শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

SBI নিয়ে এসেছে ধামাকা স্কিম, এবার টাকা ডবল হবে নিশ্চিন্তে। জেনেনিন সম্পূর্ন তথ্য

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI FD Scheme: যখনি টাকা সঞ্চয় করে ডবল করার কথা ভাবেন, তখন শুধুমাত্র শেয়ার বাজারের কথা মাথায় আসে। কিন্তূ অনেকেই এতে ঝুঁকি থাকার কারণে বিনিয়োগ করা পছন্দ করে না। তাই আজকে আপনারা SBI এর একটি FD স্কিম সম্পর্কে জানবো, যেখানে বিনিয়োগ করলে আপনার টাকা ডবল হবে নিশ্চিন্তে। SBI-এর অনেক FD স্কিম রয়েছে, ৭ দিন থেকে শুরু করে ১০ বছরের জন্য বিনিয়োগ করতে পারেন। কিন্তূ এখানে টাকা ডবল করবেন কিভাবে সেটি জানেন কি? না জানলেও জেনেজাবেন আজকের এই নিবন্ধে।

SBI-এর FD স্কিম

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া এর নানা ধরেনের এফডি (Fixed Deposite) স্কিম রয়েছে। বিনিয়োগ করার সময় আপনি আপনার জন্য সেরা FD নির্বাচন করতে পারবেন। এখানে ৭ দিন থেকে শুরু করে ১০ বছর মেয়াদের FD-তে বিনিয়োগ করতে পারবেন। SBI তাদের ফিক্সড ডিপোজিটের উপর ৩ থেকে ৬.৫ শতাংশ সুদ দিয়ে থাকে এবং সিনিয়র সিটিজেন দের জন্য ৩.৫ শতাংশ থেকে ৭.৫ শতাংশ পর্যন্ত সুদ অফার করে।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) ভারতের সবচেয়ে বড়ো সরকারি ব্যাংক হওয়ার কারণে এটি একটি বিশ্বস্ত ব্যাঙ্কের তালিকায় পড়ে। তাই এখানে আপনি যদি টাকা বিনিয়োগ করেন তাহলে ঝুঁকির ভয় থাকবে না।

কিভাবে টাকা ডবল হবে?

আপনি যদি কোনো প্রকার ঝুঁকি ছাড়া টাকা সঞ্চয় করে ডবল করতে চান, তাহলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর ফিক্সড ডিপোজিট স্কিম আপনার কাছে একটি ভালো বিকল্প হতে পারে। আপনি যদি এখানে ১০ বছর মেয়াদের FD-তে বিনিয়োগ করেন তাহলে এখানে আপনি ডবল রিটার্ন পাবেন।

ধরুন আপনি ১ লক্ষ্য টাকার FD করলেন ১০ বছরের জন্য। SBI FD ক্যালকুলেটর অনুযায়ী, বার্ষিক ৬.৫ শতাংশ সুদের হারে ১০ বছর পর ওই টাকার উপর ৯০,৫৫৫ টাক সুদ পাবেন। অর্থাৎ ১ লক্ষ্য টাকা বিনিয়োগ করে আপনি ১০ বছর মোট রিটার্ন পাবেন ১,৯০,৫৫৫ টাক, যা প্রায় ডবল এর সমান।

এছাড়াও, আপনি যদি একজন প্রবীণ নাগরিক হয়ে থাকেন তাহলে আপনি ৭.৫ শতাংশ সুদ পাবেন। এক্ষেত্রে ১০ বছর পর ১ লক্ষ্য টাকার উপর সুদ হবে ১,১০,২৩৪ টাক। অর্থাৎ ১ লক্ষ্য টাকার FD করে আপনি ১০ বছর পর মোট ২,১০,২৩৪ টাকা রিটার্ন পাবেন, যা ডবল এর চেয়েও বেশি।

আরও পড়ুন: Post Office VS SBI FD – ব্যাংক না পোস্ট অফিস ফিক্সড ডিপোজিটে কোথায় টাকা রাখলে বেশি লাভবান হবেন।

উপসংহার ~

শেয়ার বাজারে ঝুঁকি না নিয়ে টাকা ডবল করতে SBI এর FD আপনার কাছে একটি ভালো বিকল্প হতে পারে। স্টেট ব্যাংকের FD তে ১০ বছরের জন্য বিনিয়োগ করে আপনি আপনার টাকা ডবল করতে পারবেন। এখানে আপনি ৩ থেকে ৬.৫ শতাংশ এবং প্রবীণ নাগরিক হলে ৩.৫ থেকে ৭.৫ শতাংশ হারে সুদ পাবেন।

আরও পড়ুন: এই ছোট্ট ভুলের কারণে FD-তে ক্ষতির সম্ভাবনা, আগেথেকে জেনে রাখা আবশ্যক।

আরও পড়ুন: SBI Alert: ৫০ কোটি গ্রাহকদের সতর্ক করলো SBI, স্টেট ব্যাংকে অ্যাকাউন্ট থাকলে অবশ্যই দেখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “SBI নিয়ে এসেছে ধামাকা স্কিম, এবার টাকা ডবল হবে নিশ্চিন্তে। জেনেনিন সম্পূর্ন তথ্য”

Leave a Comment