শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

SBI Alert: ৫০ কোটি গ্রাহকদের সতর্ক করলো SBI, স্টেট ব্যাংকে অ্যাকাউন্ট থাকলে অবশ্যই দেখুন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI Alert: ভারতের সবচেয়ে বড়ো সরকারি ব্যাঙ্ক SBI তার গ্রাহকদের জন্য একটি গুরুত্বপূর্ণ সতর্ক বার্তা জারি করেছে। আপনি যদি এসবিআই ব্যাংকের ব্যাংকের একজন গ্রাহক হন তাহলে এই বিষয়ে সাবধান থাকতে হবে। ভুলভাল বার্তার সাড়া দেওয়ার ফলে আপনি জালিয়াতির শিকার হতে পারেন, এই বিষয়ে সতর্ক করছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। কিভাবে মানুষ জালিয়াতির শিকার হচ্ছে? এবং এর থেকে বছর উপায় কী? এই বিষয়ে বিস্তারিত জেনেনিন।

গ্রাহকদের সতর্ক করলো SBI

অনেকের ফোনে এই ধরনের মেসেজ আসছে যে, আপনার YONO একাউন্ট বন্ধ হয়ে গেছে এবং চালু করার জন্য এই নিচের লিংকে ক্লিক করুন। আবার কিছু কিছু ম্যাসেজে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পর্কিত ব্যাক্তিগত তথ্য চায় অথবা OTP চায়। এই সমস্ত ভুয়ো ম্যাসেজে সাড়া না দেওয়ার জন্য SBI তার গ্রাহকদের সর্তক করছেন।

এই সমস্ত ভুয়ো ম্যাসেজে সাড়া দিলে, অজানা লিঙ্কে ক্লিক করলে বা নিজের ব্যাক্তিগত তথ্য বা OTP শেয়ার করলে আপনি জালিয়াতির শিকার হতে পারেন। এক নিমেষে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি হতে পারে। তাই এই সমস্ত ভুয়ো বার্তা এড়িয়ে চলুন। ভুলবশত আপনি যদি এর শিকার হন তাহলে যত তাড়াতাড়ি সম্ভব ব্যাঙ্কে গিয়ে এবং সাইবার সাইবার ক্রাইম দপ্তরে অভিযোগ করুন। এছাড়াও নীচের দেওয়া টিপস গুলো অনুসরন করে এর থেকে বাঁচতে পারেন।

জাল বার্তা থেকে সতর্ক থাকুন

অনেক সময় প্রতারকরা আপনার সঙ্গে স্ক্যাম করার জন্য জাল বার্তা পাঠায়। যেমন, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে বন্ধ হয়ে যাবে, সক্রিয় রাখার জন্য এই লিঙ্কে ক্লিক করুন। আমার আপনার ব্যাক্তিগত তথ্য বা OTP চাইতে পারে। কোনটি জাল বার্তা এবং কোনটি জাল ওয়েবসাইট/লিঙ্ক এই বিষয়ে আপনাকে সতর্ক থাকতে হবে। এগুলি ফিশিং স্ক্যামের অংশ হতে পারে।

আপনি যদি এই ধরেনের ভুয়ো বার্তা পান তাহলে আপনাকে report.phishing@sbi.co.in এই ইমেইল আইডি তে ইমেইল করে অভিযোগ জানতে হবে। তাছাড়া আপনি যেকোনো সাইবার ঘটনার জন্য সাইবার হেল্পলাইন নম্বর 1930 তে কল করতে পারেন। এই বিষয়ে আরও তথ্য পেতে সাইবার ক্রাইম এর অফিসিয়াল ওয়েবসাইট https://cybercrime.gov.in/-তে যেতে পারেন।

আরও পড়ুন: ATM কার্ডের পিন নম্বর ভুলে গেলে কি করনীয়, কিভাবে নতুন পিন জেনারেট করবেন।

ব্যাঙ্ক জালিয়াতির ক্ষেত্রে টাকা ফেরত পাওয়া যাবে কি?

আপনার সথে যদি কোনো কারণে এই ধরনের জালিয়াতি হয়ে থাকে, সেক্ষেত্রে আপনি আপনার টাকা ফেরত পেতে পারেন। RBI বলেছে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে যদি কোনো অননুমোদিত লেনদেন হয়, তাহলে আপনার পুরো টাকা ফেরত দেওয়া যেতে পারে। আপনার সঙ্গে ঘটা সাইবার জালিয়াতির তথ্য ব্যাঙ্কে দিয়ে ক্ষতি এড়াতে পারেন। যদি আপনি অননুমোদিত ইলেকট্রনিক লেনদেনের কারণে ক্ষতিগ্রস্ত হন, তাহলে আপনি কিছু টাকা বা সম্পূর্ন টাকা ফেরত পেতে পারেন। এর জন্য আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব ব্যাঙ্কে জানতে হবে।

এক কথায় বলতে কোন কারনে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে যদি বেআইনি লেনদেন হয়। তাহলে আপনাকে অবিলম্বে ব্যাংকে গিয়ে জানাতে হবে। আপনি যত তাড়াতাড়ি ব্যাঙ্কে জানাবেন আপনার ক্ষতির হওয়ার সম্ভাবনা ততটা কমবে।

আরও পড়ুন: ফোনপে, গুগলপে, পেটিএম! ভুল নাম্বারে টাকা পাঠিয়েছেন, কিভাবে ফেরত পাবেন জেনে রাখুন।

কিভাবে টাকা ফেরত পাবেন?

সাইবার জালিয়াতির জন্য ব্যাংকগুলো বীমা পলিসি নিয়ে থাকে। এরপর যদি আপনার সঙ্গে সাইবার জালিয়াতির হয় তাহলে ব্যাংক বীমা পলিসির টাকা নিয়ে আপনাকে ক্ষতিপূরণ দিবে। তাই যত তাড়াতাড়ি সম্ভব আপনার সঙ্গে ঘটা জালিয়াতি সম্পর্কে সম্পূর্ন তথ্য ব্যাংকে দিতে হবে।

মনেরাখবেন আপনার সঙ্গে সাইবার জালিয়াতি হবার ৩ দিনের মধ্যে আপনাকে ব্যাঙ্কে জানতে হবে। আপনি যদি নির্ধারিত সময়ের মধ্যে ব্যাঙ্কে জানান তাহলে তাহলে ১০ দিনের মধ্যে আপনাকে ক্ষতিপূরণ দেওয়া হবে। এছাড়াও আপনি দড়ি ৪ থেকে ৭ দিনের মধ্যে জানান তাহলে সম্পূর্ন ক্ষতিপূরণ পাবেন না, এক্ষেত্রে আপনাকে ২৫,০০০ টাকা পর্যন্ত ক্ষতি বহন করতে হতে পারে।

আরও পড়ুন: এই ছোট্ট ভুলের কারণে FD-তে ক্ষতির সম্ভাবনা, আগেথেকে জেনে রাখা আবশ্যক।

উপসংহার ~

৫০ কোটি গ্রাহকদের সতর্ক করলো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। আপনার ব্যাংক একাউন্ট সম্পর্কিত কোনো ভুল বার্তার সাড়া দেবেন না। কোনো ভুল লিঙ্কে বা ওয়েবসাইটে গিয়ে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য দিবেন না। এগুলো ফিশিং স্ক্যামের অংশ হতে পারে। আপনার সঙ্গে যদি এই ধরনের জালিয়াতি হয়ে থাকে, তাহলে অবিলম্বে ব্যাঙ্কে জানান।

*এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment