একজন বৃদ্ধ মানুষ পর্যন্ত সবাই এতে বিনিয়োগ করতে পারবেন। পোস্ট অফিস মন্থলি ইনকাম স্কিম (POMIS)-তে একজন ব্যাক্তি সর্বনিম্ন ১,০০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৯ লক্ষ্য টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। এছাড়া যৌথ অ্যাকাউন্ট হলে সর্বোচ্চ ১৫ লক্ষ্য টাকা পর্যন্ত বিনিয়োগ করা যাবে। ভালো পরিমাণ লাভ পেতে এখানে ৫ বছরের জন্য বিনিয়োগ করতে হবে।

কতো সুদ পাবেন?

পোস্ট অফিসে বিনিয়োগ করা যেমন নিরাপদ, তেমনি এখানে সুদের হারও ব্যাংকের তুলনায় বেশি। পোস্ট অফিসের সুদের হার বিবর্তন হতে থাকে। বর্তমানে পোস্ট অফিস এই স্কিমে বার্ষিক ৭.৪ শতাংশ সুদ দিচ্ছে। এখানে বার্ষিক সুদ ১২ মাসের মধ্যে বিতরণ করা হয়। আপনি এখানে মাসে মাসে সুদ পেতে থাকবেন। আপনি যদি কোনো মাসে টাকা না তোলেন তাহলে ওই টাকা আপনার সেভিংস অ্যাকাউন্টে পাঠানো হবে এবং সেখান থেকেও সুদ পাবেন।

আরও পড়ুন: POST OFFICE VS SBI FD: ব্যাংক না পোস্ট অফিস ফিক্সড ডিপোজিটে কোথায় টাকা রাখলে বেশি লাভবান হবেন।

কিভাবে প্রতিমাসে ৯০০০ টাক আয় করবেন?

পোস্ট অফিসের এই জনপ্রিয় পরিকল্পনায় আপনি একবার বিনিয়োগ করে মাসে মাসে আয় করতে পারবেন। প্রতিমাসে ৯,০০০ টাকার বেশি আয় করার জন্য আপনাকে এখানে যৌথ অ্যাকাউন্ট খুলতে হবে। এরপর আপনি যদি এখানে ১৫ লক্ষ্য টাকা বিনিয়োগ করেন তাহলে বার্ষিক ৭.৪% সুদ অনুযায়ী বছরে ১.১১ লক্ষ্য টাকা পাবেন। এটি যদি আপনি প্রতিমাসে সমান ভাগে ভাগ করেন তাহলে আপনি প্রতিমাসে ৯,২৫০ টাকা পাবেন।

এছাড়াও আপনি যদি যৌথ অ্যাকাউন্ট এর পরিবর্তে একাক অ্যাকাউন্ট খুলেন, তাহলে আপনার মাসিক আয় ৫,৫৫০ টাকা হবে। এক্ষেত্রে এখানে আপনাকে ৯ লক্ষ্য টাক বিনিয়োগ করতে হবে। এতে আপনি বার্ষিক ৭.৪ শতাংশ সুদের হারে বছরে ৬৬,৬০০ টাকা পাবেন, এবং এটি প্রতিমাসে ভাগ করলে আপনার আয় হবে ৫,৫৫০ টাকা।

আরও পড়ুন: Post Office -এ প্রতিবছর 50,000 টাকা জমা করলে কত টাকা রিটার্ন পাবেন দেখুন।

কিভাবে অ্যাকাউন্ট খুলবেন?

খুব সহজেই আপনি পোস্ট অফিসের মাসিক আয় স্কিম (POMIS) এর অ্যাকাউন্ট খুলতে পারবেন। এরজন্য প্রথমে আপনাকে নিকটবর্তী পোস্ট অফিসে যেতে হবে এবং এই স্কিমের ফর্ম পূরণ করে জমা দিতে হবে। এর জন্য আপনার প্যান কার্ড এবং আধার কার্ড থাকা প্রয়োজন। এরপর আপনাকে নগদ বা চেক এর মাধ্যমে যত টাকা বিনিয়োগ করতে চান তা জমা করতে হবে।

উপসংহার ~

পোস্ট অফিসের মাসিক আয় পরিকল্পনায় (Monthly Income Scheme) একবার বিনিয়োগ করে প্রতিমাসে ৯,০০০ টাকার বেশি আয় করতে পারেন। এর জন্য আপনাকে যৌথ অ্যাকাউন্ট খুলতে হবে এবং ১৫ লক্ষ্য টাকা বিনিয়োগ করতে হবে। আপনি নিকটবর্তী পোস্ট অফিসে গিয়ে এর জন্য অ্যাকাউন্ট খুলতে পারেন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

3 thoughts on “Post Office Scheme: প্রতিমাসে ৯,০০০ টাকার বেশি আয় করতে পারবেন পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিমে, জেনেনিন বিস্তারিত তথ্য”

Leave a Comment