শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Personal Loan: ব্যক্তিগত ঋণ নিতে চান? সহজে লোন পেতে মাথায় রাখুন এই বিষয়গুলি।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

অনেকেই বিভিন্ন ব্যক্তিগত আর্থিক অসুবিধার কারণে লোন (Personal Loan) নিতে চাই কিন্তু লোন নেওয়ার বিষয়ে এমন কিছু তথ্য আছে যেগুলো জানা অত্যন্ত জরুরী, যে বিষয়গুলি জানলে আপনি সহজেই পার্সোনাল লোন পেয়ে যাবেন এবং পরবর্তীতে আপনার কোন সমস্যাও হবে না।

আমাদের সকলের জীবনে আর্থিক সমস্যা সর্বদা লেগেই আছে, কখন যে বিপদ আসবে তা কেউ বলতে পারে না বিভিন্ন জরুরি পরিস্থিতি, মেডিকেল এমার্জেন্সিতে আমাদের একসঙ্গে প্রচুর টাকার দরকার হয়। কিন্তু সকলের হাতে সব সময় মোটা টাকা থাকেনা সেক্ষেত্রে আমাদের লোন নিতে হয়। এছাড়াও নতুন ব্যবসা শুরু করার জন্য বা ব্যবসা বৃদ্ধি করার জন্য প্রচুর অর্থের প্রয়োজন সেক্ষেত্রে আর্থিক ঘাটতি মেটানো একমাত্র উপায় হল ঋণ নেওয়া। এছাড়াও লোন নেওয়ার ক্ষেত্রে বিভিন্ন জনের বিভিন্ন কারণ রয়েছে ছেলে মেয়ের পড়াশোনা অথবা সন্তানের বিয়েতে প্রচুর অর্থের প্রয়োজন হয় সেক্ষেত্র একমাত্র ভরসা হল লোন নেওয়া।

Personal Loan নেওয়ার ক্ষেত্রে কোন বিষয়গুলি মাথায় রাখা জরুরি

সার্বদা মনে রাখবেন পার্সোনাল নেওয়ার ক্ষেত্রে কয়েকটি বিষয় রয়েছে যেগুলি খুবই গুরুত্বপূর্ণ এবং লোন নেওয়ার সময় এই বিষয়গুলি মাথায় রাখা অত্যন্ত জরুরী।

লোন নেওয়ার যোগ্যতা

বিভিন্ন ব্যাংক থেকে লোন নেওয়ার ক্ষেত্রে আলাদা আলাদা ব্যাংকের লোন নেওয়ার যোগ্যতা এবং লোন নেওয়ার নিয়ম ভিন্ন। লোন নেওয়ার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল আপনার আয়ের স্থিতিশীলতা আপনার বয়স এবং আপনার সিবিল স্কোর।

অবশ্যই পড়ুন » PM Mudra Yojona: প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা লোন! ব্যবসা করার জন্য ১০ লক্ষ টাকা লোন দিচ্ছে কেন্দ্র সরকার

সিবিল স্কোর

সিবিল স্কোর হল ৩ সংখ্যার একটি নম্বর। এই নম্বর যত বেশি হয় আপনার লোন পাওয়ার নিশ্চয়তা তত বেড়ে যায়। অর্থাৎ যে ব্যাক্তির যত বেশি সিবিল স্কোর সেই ব্যাক্তির ব্যাংক থেকে লোন পাওয়ার নিশ্চয়তাও তত বেশি। আপনার সিবিল স্কোর থেকে ব্যাংক আপনার লোন নেওয়ার ইতিহাসের সারমর্ম জানতে পারে।

অবশ্যই দেখুন » Low Cibil Score Loan: আপনার সিবিল স্কোর কম থাকলেও এই ভাবে ২ লক্ষ টাকা লোন নিতে পারবেন

সুদের পরিমাণ

যেকোনো ব্যাংক বা প্রতিষ্ঠান থেকে লোন নেওয়ার আগে, সেই ব্যাংক বা প্রতিষ্ঠানের লোনের সুদ সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া খুবই জরুরী। বিভিন্ন ব্যাংক বা বিভিন্ন প্রতিষ্ঠানে পার্সোনাল লোনের সুদের পরিমাণ বিভিন্ন তাই আপনি যে জায়গা থেকে লোন নেবেন সেইখানের সুদের পরিমাণ অবশ্যই নিখুঁতভাবে জেনে নিন।

কিভাবে আপনি সহজেই লোন পাবেন

আপনি অফলাইন থেকে ব্যাংকে গিয়ে সরাসরি লোনের জন্য আবেদন করতে পারবেন এছাড়াও বিভিন্ন অ্যাপ থেকে বা ব্যাংকের নিজস্ব ওয়েবসাইট থেকে আপনি লোনের জন্য আবেদন করতে পারবেন। সহজে লোন পাওয়ার জন্য আপনার যে যে বিষয়গুলি খেয়াল রাখা জরুরি সেগুলো হলো। যেকোনো ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য আপনার সিবিল স্কোর বেশি হওয়া প্রয়োজন আপনার সিবিল স্কোর যত বেশি হবে আপনি তত সহজেই লোন পেয়ে যাবেন। যে সকল ব্যক্তির কাছে ক্রেডিট কার্ড রয়েছে তারা খুব সহজেই লোন পেতে পারেন, কিন্তু সেক্ষেত্রে অবশ্যই মনে রাখা দরকার আপনার কার্ডের ব্যবহার এবং টাকা ফেরত দেওয়ার ইতিহাসের উপর সহজে লোন পাওয়া নির্ভর করবে।

আরোও পড়ুন » Navi Personal Loan: অনলাইনে ২০ লক্ষ টাকা পর্যন্ত লোন নিন মাত্র ২ মিনিটে, জেনেনিন সম্পূর্ন পদ্ধতি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

9 thoughts on “Personal Loan: ব্যক্তিগত ঋণ নিতে চান? সহজে লোন পেতে মাথায় রাখুন এই বিষয়গুলি।”

Leave a Comment