শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

RBI New Rules: এবার লোনের উপর কমবে সুদ! লোন গ্রহণকারীদের বিরাট উপহার দিল RBI

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

RBI New Rules For Loan: খারাপ সময়ে বাধ্যতামূলক ভাবে লোন নেওয়ার ফলে গুনতে হয় বড়ো মাসুল। নির্ধারিত সময়ের মধ্যে জমা করতে হয় লোনের কিস্তি বা EMI, দেরি হলেই জরিমানা। কিন্তূ এবার একটু রেহাই পাবে লোন গ্রহণকারীরা। আগে EMI বাউন্স হলে জরিমানা দিতে হতো এবং জরিমানার উপর সুদও দিতে হতো। কিন্তূ আর জরিমানার উপর কোনো সুদ লাগবে না। আসুন এই বিষয়ে বিস্তারিত জেনেনি। 

এবার লোনের উপর কমবে সুদ! 

আমাদের অনেক সময় অর্থের অভাবে লোন নেওয়ার প্রয়োজন হয়। এরপর মাসে মাসে ওই লোনের কিস্তি বা EMI ভরতে থাকতে হয়। নির্দিষ্ট তারিখের মধ্যে কিস্তি জমা না করলে জরিমানাও দিতে হয়। যেমন লোন নেওয়া টাকার উপর সুদ লাগে, তেমনি জরিমানার টাকার উপরেও সুদ দিতে হয়। কিন্তূ এবার থেকে জরিমানার টাকার উপর আর সুদ দেওয়ার প্রয়োজন নেই।

এর ফলে লোন গ্রহণকারীদের এবার লোনের উপর কমবে সুদ। আগে যেমন EMI বাউন্স হলে জরিমানা বা শাস্তিমূলক সুদ দিতে হতো। ঠিক তেমনি একবার তা দিতে হবে, কিন্তূ এবার ঋণ প্রদানকরিরা ওই জরিমানার টাকার উপর সুদ নিতে পারবে না। RBI এরকমি জানিয়েছেন ব্যাঙ্ক এবং ABFC-কে। এর ফলে একটু হলেও রেহাই পাবে গ্রহণকারীরা। 

আরও পড়ুন: Personal Loan – ব্যক্তিগত ঋণ নিতে চান? সহজে লোন পেতে মাথায় রাখুন এই বিষয়গুলি।

RBI এর নতুন নির্দেশ 

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া লোনের জরিমানার সংক্রত একটি তথ্য দিয়েছেন। RBI ব্যাংকগুলোকে এবং ABFC-কে জানিয়েছেন তারা লোনের EMI বাউন্স হলে জরিমানা করতে পারবে, কিন্তূ জরিমানার টাকার উপর কোনো প্রকার সুদ নিতে পারবেন না। ১ জানুয়ারি ২০২৪ তারিখ থেকে এই নিয়ম মানতে হবে ব্যাংকগুলোকে। ব্যাবসায়িক লোন, বহিরাগত বাণিজ্যিক ঋণ বা ক্রেডিট কার্ড ইত্যাদির উপর এই নির্দেশাবলী প্রযোজ্য হবে না। 

এর আগে লোনের টাকার উপর সুদের সঙ্গে জরিমানার টাকার  সুদ যুক্ত করা হতো। এরপর থেকে ব্যাঙ্ক তার উপযুক্ত জরিমানা নিতে পারে, কিন্তু তার উপর সুদ নিতে পারবে না। সুদ বা জরিমানা হলো গ্রহদের নিয়ন্ত্রণ করার জন্য, আয় বাড়ানোর জন্য ব্যাঙ্ক যেন এর ব্যাবহার না করে, নির্দেশ দিয়েছেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

আরও পড়ুন: Student Credit Card – মাত্র ৩% সুদে পড়ুয়াদের ১০ লক্ষ টাকা লোন দেবে রাজ্য সরকার।

উপসংহার ~ 

RBI ব্যাঙ্ক এবং ABFC-কে জানিয়েছেন তারা লোনের কিস্তির টাকা জমাতে দেরি হলো জরিমানা নিতে পারে, কিন্তূ জরিমানার টাকার উপর কোনো সুদ নিতে পারবেন না। আগামী ১ জানুয়ারি ২০২৪ তারিখ থেকে ব্যাংকগুলোকে মানতে হবে এই নিয়ম।

*এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment