শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Post Office Scheme: পোস্ট অফিসের ধামাকা স্কিম! মাত্র ৫ বছরে টাকা ডবল, সুদের হার ১৩.৬% সঙ্গে ১ লাখ টাকা বাড়তি পাবেন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Post Office Scheme & Investment Tricks: পোস্ট অফিস অথবা ব্যাংকে আমরা যখন অর্থ বিনিয়োগ করি তখন আমাদের একটাই উদ্দেশ্য থাকে যে অন্যান্য স্কিমের তুলনায় যে স্কিমটিতে বিনিয়োগ করছি সেটাতে যেন বেশি রিটার্ন পায়। আজকের এই প্রতিবেদনটিতে পোস্ট অফিসে বিনিয়োগ করার এমন একটি দুর্দান্ত ট্রিকস বলা হয়েছে যে ট্রিকসটি অবলম্বন করে আপনি বাড়তি ১ লক্ষ টাকা রিটার্ন পাবেন এবং এই স্কিম থেকে আপনি ১৩.৬ % ইন্টারেস্ট পাবেন

আপনারা প্রত্যেকেই পোস্ট অফিসের MIS স্কিম এবং RD স্কিমের ব্যাপারে শুনে থাকবেন। আজকের এই প্রতিবেদনে আপনারা জানতে পারবেন শুধুমাত্র পোস্ট অফিসের MIS স্কিমে অর্থ বিনিয়োগ করে এবং RD স্কিমে কোন প্রকার অর্থ বিনিয়োগ না করে এই দুই স্কিমের সুবিধা লাভ করতে পারবেন এবং বাড়তি ১ লক্ষ টাকা রিটার্ন পাবেন।

পোস্ট অফিসে বিনিয়োগ করার দুর্দান্ত ট্রিক্সস (Post Office Investment Bumper Tricks)

পোষ্ট অফিসের এই দুর্দান্ত ট্রিক্সসটির সুবিধা লাভের জন্য পোস্ট অফিসে আপনার অবশ্যই একটি MIS একাউন্ট থাকতে হবে এবং এর সাথে আপনার একটি RD একাউন্টও থাকতে হবে। এক্ষেত্রে আপনাকে শুধুমাত্র MIS স্কিমে বিনিয়োগ করতে হবে কিন্তু আপনাকে RD স্কিমে কোন প্রকার বিনিয়োগ করতে হবে না।

পোস্ট অফিসের MIS স্কিমে বর্তমান সুদের হার ৭.৪%। এই স্কিমে আপনারা নূন্যতম ১০০০ টাকা এবং সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। MIS স্কিমে আপনি যে টাকা বিনিয়োগ করবেন ৭.৪% সুদের হারে প্রতি মাসে মাসে আপনি নির্দিষ্ট একটি টাকা রিটার্ন পাবেন। MIS স্কিম থেকে রিটার্ন পাওয়া টাকাটি আপনার পোস্ট অফিসের সেভিংস একাউন্টে জমা হয়। বর্তমানে পোস্ট অফিসের সেভিংস একাউন্টে ইন্টারেস্ট রেটের পরিমাণ হল মাত্র ৪%।

কিন্তু আপনি যদি পোস্ট অফিসে MIS স্কিম একাউন্ট খোলার পর RD স্কিমের জন্যও একটি একাউন্ট খোলেন এবং MIS স্কিম থেকে প্রতিমাসে পাওয়া রিটার্নের টাকাটি যদি আপনি প্রতিমাসে আপনার RD স্কিমে ট্রান্সফার করেন তাহলে আপনি RD স্কিমে কোন প্রকার বিনিয়োগ ছাড়াই পোষ্ট অফিসের বর্তমান RD স্কিমের ইন্টারেস্ট রেট অনুযায়ী ৬.২% হারে অতিরিক্ত রিটার্ন পাবেন

আপনি MIS স্কিমের সাথে RD স্কিমের সুবিধাটি নিতে পাচ্ছেন কারণ পোস্ট অফিসের MIS স্কিমের ম্যাচুরিটি সময়কাল ৫ বছর এবং RD স্কিমেরও ম্যাচুরিটির সময়কাল ৫ বছর। এছাড়াও MIS স্কিম থেকে আপনি প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ টাকা রিটার্ন পান এবং সেই টাকা যদি আপনি পোস্ট অফিসের RD স্কিমে বিনিয়োগ করেন তাহলে আপনি এই দুটি স্কিমেরই সুবিধা লাভ করতে পারবেন।

অবশ্যই দেখুন »

কিভাবে আপনি বাড়তি ১ লক্ষ টাকা রিটার্ন পাবেন

★ পোস্ট অফিসের MIS স্কিমে আপনি যদি ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে প্রতিমাসে ইন্টারেস্ট পাবেন ৬১৭ টাকা। MIS স্কিমের ম্যাচুরিটির পর আপনি ৫ বছরে মোট সুদ পাবেন ৩৭,০০০ টাকা। কিন্তু আপনি যদি MIS স্কিম থেকে প্রতিমাসে পাওয়া ৬১৭ টাকাকে RD স্কিমে বিনিয়োগ করেন তাহলে আপনি MIS এবং RD স্কিম থেকে ৫ বছর পর মোট সুদ পাবেন ৪৩,৬০০ টাকা।

এক্ষেত্রে আপনার মোট বেনিফিট হবে (৪৩,৬০০-৩৭,০০০) টাকা = ৬,৬০০ টাকা। অর্থাৎ আপনি যদি শুধুমাত্র MIS স্কিমে বিনিয়োগ করতেন তাহলে মোট ইন্টারেস্ট পেতেন ৩৭,০০০ টাকা কিন্তু যদি আপনি যদি MIS স্কিম ও RD স্কিমে একসঙ্গে অর্থ বিনিয়োগ করেন তাহলে আপনি মোট ৬,৬০০ টাকা বেশি ইন্টারেস্ট লাভ করবেন। অর্থাৎ আপনি যদি পোস্ট অফিসে MIS স্কিম ও RD স্কিমে একসঙ্গে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে সুদ সমেত মোট রিটার্ন পাবেন ১ লক্ষ ৪৩ হাজার ৬০০ টাকা।

★ পোস্ট অফিসের MIS স্কিমে আপনি যদি ৯ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে প্রতিমাসে ইন্টারেস্ট পাবেন ৫,৫৫০ টাকা। MIS স্কিমের ম্যাচুরিটির পর আপনি ৫ বছরে মোট সুদ পাবেন ৩,৩৩,০০০ টাকা। কিন্তু আপনি যদি MIS স্কিম থেকে প্রতিমাসে পাওয়া ৫,৫৫০ টাকাকে RD স্কিমে বিনিয়োগ করেন তাহলে আপনি MIS এবং RD স্কিম থেকে ৫ বছর পর মোট সুদ পাবেন ৩,৯০,৯০০ টাকা। এক্ষেত্রে আপনার মোট বেনিফিট হবে (৩,৩৩,০০০-৩,৯০,৯০০) টাকা = ৫৭,৯০০ টাকা।

অর্থাৎ আপনি যদি শুধুমাত্র MIS স্কিমে বিনিয়োগ করতেন তাহলে মোট ইন্টারেস্ট পেতেন ৩,৩৩,০০০ টাকা কিন্তু যদি আপনি যদি MIS স্কিম ও RD স্কিমে একসঙ্গে অর্থ বিনিয়োগ করেন তাহলে আপনি মোট ৫৭,৯০০ টাকা বেশি ইন্টারেস্ট লাভ করবেন। অর্থাৎ আপনি যদি পোস্ট অফিসে MIS স্কিম ও RD স্কিমে একসঙ্গে ৯ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে সুদ সমেত মোট রিটার্ন পাবেন ১২ লক্ষ ৯০ হাজার ৯০০ টাকা।

★ পোস্ট অফিসের MIS স্কিমে আপনি যদি ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে প্রতিমাসে ইন্টারেস্ট পাবেন ৯,২৫০ টাকা। MIS স্কিমের ম্যাচুরিটির পর আপনি ৫ বছরে মোট সুদ পাবেন ৫,৫৫,০০০ টাকা। কিন্তু আপনি যদি MIS স্কিম থেকে প্রতিমাসে পাওয়া ৯,২৫০ টাকাকে RD স্কিমে বিনিয়োগ করেন তাহলে আপনি MIS এবং RD স্কিম থেকে ৫ বছর পর মোট সুদ পাবেন ৬,৫১,৫০০ টাকা।

এক্ষেত্রে আপনার মোট বেনিফিট হবে (৫,৫৫,০০০-৬,৫১,৫০০) টাকা = ৯৬,৫০০ টাকা যা প্রায় ১ লক্ষ টাকা। অর্থাৎ আপনি যদি শুধুমাত্র MIS স্কিমে বিনিয়োগ করতেন তাহলে মোট ইন্টারেস্ট পেতেন ৫,৫৫,০০০ টাকা কিন্তু যদি আপনি যদি MIS স্কিম ও RD স্কিমে একসঙ্গে অর্থ বিনিয়োগ করেন তাহলে আপনি মোট ৯৬,৫০০ টাকা যা প্রায় ১ লক্ষ টাকা বেশি ইন্টারেস্ট লাভ করবেন। অর্থাৎ আপনি যদি পোস্ট অফিসে MIS স্কিম ও RD স্কিমে একসঙ্গে ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে সুদ সমেত মোট রিটার্ন পাবেন ২১ লক্ষ ৫১ হাজার ৫০০ টাকা।

আপনাদের সুবিধার্থে পোস্ট অফিসে MIS স্কিম ও RD স্কিমে একসঙ্গে কত টাকা বিনিয়োগ করলে কত টাকা রিটার্ন পাবেন তার একটি সম্পূর্ণ পিডিএফ ফাইল(PDF File) নীচে দেওয়া হয়েছে। আপনারা অবশ্যই নীচের পিডিএফ ফাইলটি(PDF File) ডাউনলোড করে দেখেনিন।⬇️

আরোও পড়ুন » পোস্ট অফিসে এবার জমা দিতে হবে Source of fund সার্টিফিকেট, পোস্ট অফিসে একাউন্ট থাকলে অবশ্যই দেখুন

৫ বছরে কিভাবে টাকা ডবল হবে

আপনারা হয়তো অনেকেই ভাবছেন পোস্ট অফিসের MIS স্কিমে সুদের পরিমাণ ৭.৪% ও RD স্কিমে সুদের পরিমাণ ৬.২% এক্ষেত্রে মোট সুদের পরিমাণ ১৩.৬%। অর্থাৎ আপনারা হয়তো মনে করছেন পোস্ট অফিসে MIS স্কিমে ও RD স্কিমে যদি একসাথে বিনিয়োগ করেন তাহলে মোট ইন্টারেস্ট পাবেন ১৩.৬%।

Rule Of 72 এর ধারনা অনুযায়ী ১৩.৬% সুদের হারে আপনার টাকা (৭২÷১৩.৬)= ৫.৩ বছরে(প্রায় ৫ বছর) আপনার টাকা ডবল হবে। কিন্তু এক্ষেত্রে যেহেতু আপনি সম্পূর্ণ ইন্টারেস্টটি একসঙ্গে পাচ্ছেন না তাই এক্ষেত্রে Rule Of 72 এর ধারনা প্রযোজ্য নয়। অর্থাৎ এক্ষেত্রে আপনার টাকা ৫ বছরে দ্বিগুণ হবে না।

আরোও পড়ুন » Post Office Interest Rate – পোস্ট অফিসের নতুন ইন্টারেস্ট রেট, দেখেনিন কোন স্কিমে টাকা রাখলে বেশি লাভবান হবেন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

10 thoughts on “Post Office Scheme: পোস্ট অফিসের ধামাকা স্কিম! মাত্র ৫ বছরে টাকা ডবল, সুদের হার ১৩.৬% সঙ্গে ১ লাখ টাকা বাড়তি পাবেন”

Leave a Comment