শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) কী? পিপিএফ একাউন্ট নিয়ম| Public Provident Fund PPF Account in Bengali

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Public Provident Fund PPF Account in Bengali: আপনারা প্রত্যেকেই পিপিএফ একাউন্ট সম্পর্কে শুনে থাকবেন । আপনারা এও শুনে থাকবেন যে পিপিএফ একাউন্ট এর মধ্য দিয়ে কোনরকম ট্যাক্স ছাড়াই খুব ভালো রিটার্ন পাওয়া যায় । আজকের এই পোষ্টের মধ্য দিয়ে আপনারা জানতে পারবেন পিপিএফ (পাবলিক প্রভিডেন্ট ফান্ড) একাউন্ট কি? পিপিএফ একাউন্ট নিয়ম? [PPF ACCOUNT], পিপিএফ একাউন্ট এর সুবিধা ও অসুবিধা , পিপিএফ একাউন্ট খোলার জন্য কি কি যোগ্যতা লাগবে ?, পিপিএফ একাউন্ট খোলার জন্য কি কি ডকুমেন্টস লাগবে?, কোথায় আপনি পিপিএফ একাউন্ট খুলতে পারেন?, ২০২৩ সালে পিপিএফ সুদের হার কত? (PPF account interest rate 2023) কোন সময়ে টাকা রাখলে আপনি বেশি লাভবান হবেন ইত্যাদি । পিপিএফ সম্পর্কে বিস্তারিত জানতে হলে নিচের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন –

বিষয় সূচী ~

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) কি?(PPF account details in bengali)

PPF এর ফুল ফর্ম public provident fund | পি.পি.এফ হলো কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত একটি সরকারি প্রকল্প। এই প্রকল্পে আয়করে চার পাওয়া যায় এবং খুব ভালো রিটার্ন পাওয়া যায় যা সম্পূর্ণ Tax Free , সুতরাং বলা যায় যে-

  • পিপিএফ সম্পূর্ণ ঝুঁকিবিহীন ।
  • পিপিএফ এর ক্ষেত্রে ট্যাক্সে অনেক ছাড় পাওয়া যায় ।
  • পিপিএফ লং টার্ম ইনভেস্টমেন্ট হিসেবে পরিচিত ।

পিপিএফ এর সুবিধা (Features of PPF account )

যেহেতু পি.পি.এফ একটি সরকারি প্রকল্প তাই এর অনেক সুবিধা রয়েছে । পি পি এফ এর সুবিধা গুলি হল-

  1. পি.পি.এফ হলো একটি সুরক্ষিত ইনভেস্টমেন্ট ।
  2. পিপিএফ সরকার দ্বারা নির্ধারিত হয় এবং আপনার রিটার্ন আপনি যথাসময়ে পেয়ে যাবেন ।
  3. পি পি এফ এর ট্যাক্স বেনিফিট দারুন
  4. আমরা জানি সম্পদ তৈরি করার জন্য লং টার্ম ইনভেস্টমেন্ট করা দরকার, এক্ষেত্রে পি.পি.এফ ও লং টার্ম ইনভেসমেন্ট এর ভালো চয়েস ।
  5. পি.পি এফ এর special legal protection আছে । যার ফলে আপনার কোনো লোন বা কোনো ঋন যদি বাকি থাকে তাহলে কোন ব্যাংক বা কোর্ট আপনার টাকা সিজ করতে পারবে না।

পিপিএফ সুদের হার (PPF account interest rate)

সরকার ক্রমশ পিপিএফ এর ইন্টারেস্ট রেট কমিয়েছে। আগে পিপিএফ এর ইন্টারেস্ট রেট ছিল ১০% ,৯% করে কিন্তু বর্তমানে 2023 সালে পিপিএফ এর ইন্টারেস্ট রেট ৭.১০% । প্রতিমাসে আপনার ইন্টারেস্ট ক্যালকুলেশন হয় । ইন্টারেস্ট ক্যালকুলেশন হয় প্রতি মাসের ১ থেকে ৫ তারিখের মধ্যে আপনার ওই সময়ে থাকা সর্বনিম্ন টাকার উপর । প্রত্যেক কোয়ার্টারে সরকার ইন্টারেস্ট রেট পরিবর্তন করতে পারে বা কখনো কখনো পরিবর্তন করে না । সুতরাং ইন্টারেস্ট রেট বাড়া বা কমা সবটাই কেন্দ্রীয় সরকার নিয়ন্ত্রণ করে । আপাতত কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুযায়ী ৭.১০% Compounding হারে আপনি পিপিএফ এ ইন্টারেস্ট পাবেন । Compounding হার বলতে বোঝায় ধরুন আপনি যে আসল টাকাটি রেখেছেন তার ওপর যে ৭.১০% হারে সুদ পাচ্ছেন এবং তার ওপর আবার ৭.১০% হারে সুদ পাবেন।

আপনি যদি প্রতিবছর ১০ হাজার টাকা করে ৭.১০% ইন্টারেস্ট রেটে ১৫ বছরের জন্য বিনিয়োগ করেন তাহলে আপনার মোট বিনিয়োগ ১,৫০,০০০ টাকা এবং আপনি ইন্টারেস্ট পাবেন পাবেন ১,২১,২১৪ টাকা অর্থাৎ আপনার মোট ম্যাচুরিটি ভ্যালু (১,৫০,০০০+১,২১,২১৪) টাকা = ২,৭১,২১৪ টাকা ।

পিপিএফ ইন্টারেস্ট রেট ক্যালকুলেটর – Click Here

POST OFFICE PPF CalculatorClick Here
SBI BANK PPF CalculatorClick Here
HDFC BANK PPF CalculatorClick Here
ICICI BANK PPF CalculatorClick Here
AXIS BANK PPF CalculatorClick Here
BANK OF BARODA PPF CALCULATORClick Here
Interest Rate Calculator

পিপিএফ এর ইনকাম ট্যাক্স বেনিফিট (PPF account income Tax benefit)

পি পি এফ এর ইনকাম ট্যাক্স বেনিফিট তিনটে পদ্ধতিতে হয়-

  • old tax system এ 80C অনুযায়ী ১.৫ লক্ষ টাকা পর্যন্ত পিপিএফ টেক্সট ফ্রি হয় । আপনার যদি ১০ লক্ষ টাকা ইনকাম হয় তাহলে ১.৫ লক্ষ টাকা বাদ দিয়ে বাকি ৮.৫ লক্ষ টাকার ট্যাক্স গণনা করা হবে।
  • new tax system অনুযায়ী interest and withdrawal amount ট্যাক্স ফ্রি হয় । আপনি যখন ফিক্সড ডিপোজিট করতে যান তখন ব্যাংক ম্যাচুরিটির সময় ট্যাক্স কেটে নেই, কিন্তু পিপিএফের ক্ষেত্রে আপনার যে withdrawal amount টা হয় সেটা সম্পূর্ণ ট্যাক্স ফ্রি ।
  • যাদের ৩০ লক্ষ টাকার উপরে সম্পদ থাকে তাদের ১% হারে সুদ দিতে হয়। কিন্তু পিপিএফ সম্পূর্ণ wealth tax free ।

সুতরাং সমস্ত দিক বিচার করলে দেখা যায় টেক্স বেনিফিটের ক্ষেত্রে পিপিএফ একটি খুব ভালো দিক ।

পিপিএফ করার জন্য আপনার কি কি যোগ্যতা লাগবে ? (PPF account eligibility)

পিপিএফ করার জন্য আপনার যে যোগ্যতাগুলো লাগবে সেগুলি হল-

  • যেহেতু এটি একটি ভারত সরকারের প্রকল্প তাই আপনাকে একজন ভারতীয় নাগরিক হতে হবে ।
  • আপনি পিপিএফ Minor Child অর্থাৎ ১৮ বছরের নিচের শিশুদের এবং মানসিকভাবে প্রতিবন্ধী ব্যক্তির হয়ে খুলতে পারেন। আপনি মাইনর চাইল্ড অর্থাৎ ১৮ বছরের নিচে শিশুদের হয়ে পিপিএফ একাউন্ট খুলতে পারলেও তার সীমা থাকবে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত । ধরুন আপনার একটা পিপিএফ একাউন্ট আছে সেটাতে আপনার ১.৫ লক্ষ টাকা আছে, আপনি আবার আপনার ছেলে বা মেয়ের নামে কোনো পিপিএফ একাউন্টে আবার ১.৫ লক্ষ টাকা রাখতে চান তাহলে কিন্তু হবে না আপনার মোট টাকা কিন্তু 1.5 লক্ষ টাকা হওয়া চাই ।
  • যদি আপনি আপনার মাইনর অর্থাৎ ১৮ বছরের নিচে ছেলে মেয়ের নামে পিপিএফ একাউন্ট খুলে দেন এবং সে যখন ১৮ বছরের উপরে হবে সে নিজেই অ্যাকাউন্টটা চালাতে পারবেন । ধরুন আপনি আপনার ছেলে বা মেয়ের নামে দশ বছর পিপিএফ একাউন্ট টি চালিয়েছেন কিন্তু বাকি পাঁচ বছর আপনার ছেলে বা মেয়ে প্রাপ্তবয়স্ক হলে একাউন্ট টি চালাতে পারবে ।
  • পিপিএফে আপনিindividual একাউন্ট খুলতে পারেন, কিন্তু পি পি এফে আপনি joined account খুলতে পারবেন না ।
  • যারা already EPS প্রকল্পের আওতায় টাকা পান তাহলেও আপনি পি.পি.এফ অ্যাকাউন্ট খুলতে পারবেন ।
  • যাদের joined family এর মধ্যে joined PAN card রয়েছে তারা কিন্তু পিপিএফ একাউন্ট খুলতে পারবেন না, কারণ পিপিএফ একাউন্ট শুধুমাত্র individual ভাবেই খুলতে পারবেন ।

সুতরাং এগুলি হলো পি.পি.এফ একাউন্ট খোলার জন্য আপনার যোগ্যতা সমূহ ।

যারা ভারতীয় নাগরিক নয় (NRI)তারা কি পিপিএফ একাউন্ট খুলতে পারবেন ?

  • আপনি বিদেশি হয়ে গেলে নতুন করে কোনো পি.পি.এফ একাউন্ট খুলতে পারবেন না ।
  • ধরুণ আপনার পিপিএফ অ্যাকাউন্ট চলাকালীন আপনি বিদেশ যাত্রী হন তাহলে আপনার উপর দুটি শর্ত কার্যকরী হতে পারে- প্রথমত, আপনি pree mature close করতে পারেন এবং দ্বিতীয়ত আপনি পিপিএফ একাউন্টটি চালাতে পারবেন কোন extension ছাড়াই । অর্থাৎ পিপিএফ একাউন্ট হয় ১৫ বছরের আপনি ১৫ বছর অ্যাকাউন্টটি চালাতে পারেন এর বেশি কিন্তু পারবেন না ।

পিপিএফ একাউন্ট খোলার জন্য আপনাকে কোথায় যেতে হবে (where PPF account can be open )

  • পিপিএফ আপনি State Bank এ খুলতে পারবেন এবং State Bank এর যে সমস্ত শাখা রয়েছে সেগুলিতেও খুলতে পারবেন
  • আপনি যেকোনো হেড পোস্ট অফিসে গিয়ে পিপিএফ একাউন্ট খুলতে পারবেন ।
  • আপনি যেকোন nationalised bank এ গিয়ে পিপিএফ একাউন্ট খুলতে পারেন। যেমন:-Punjab National Bank, Bank of Baroda ইত্যাদি
  • এছাড়াও বেশ কিছু বড় বড় প্রাইভেট ব্যাংক গুলিতেও আপনি পিপিএফ একাউন্ট খুলতে পারেন। যেমন:-HDFC Bank, Axis Bank, ICICI Bank ইত্যাদি।

পিপিএফ একাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় নথিপত্র (Documents Required for Opening PPF Account)

পিপিএফ একাউন্ট খোলার জন্য আপনার যে সমস্ত ডকুমেন্ট লাগবে সেগুলি হল –

  • পিপিএফ একাউন্ট খোলার ফর্ম
  • আপনার বর্তমান পাসপোর্ট সাইজের ফটোগ্রাফ
  • প্যান কার্ড
  • আইডি প্রুফ হিসেবে আধার কার্ড, ভোটার কার্ড ইত্যাদি
  • বাসস্থানের প্রমাণপত্র
  • ব্যাংকের পাস বই

পিপিএফ একাউন্টে আপনি কত টাকা রাখতে পারবেন (PPF account deposit amount)

পিপিএফ এ আপনি প্রতিবছর সর্বনিম্ন ৫০০ টাকা জমা করতে পারেন । আপনাকে প্রতিবছর ৫০০ টাকা রাখতেই হবে । কিন্তু পিপিএফে একটি সর্বোচ্চ এমাউন্ট রয়েছে সেটি হল ১.৫ লক্ষ টাকা । আপনার কাছে যত টাকায় থাকুক না কেন পিপিএফে একজন ব্যক্তি একটি অ্যাকাউন্টে একটি প্যান কার্ড দিয়ে শুধুমাত্র একটি একাউন্ট খুলতে পারেন । অর্থাৎ ধরুন আপনি আপনার ১৮ বছরের নিচে আপনার ছেলে অথবা মেয়ের জন্য অথবা কোনো মানসিক প্রতিবন্ধী ব্যক্তির হয়ে ১.৫ লক্ষ টাকা দিয়ে পিপিএফ একাউন্ট খুলেছেন এবং আপনি নিজেও ১.৫ লক্ষ টাকা দিয়ে একটি পিপিএফ একাউন্ট খুলতে চান তাহলে কিন্তু আপনি খুলতে পারবেন না কারণ এক্ষেত্রে মোট টাকার পরিমান তিন লক্ষ হয়ে যাচ্ছে । অর্থাৎ আপনি একটি প্যান কার্ডের মধ্য দিয়ে একটি পিপিএফ একাউন্ট খুলতে পারেন ।

আপনি যখন পিপিএফ অ্যাকাউন্টে টাকা রাখবেন সেটা অবশ্যই ৫০ এর গুণিতক হতে হবে। অর্থাৎ আপনি ২০৩ টাকা, ৫৩১ টাকা ,৭২২ টাকা, এরকম ভাবে রাখতে পারবেন না আপনি ৫০ টাকা ৫০০ টাকা ১০০০০ টাকা ১২০০০ টাকা এভাবে টাকা রাখতে হবে আপনাকে ।

Deposit এর ক্ষেত্রে আপনি unlimited installment এর মধ্য দিয়ে টাকা রাখতে পারবেন । আপনার যে এমাউন্টে আপনি একবারে হোক বা বারবার এ হোক যতবার খুশি যেরকম ভাবে আপনার যেমন সুবিধে সেই ভাবে রাখতে পারবেন ।

ডিপোজিট করার ভালো সময় (Best time for deposit)

PPF deposit best time

পিপিএফ অ্যাকাউন্টে সবাই টাকা রাখে কিন্তু আপনি কি জানেন কোন সময়ে টাকা রাখলে আপনি বেশি লাভবান হবেন অর্থাৎ বেশি সুদ পাবেন ।

পিপিএফ ইন্টারেস্ট রেট ক্যালকুলেশন যে সিস্টেমে হয় সেই অনুযায়ী দেখা গেছে যে- বাৎসরিক মাসিক বা কোয়াটারলি যেভাবে টাকা রাখুন না কেন মাসের ১ থেকে ৫ তারিখের মধ্যে টাকা রাখলে বেশি লাভবান হবেন ।

আপনার যেটি টার্গেটেড এমাউন্ট আছে সেটি যদি প্রতিবছর এপ্রিল মাসের ১ থেকে ৫ তারিখের মধ্যে দিয়ে দিতে পারেন তাহলে আপনি বেশি লাভবান হবেন । এরপর আপনি যদি আপনার টাকা monthly রাখতে চান তাহলে প্রতিমাসের ১ থেকে ৫ তারিখের মধ্যে টাকাটি দিয়ে দিবেন তাহলে আপনি বেশি সুদ পাবেন । আপনি যদি ৫ তারিখের আগে আবার কখনো ৫ তারিখের পরে এভাবে টাকা রাখেন তাহলে রিটার্নের সময় ৭০ হাজার থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত Difference হতে পারে ।

কারণ আপনি যদি ১ থেকে ৫ তারিখের মধ্যে টাকা রাখেন তাহলে সেই মাসের সম্পূর্ণ সুদ আপনি পাবেন । PPF এ Monthly Basis সুদ Calculation করা হয় ধরুণ আপনি ১০ হাজার টাকা এপ্রিল মাসের ১ থেকে ৫ তারিখের মধ্যে দেন তাহলে ওই ১০ হাজার টাকার আপনি এপ্রিল মাসে সুদ পেয়ে যাবেন । আবার আপনি যদি ওই ১০ হাজার টাকা ৫ তারিকের পর দেন অর্থাৎ ৬ তারিখ ৭ তারিখ বা ১০ তারিখে দেন তাহলে আপনি ওই টাকার সুদ পাবেন না । এভাবে দেখা গেছে যে আপনি যদি প্রত্যেক মাসের ১ থেকে ৫ তারিখের মধ্য টাকা দেন তাহলে শেষে ১ লক্ষ টাকা থেকে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত Difference হতে পারে । তাই PPF এ ভালো রিটার্ন পাওয়ার জন্য মাসের ১ থেকে ৫ তারিখের মধ্যে টাকা জমা করুন ।

  • আপনি যদি বছরে ১ বার টাকা জমা করতে চান তাহলে এপ্রিল মাসের ১ থেকে ৫ তারিখের মধ্যে টাকা জমা করতে পারেন।
  • আপনি যদি বছরে ২ বার টাকা জমা করতে চান তাহলে আপনি এপ্রিল এবং অক্টোবর এ টাকা জমা করতে পারেন ।
  • আপনি যদি বছরে ৪ বার টাকা জমা করতে চান তাহলে আপনি জানুয়ারি, জুলাই, এপ্রিল এবং অক্টোবর এ টাকা জমা করতে পারেন।

পিপিএফ একাউন্ট কখন নিষ্ক্রিয় হয়ে এবং কিভাবে সক্রিয় করবেন (When to deactivate PPF account and how to activate )

আপনি যদি বছরে সর্বনিম্ন ৫০০ টাকা না জমা করেন তাহলে আপনার অ্যাকাউন্ট Deactive হয়ে যাবে ।

কিন্তু আপনি আবার আপনার নিষ্ক্রিয় অ্যাকাউন্টটিকে সক্রিয় করতে পারবেন। সক্রিয় করার জন্য আপনাকে আপনি যে কটা বছর সর্বনিম্ন ৫০০ টাকা করে দেননি, সেই ৫০০ টাকা করে দিতে হবে এবং আপনাকে ফাইন বাবদ প্রতি বছর ৫০ টাকা করে দিতে হবে ।

ধরুন আপনি ২০২৩ এবং ২০২৪ সালে টাকা জমা করলেন না তাহলে আপনার একাউন্টটি ২০২৩ এবং ২০২৪ সালের জন্য নিষ্ক্রিয় হয়ে যাবে। এরপর আপনি যদি 2025 সালে অ্যাকাউন্টটি সক্রিয় করতে চান তাহলে ওই ২০২৩ এবং ২০২৪ সালের জন্য সর্বনিম্ন ৫০০ টাকা জমা করতে হবে এবং ওই দুই বছরের জন্য ফাইন বাবদ ৫০ টাকা করে অর্থাৎ দুবছরের মোট ফাইন ১০০ টাকা দিতে হবে।

  • আপনার অ্যাকাউন্ট যদি নিষ্ক্রিয় থাকে তাহলেও আপনি সুদ পেতে থাকবেন ।
  • নিষ্ক্রিয় একাউন্ট থেকে আপনি Withdrawal করতে পারবেন না ।
  • আপনার যদি একটি অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে যায় এবং আপনি যদি ভাবেন আরেকটি নতুন একাউন্ট খুলবেন তাহলে কিন্তু আপনি খুলতে পারবেন না। কারণ পিপিএফ এ শুধুমাত্র আপনি একটাই অ্যাকাউন্ট খুলতে পারেন ।
  • কিন্তু আপনি আপনার ওই নিষ্ক্রিয় একাউন্টটি সম্পূর্ণরূপে বন্ধ করে নতুন একাউন্ট খুলতে পারবেন ।

আরোও পড়ুন>>পি.পি.এফ না মিউচুয়াল ফান্ড কোথায় বিনিয়োগ করা উচিত কোনটিতে বেশি লাভ

পিপিএফ একাউন্ট থেকে কিভাবে লোন পাবেন (PPF account Loan Facility)

আপনার যদি হঠাৎ কোনো কারণবশত টাকার দরকার হয় তাহলে আপনি আপনার পিপিএফ একাউন্ট থেকে লোন নিতে পারেন ।

  • যেদিন থেকে আপনি পিপিএফ একাউন্ট খুলবেন সেই দিন থেকে ৩ নম্বর অর্থবর্ষ থেকে ৬ নম্বর অর্থবর্ষ বছরের মধ্যে লোন নিতে পারবেন ।
  • কেবলমাত্র আপনার যদি পিপিএফ একাউন্টটি সক্রিয় থাকে তাহলে আপনি লোন নিতে পারবেন কিন্তু আপনার অ্যাকাউন্ট যদি নিষ্ক্রিয় থাকে তাহলে আপনি আপনার পিপিএফ একাউন্ট থেকে লোন নিতে পারবেন না ।
  • আপনি যে অর্থবর্ষে লোন নিতে চান তার গত দুটি অর্থবর্ষ এর আগে শেষ দিনকে যে টাকাটি ছিল তার শুধুমাত্র ২৫ % লোন নিতে পারেন ।
  • লোনের টাকা শোধ আপনি সর্বনিম্ন ২টি installment এ করতে পারেন । প্রথমবার লোনের টাকা এবং ২য় বার সুদের টাকা জমা দ হবে ।
  • পিপিএফে লোনের ক্ষেত্রে আপনাকে যে সুদ দিতে হবে তার পরিমাণ পিপিএফে যে পরিমাণ ইন্টারেস্ট রেট চলছে তার থেকে ১% বেশি দিতে হবে । অর্থাৎ ইন্টারেস্ট রেট ৭.১০ হলে আপনাকে পিপিএফ লোনের ক্ষেত্রে ৮.১০ হারে সুদ দিতে হবে ।
  • সর্বোচ্চ আপনি ৩৬ মাস অর্থাৎ ৩ বছর সময় পাবেন লোন শোধ করার জন্য।
  • সর্বোচ্চ আপনি ৩৬ টি কিস্তির মধ্যে লোন শোধ করতে পারেন ।
  • একটা অর্থবর্ষে আপনি শুধুমাত্র একবার লোন পাবেন । যদি আপনি কোনো অর্থবর্ষে লোন নিয়ে সেই টাকা সম্পূর্ণ ফেরত করে দেন তাহলেও কিন্তু আপনি সেই অর্থবর্ষে আর কোন লোন পাবেন না।
  • যতদিন না পর্যন্ত আপনি আপনার আগের লোন পুরোপুরি শোধ করছেন ততদিন পর্যন্ত আপনি নতুন করে আর পিপিএফ একাউন্ট থেকে লোন পাবেন না ।
  • যদি আপনি ৩ বছরের মধ্যে লোন শোধ করতে না পারেন তাহলে পিপিএফ এ যে ইন্টারেস্ট রেট চলছে, তার থেকে ৬% বেশি ইন্টারেস্ট দিতে হবে। যদি ইন্টারেস্ট রেট ৭.১০% হয় ৩ বছর পার হয়ে গেলে আপনাকে ১৩.১০% হারে সুদ দিতে হবে।

পিপিএফ থেকে টাকা তোলার নিয়ম (PPF withdrawal process)

  • ৩ নম্বর অর্থবর্ষ থেকে ৬ নম্বর অর্থবর্ষ পর্যন্ত আপনি লোন নিতে পারেন । এরপর ৭ নম্বর অর্থবর্ষ বর্ষ থেকে আপনি টাকা তুলতে পারবেন ।
  • বছরে আপনি একবারে পিপিএফ একাউন্ট থেকে টাকা তুলতে পারবেন অর্থাৎ একই অর্থবর্ষে আপনি একবারই টাকা তুলতে পারবেন ।
  • সক্রিয় পিপিএফ একাউন্ট থেকে আপনি টাকা তুলতে পারবেন , আপনার পিপিএফ একাউন্ট যদি নিষ্ক্রিয় হয়ে যায় তাহলে আপনি টাকা তুলতে পারবেন না ।
  • পিপিএফ থেকে যে বছর টাকা তুলছেন তার তিনটি অর্থ বর্ষ আগে চতুর্থ বর্ষের শেষে যে এমাউন্টটি ছিল তার ৫০% অথবা বর্তমান যে অর্থবর্ষে আপনি টাকা তুলতে চাইছেন তার ৫০% এর মধ্যে যে এমাউন্টটি কম হবে সেটি আপনি তুলতে পারবেন ।
PPF account withdrawal process
PPF account Withdrawal process
  • আপনি টাকা তোলার আগে যদি কোন লোন নিয়ে থাকেন তাহলে সেই লোনের টাকা কেটে নেওয়া হবে। ধরুন আপনি টাকা তুলতে চান ৩ লক্ষ টাকা এবং আপনার লোন আছে ১ লক্ষ টাকা তাহলে কিন্তু আপনি ৩ লক্ষ টাকা তুলতে পারবেন না আপনি যে টাকাটা তুলতে পারবেন সেটি হল (৩-১)=২ লক্ষ টাকা ।
  • লোনের টাকা যেরকম আপনাকে পুনরায় জমা করতে হয় কিন্তু আপনার তুলে নেওয়া টাকা আর আপনাকে জমা করতে হবে না

পিপিএফ এর ম্যাচুরিটি পিরিয়ড/সময়কাল (PPF maturity period)

যেদিন থেকে আপনি পিপিএফ একাউন্ট খুলবেন সেই দিনে থেকে ১৫ বছর পর আপনার পিপিএফ এর টাকা ম্যাচুরিটি হয়ে যাবে ।

যদি আপনি with deposit extension চান সে ক্ষেত্রে ১৫ বছরের পর পাঁচ বছর অন্তর অন্তর আপনি ম্যাচুরিটির সময় পাবেন।

পিপিএফ এর এক্সটেনশন পদ্ধতি (PPF extension features)

আপনারা হয়তো পিপিএফের এক্সটেনশন পদ্ধতি সম্পর্কে অনেকেই জানেন না। আপনারা হয়তো মনে করেন ১৫ বছর পর পি পি এফ শেষ হয়ে যায় । কিন্তু পিপিএফ একাউন্ট ১৫ বছর পর এক্সটেনশন করা যায় । পিপিএফ এর এক্সটেনশন দুই ভাবে করা যায়।

Extension Without deposit :-

১৫ বছর পর পিপিএফ একাউন্টে আপনার যে টাকাটি আছে আপনি চাইলেন সেই টাকাটি আরো ৫ বছর পিপিএফ একাউন্টে রাখতে পারেন কিন্তু আপনি যদি নতুনভাবে কোনো টাকা ডিপোজিট না করেন তাহলে সেটি হল extension without deposit ।

  • আপনি সেক্ষেত্রে বছরে একবার টাকা Withdrawal করতে পারেন ।
  • আপনি যে টাকাটি তুলবেন সেই টাকাটি বাদে পিপিএফ একাউন্টে যে টাকাটি থাকবে সেই টাকাটি ইন্টারেস্ট ওই একই হারে বাড়তে থাকবে যে ইন্টারেস্ট রেটে আপনি পিপিএফ একাউন্টটি খুলেছেন
  • যদি আপনি without deposit করেন তাহলে আপনি with deposit এ ফিরে আসতে পারবেন না।

Extension With Deposit :-

১৫ বছর পর পিপিএফ একাউন্টে আপনার যে টাকাটি আছে আপনি চাইলেন সেই টাকাটি আরো ৫ বছর পিপিএফ একাউন্টে রাখতে পারেন এবং আপনি যদি নতুনভাবে টাকা ডিপোজিট করেন তাহলে সেটি হল extension with deposit ।

  • ৫ বছরের মধ্যে আপনি যদি টাকা তুলতে চান তাহলে তুলতে পারবেন ।
  • যখন আপনার ১৫ বছর complete হয়েছিল অর্থাৎ যখন আপনি Extension চালু করেছিলেন সেই সময় যে টাকাটা ছিল তার ৬০% টাকা আপনি তুলতে পারবেন।
  • আপনি যতবার extension করবেন ওই extension করার আগে যে টাকাটা ছিল তার ৬০% আপনি তুলতে পারবেন।

প্রি-মেচিউর ক্লোজ অর্থাৎ আগে থেকে বন্ধ করা যাবে কি? (PPF premature close rule )

পিপিএফ এ প্রি-মেচিউর ক্লোজ এর সুবিধা রয়েছে অর্থাৎ আপনি ম্যাচুরিটির আগে পিপিএফ একাউন্ট বন্ধ করতে পারেন । সেক্ষেত্রে শর্তাবলী প্রযোজ্য রয়েছে এবং আপনি যদি সেই সব শর্তাবলীর অধীনে পড়েন তাহলে আপনি পিপিএফ এর টাকা প্রি-মেচিউর ক্লোজ করতে পারেন ।

  • যদি আপনার পরিবারের কোনো সদস্য গুরুতরভাবে অসুস্থ থাকে তাহলে আপনি প্রি-মেচিউর ক্লোজ করতে পারেন। এক্ষেত্রে প্রি-মেচিউর ক্লোজ করার জন্য প্রয়োজনীয় মেডিকেল সার্টিফিকেটগুলি লাগবে।
  • যদি আপনার ছেলে মেয়ের উচ্চশিক্ষার জন্য টাকার প্রয়োজন হয় তাহলে আপনি প্রি-মেচিউর ক্লোজ করতে পারবেন। এক্ষেত্রেও প্রি-মেচিউর ক্লোজ করার জন্য কাগজপত্র সঠিকভাবে জমা দিতে হবে ।
  • এছাড়া আপনি যদি বিদেশে পুরোপুরি শিফট হয়ে যান সে ক্ষেত্রেও আপনি প্রি-মেচিউর ক্লোজ করতে পারবেন।

পিপিএফ একাউন্ট খোলার ৭ বছর পর থেকে আপনি আপনার পিপিএফ একাউন্ট প্রি-মেচিউর ক্লোজ করতে পারবেন । প্রি-মেচিউর ক্লোজ এর আপনি যত টাকা রেখেছেন তত টাকায় তুলে নিতে পারবেন ।

এক্ষেত্রে মনে রাখতে হবে যে আপনার যে ইন্টারেস্ট রেট পাওয়ার কথা ছিল প্রি-মেচিউর ক্লোজ করলে ১% পেনাল্টি হিসেবে কেটে নেওয়া হবে । অর্থাৎ ইন্টারেস্ট রেট যদি ৭.১০% হয় তাহলে প্রি-মেচিউর ক্লোজ এর ক্ষেত্রে আপনি ইন্টারেস্ট পাবেন (৭.১০-১)%=৬.১০% ।

পিপিএফ একাউন্ট এ কি নমিনির সুবিধা আছে? (PPF account nominee facility)

কোনো দুর্ঘটনা বসত আপনার মৃত্যুর ফলে অর্থাৎ আপনার অবর্তমানে আপনার টাকাগুলি কে পাবে? এজন্যই পিপিএফে নমিনির সুবিধা রয়েছে ।

  • একজন বা একাধিক জনকে আপনি নমিনি করতে পারেন ।
  • আপনি কোনো ট্রাস্টের নামে নমিনি করে যেতে পারবেন না ।
  • আপনি যাকে নমিনি করেছেন চাইলে আপনি নমিনি পরিবর্তন করতে পারেন এবং নমিনি বাতিলও করতে পারেন ।
  • আপনি যদি কোনো 18 বছরের নিচে কাওকে নমিনি করে থাকেন তাহলে সে যদি ব্যাংকের টাকা তোলার বিষয়ে সমস্ত কিছু না জানে তাহলে আপনি একজনকে এপয়েন্ট করতে পারেন টাকা তুলে দেওয়ার জন্য ।
  • আপনার যদি নমিনি করা না থাকে তাহলে আপনার যিনি আইনত উত্তরাধিকার রয়েছে সে আপনার অবর্তমানে আপনার পিপিএফ এর টাকা পাবেন ।

পিপিএফ একাউন্ট ট্রান্সফার পদ্ধতি (PPF account transfer process):-

আপনি যে ব্যাংক বা পোস্ট অফিসে পিপিএফ একাউন্ট খুলেছেন সেই ব্যাঙ্ক বা পোস্ট অফিসের ব্যবহার যদি ভালো না হয় চাইলে আপনি অন্য ব্যাংক বা পোস্ট অফিসে আপনার পিপিএফ অ্যাকাউন্টটি ট্রান্সফার করতে পারেন । অথবা আপনি যদি স্থান পরিবর্তন করেন তাহলে আপনি আপনার পিপিএফ একাউন্টটি অন্য পোস্ট অফিস বা ব্যাংকে ট্রান্সফার করতে পারেন ।

PPF account transfer process
PPF account Transfer process
  • আপনি একটি ব্যাংক থেকে আরেকটি ব্যাংকে পিপিএফ একাউন্ট ট্রান্সফার করতে পারেন ।
  • আপনি একটি পোস্ট অফিস থেকে আরেকটি পোস্ট অফিসে আপনার পিপিএফ একাউন্ট ট্রান্সফার করতে পারেন ।
  • আপনি ব্যাংক থেকে পোস্ট অফিসে পিপিএফ একাউন্ট ট্রান্সফার করতে পারেন ।
  • আপনি পোস্ট অফিস থেকে ব্যাংকে পিপিএফ একাউন্ট ট্রান্সফার করতে পারেন ।
  • আপনি একজনের নামে থাকা পিপিএফ একাউন্ট অন্যজনের নামে ট্রান্সফার করতে পারবেন না ।

আরও পড়ুন:-

১) মিউচুয়াল ফান্ডে কিভাবে বিনিয়োগ করবেন?

২) ২০২৩ সালে কোথায় বিনিয়োগ করা উচিত? মিউচুয়াল ফান্ড, স্টক না গোল্ড |

FAQ

২০২৩ সালে পিপিএফ এ ইন্টারেস্ট রেট কত ?

২০২৩ সালে পিপিএফ এ ইন্টারেস্ট রেট ৭.১০% ।

পিপিএফ আ্যকাউন্ট এ কি লোনের সুবিধা আছে?

পিপিএফ আ্যকাউন্ট এ কি লোনের সুবিধা রয়েছে । আপনি টাকা জমা করার ৩ নম্বর অর্থবর্ষ থেকে ৬ নম্বর অর্থবর্ষ এর মধ্যে ২৫%লোন নিতে পারেন।

একজন ব্যক্তি দুটি পিপিএফ আ্যকাউন্ট রাখতে পারে কি ?

একজন ব্যক্তি একটি প্যান কার্ড দিয়ে শুধুমাত্র একটি পিপিএফ একাউন্ট রাখতে পারেন।

পিপিএফ এর টাকা কতদিন পর ম্যাচুরিটি হয়?

পিপিএফ এর টাকা ১৫ বছর পর ম্যাচুরিটি হয়।

পিপিএফ এ কি নমিনির সুবিধা রয়েছে?

পিপিএফ এ নমিনির সুবিধা রয়েছে । আপনার অবর্তমানে নমিনি আপনার পিপিএফ এর টাকা পাবে ।

পিপিএফ মিনিমাম ডিপোজিট কত ?

পিপিএফ এ বছরে আপনাকে সর্বনিম্ন ৫০০ টাকা করে দিতে হবে নাহলে আপনার পিপিএফ আ্যকাউন্ট নিষ্ক্রিয় হয়ে যাবে