শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Compounding Power: প্রতিদিন 100 টাকা জমা করে কোটিপতি! গণিতের এই হিসাব জানলে আপনিও হবেন কোটিপতি।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

প্রতিদিন আপনি যদি আপনার হাত খরচের টাকা জমিয়ে প্রত্যেকদিন ১০০ টাকা করে জমা করেন তাহলে আপনি খুব সহজেই কয়েক বছরের মধ্যেই এক কোটি টাকার মালিক হতে পারবেন। এই কথাটি শুনতে অবাক লাগলেও আপনি যদি গণিতের এই হিসাবটি মেনে চলেন তাহলে আপনি খুব সহজে প্রতিদিন ১০০ টাকা করে জমা করে কয়েক বছরের মধ্যেই কোটিপতি হতে পারবেন। আপনিও যদি কয়েক বছরের মধ্যেই কোটি টাকার মালিক হতে চান তাহলে গণিতের এই হিসাবটি জেনে রাখা খুবই প্রয়োজন। আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে আপনি প্রতিদিন ১০০ টাকা জমা করে কয়েক বছরের মধ্যে কোটি টাকা পেতে পারেন তার সহজ সরল হিসেব-নিকাশ।

Compounding power in investments

মধ্যবিত্ত পরিবারে প্রত্যেক দিনই প্রায় সকালে চা বিস্কুট থেকে শুরু করে প্রত্যেকদিন ছোট ছোট খরচের মাধ্যমে ১০০ টাকা খরচ হয়ে যায়। কিন্তু আপনি কি ভেবে দেখেছেন আপনি যদি এই ১০০ টাকা প্রত্যেকদিন জমা করেন তাহলে আপনি কয়েক বছরের মধ্যে কোটি টাকার মালিক হতে পারবেন। আপনি যদি প্রতিদিন অল্প অল্প টাকা জমা করে প্রচুর টাকার মালিক হতে চান তাহলে সেক্ষেত্রে আপনার পাওয়ার অফ কম্পাউন্ডিং বিষয়টি জানা দরকার। এই কথাটি শুনতে অবিশ্বাস্য মনে হলেও কিন্তু কম্পাউন্ডিং এর মাধ্যমে এটি সম্ভব।

১০০ টাকা জমা করে কিভাবে ১ কোটি টাকা উপার্জন সম্ভব

আপনি যদি প্রতিদিন ১০০ টাকা করে জমা করেন তাহলে এক মাসে আপনি মোট জমা করবেন ৩,০০০ টাকা। অর্থাৎ আপনি যদি প্রতি মাসে ৩০০০ টাকা জমা করেন তাহলে সেক্ষেত্রে প্রতিবছরে আপনার জমা টাকার পরিমান হবে ৩৬,০০০ টাকা। আপনি প্রতিমাসে আপনার জমা করা টাকা মিউচুয়াল ফান্ডে SIP করেন বা NPS এ বিনিয়োগ করেন তাহলে আপনি কয়েক বছরের মধ্যে ১ কোটি টাকা পেয়ে যাবেন। কিন্তু এক্ষেত্রে মনে রাখবেন আপনার রিটার্নের পরিমাণ আপনার বয়স এবং বিনিয়োগের সময়কালের উপর নির্ভর করবে।

অবশ্যই পড়ুন » Post Office RD Scheme: 100 টাকার স্কিমে পাঁচ বছরে পাবেন 14 লাখ টাকা, পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিম।

আপনি যদি প্রতিদিন ১০০ টাকা করে জমা করেন অর্থাৎ প্রত্যেক মাসে ৩০০০ টাকা জমা করে সেই টাকা আপনি যদি ২৫ বছর বয়স থেকে বিনিয়োগ করতে শুরু করেন এবং আপনি যদি ৬০ বছর বয়স পর্যন্ত বিনিয়োগ করেন তাহলে সেক্ষেত্রে আপনার মোট বিনিয়োগের সময়কাল হবে ৩৫ বৎসর। এক্ষেত্রে আপনি যদি প্রত্যেক বছর ৩৬ হাজার টাকা করে জমা করেন এবং সেই টাকা ৩৫ বছর জমা করেন তাহলে সেক্ষেত্রে আপনার মোট জমা করা টাকার পরিমান হবে ১২ লক্ষ ৬০ হাজার টাকা।

আপনি যদি ৩৫ বছরের জন্য প্রতি মাসে মাসে মিউচুয়াল ফান্ডে ৩,০০০ টাকা করে জমা করেন এবং আপনি যদি ১০ শতাংশ হারে সুদ পান তাহলে খুব সহজেই আপনি ৩৫ বছরের মধ্যে ১ কোটি টাকার উপরে উপার্জন করতে পারবেন। মিউচুয়াল ফান্ডে আপনি কম্পাউন্ডিং হারে সুদ পাবেন অর্থাৎ আপনি আপনার জমা করা টাকার উপর তো সুদ পাবেন-ই তার সঙ্গে সুদের উপরও সুদ পাবেন। এভাবে আপনি সুদের উপর সুদ পেতে পেতে ৩৫ বছরেই ১ কোটি টাকার মালিক হতে পারবেন।

আরও পড়ুন » Post Office এর এই স্কিমে একাউন্ট থাকলে সারা জীবন মিলবে টাকা, স্কিমে বিরাট বদল আনল পোস্ট অফিস।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment