শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Lakshmir Bhandar: লক্ষীর ভান্ডার প্রকল্পে নতুন আপডেট নিয়ে এলো রাজ্য সরকার, খুশিতে আত্মহারা ৯ কোটি রাজ্যবাসী

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

রাজ্য সরকারের জনপ্রিয় স্কিমের মধ্য অন্যতম একটি স্কিম হল লক্ষীর ভান্ডার প্রকল্প (Lakshmir Bhandar)। সম্প্রতি রাজ্যের এক রিপোর্টের মাধ্যমে জানানো হয়েছে পুরো রাজ্য জুড়ে প্রায় ২ কোটি মহিলা লক্ষীর ভান্ডার প্রকল্পের সুবিধা পাচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরেই লক্ষীর ভান্ডার প্রকল্পের শুভ সূচনা হয়। ২৫ বছর বয়স থেকে ৬০ বছরের বয়সের মহিলারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবে। রাজ্য সরকারের এই প্রকল্পের মাধ্যমে SC এবং ST সম্প্রদায়ের মহিলাদের প্রতি মাসে ১,০০০ টাকা এবং OBC সম্প্রদায়ের মহিলাদের প্রতি মাসে ৫০০ টাকা করে দিয়ে থাকে রাজ্য সরকার।

Lakshmir Bhandar Scheme Application Process Update

এর আগে লক্ষীর ভান্ডার প্রকল্পের সুবিধা পেতে দুয়ারে সরকারে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আবেদন করা যেত কিন্তু এবার থেকে দুয়ারে সরকার বাদ দিয়েও প্রতিবছর ধরেই লক্ষীর ভান্ডার প্রকল্পের আবেদন করতে পারবে রাজ্যের মহিলারা। রাজ্যে প্রতি ৩ মাস অন্তর অন্তর বসে দুয়ারে সরকার এই দুয়ারে সরকার শিবিরে এর আগে মহিলারা লক্ষীর ভান্ডার প্রকল্পের আবেদন করতে পারত। কিন্তু এবার থেকে আর রাজ্যের মহিলাদের লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করার জন্য দুয়ারে সরকার শিবিরের দিন গুনতে হবে না।

আরও পড়ুন » WBBCCS: পশ্চিমবঙ্গের বেকার যুবক-যুবতিরা পাবে 5 লক্ষ টাকা, 10 নভেম্বরের মধ্যে আবেদনপত্র জমা করুন

যেকোনো বিবাহিত বা অবিবাহিত মহিলার বয়স যদি ২৫ বছরের উর্ধ্বে হয় তাহলে সেই মহিলা লক্ষীর ভান্ডার প্রকল্পের (Lakshmir Bhandar) জন্য আবেদন করতে পারবে। এবার থেকে লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করার জন্য দুয়ারে সরকার শিবিরের অপেক্ষায় থাকতে হবে না। গ্রাম অঞ্চলের মহিলারা এবার থেকে সরাসরি নিজের বিডিও (BDO) অর্থাৎ ব্লক অফিসে গিয়ে লক্ষীর ভান্ডার প্রকল্পের জন্য আবেদন করতে পারবে। এবং শহরাঞ্চলে বসবাসকারী মহিলারা অর্থাৎ পৌরসভা এলাকার মহিলারা সরাসরি মহকুমা শাসক অফিসে গিয়ে লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করতে পারবে। এছাড়াও কলকাতা পুরনিগমে বাসরত মহিলারা সরাসরি KMC অফিসে গিয়েও লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জন্য আবেদন করতে পারবে।

সম্প্রতি রাজ্যের তরফ থেকে জানানো হয়েছে ২০২৩ সালে সেপ্টেম্বর মাসের দুয়ারে সরকারি যে সকল মহিলারা লক্ষীর ভান্ডার প্রকল্পের (Lakshmir Bhandar) জন্য আবেদন করেছিল তার মধ্যে ৯.৫ লক্ষ মহিলার নাম লক্ষীর ভান্ডার প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয়েছে। এবং রাজ্যের তরফ থেকে এও জানানো হয়েছে ২০২৩ সালের ডিসেম্বর এবং ২০২৪ সালের জানুয়ারি মাসে যে দুয়ারে সরকার বসবে তার মধ্য যে নতুন আবেদন পড়বে সেগুলো মিলিয়ে আজ পর্যন্ত মোট এই প্রকল্পে সুবিধারত মহিলাদের সংখ্যা ২ কোটি পার হয়ে যাবে।

অবশ্যই পড়ুন » Post Office Scheme: প্রতিমাসে ৯,০০০ টাকার বেশি আয় করতে পারবেন পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিমে, জেনেনিন বিস্তারিত তথ্য

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “Lakshmir Bhandar: লক্ষীর ভান্ডার প্রকল্পে নতুন আপডেট নিয়ে এলো রাজ্য সরকার, খুশিতে আত্মহারা ৯ কোটি রাজ্যবাসী”

Leave a Comment