শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

PM Kisan Yojana: প্রধানমন্ত্রী কিষান যোজনার ১৫তম. কিস্তির টাকা পেয়েছেন কি? কোটি কোটি কৃষকের নাম বাদ পড়েছে

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

PM Kisan Yojana: আগামীকাল, ১৫ নভেম্বর ২০২৩ প্রধানমন্ত্রী কিষান যোজনার ১৫তম. কিস্তির টাকা কৃষকদের অ্যাকাউন্টে পাঠানো হয়েছে। এবার এই যোজনার অধীনে এবারে ৮ কোটিরও বেশি কৃষকদের টাকা পাঠানো হয়েছিল। আপনি যদি প্রধানমন্ত্রী কিষান যোজনায় নথিভুক্ত কৃষক হয়ে থাকেন তাহলে নিজের ব্যাংক একাউন্ট চেক করে দেখুন। আবার অনেক অযোগ্য কৃষকদের নাম বাদ দেওয়া হয়েছে। এই বিষয়ে বিস্তারিত খবর জানতে পুরো নিবন্ধটি পড়ুন।

প্রধানমন্ত্রী কিষান যোজনার ১৫তম. কিস্তি

আগামীকাল (১৫ নভেম্বর ২০২৩) প্রধানমন্ত্রী কৃষাণ যোজনার অধীনে নথিভুক্ত সমস্ত কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে টাকা পাঠানোর তথ্য প্রকাশ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী কিষান যোজনার ১৫তম. কিস্তিতে প্রধানমন্ত্রী মোদী ডিবিটি থেকে প্রায় ১৮,০০০ কোটি টাকা বিতরণ করা হয়েছে কৃষকদের মধ্যে। এবারে প্রায় ৮ কোটি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়েছে। এর আগে এই যোজনার অধীনে ১৪তম. কিস্তিতে ১৭,০০০ কোটি টাকা পাঠানো হয়েছিল ৮ কোটি ৫ লক্ষ্য কৃষদের। এবং ১৩তম. কিস্তিতে ১৬,৮০০ কোটি টাকা বিতরণ করেন সরকার।

করা করা টাকা পাবেন না?

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী মাননীয় নরেন্দ্র সিং টুইটের মাধ্যমে প্রধানমন্ত্রী কিষান যোজনার ১৫তম. কিস্তি সম্পর্কে কিছু তথ্য দেন। তিনি জানিয়েছেন ১৫ নভেম্বর কৃষকদের অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে। এছাড়াও জানিয়েছেন কেন্দ্র সরকার এই প্রকল্পের তালিকা থেকে অনেক অযোগ্য কৃষকের নাম বাতিল করেছে। এর অর্থ এবারও অনেক কৃষক ১৫তম. কিস্তির টাকা পাননি। যে সমস্ত কৃষকদের ব্যাংক অ্যাকাউন্ট বিভিন্ন পোর্টালের সঙ্গে যুক্ত নেই, তাদের অ্যাকাউন্টে টাকা আসবেনা বলে জানিয়েছেন সরকার। ভুলে যাওয়া যাচাইকরণ এবং আধার সিডিংও প্রয়োজন।

আরও পড়ুন: Post Office এর এই স্কিমে একাউন্ট থাকলে সারা জীবন মিলবে টাকা, স্কিমে বিরাট বদল আনল পোস্ট অফিস।

করা প্রধানমন্ত্রী কিষান যোজনার টাকা পেয়েছে?

শুধুমাত্র যে সমস্ত কৃষক আধার সিডিং করিয়েছেন তারাই প্রধানমন্ত্রী কিষান যোজনার ১৫তম. কিস্তির টাকা পেয়েছেন। কৃষকদের আর্থিক সাহায্য করার জন্য সরকার দ্বারা প্রধানমন্ত্রী যোজনার অধীনে প্রতিবছর ৬,০০০ টাকা প্রদান করা হয়। এই টাকা তিনটি কিস্তির মাধ্যমে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হয়। চার মাস অন্তর অন্তর এই স্কিমের অধীনে নতিভুক্ত কৃষকদের ২০০০ টাকা করে প্রদান করা হয়। এছাড়াও সম্প্রতি, সরকার জানিয়েছেন যে এই প্রকল্পের অধীনে অনেক অযোগ্য কৃষক সুবিধা উপভোগ করছে।

আরও পড়ুন: Bank এ কত টাকা রাখা উচিত? ট্যাক্স এড়াতে নগদ জমা টাকার সীমা জেনেনিন! একাউন্টে টাকা জমা ও তোলার নিয়ম।

উপসংহার ~

১৫ নভেম্বর ২০২৩ প্রধানমন্ত্রী কিষান যোজনার ১৫তম. কিস্তির টাকা পাঠানো হয়েছে। এবার ১৮,০০০ কোটি টাকা দিয়েছেন প্রায় ৮ লক্ষ্য কৃষকদের। অনেক কৃষকের নাম বাতিল করা হয়েছে প্রধানমন্ত্রী কিষান যোজনার তালিকা থেকে। যে সমস্ত কৃষক আধার সিডিং করিয়েছেন তাদের অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়েছে।

*এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “PM Kisan Yojana: প্রধানমন্ত্রী কিষান যোজনার ১৫তম. কিস্তির টাকা পেয়েছেন কি? কোটি কোটি কৃষকের নাম বাদ পড়েছে”

Leave a Comment