শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Post Office Fixed Deposit Scheme – পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট স্কিম কি? বা পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম কি?

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

পোস্ট অফিসে বিভিন্ন স্কিম রয়েছে তার মধ্যে পোস্ট অফিসের সবথেকে জনপ্রিয় স্কিম হল পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট স্কিম (Post Office Fixed Deposit Scheme)। পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট স্কিমটি পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম (Post Office Time Diposit Scheme) নামেও পরিচিত। আজকের এই প্রতিবেদনের মাধ্যমে পোস্ট অফিসের এই স্কিমটি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এই স্কিমে কারা অ্যাকাউন্ট খুলতে পারবে? কত টাকা জমা করতে পারবে? কত টাকা জমা করলে কত টাকা রিটার্ন পাবে? সমস্ত কিছু জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট স্কিম কি (Post Office Fixed Deposit Scheme)

পোস্ট অফিসের জনপ্রিয় স্কিম গুলোর মধ্যে অন্যতম একটি জনপ্রিয় স্কিম হল পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট স্কিম এই স্কিমে এককালীন কিছুটা পরিমাণ টাকা আপনাকে পোস্ট অফিসে জমা করতে হবে নির্দিষ্ট সময়ের জন্য এরপর নির্দিষ্ট সময় হলে অর্থাৎ ম্যাচুরিটির সময় আপনি সুদ সহ বিপুল পরিমাণ অর্থ রিটার্ন পাবেন।

পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট স্কিমে সুদের পরিমাণ (Post Office FD Interest Rate)

পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম অর্থাৎ পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট স্কিমে আপনি যে পাবেন সেটি কোয়ার্টারলি হিসাব করা হয়। ধরুন আপনি যদি পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে ১ লক্ষ টাকা জমা করেন তাহলে আপনি আপনার সুদের টাকা প্রতি কোয়ার্টারে পাবেন না সেটি পাবেন বছরের শেষে মানে আ্যনুয়ালি। অর্থাৎ পোস্ট অফিসের এই স্কিমে সুদের পরিমাণ কোয়ার্টার হিসাব করা হলেও আপনি সুদ পাবেন বছরের শেষে।

এক্ষেত্রে মনে রাখবেন সরকার পোস্ট অফিস ফিক্সড ডিপোজিটের ইন্টারেস্ট রেটের পরিমাণ প্রতিটি কোয়ার্টারে পরিবর্তন করতে পারে। কিন্তু আপনি যে ইন্টারেস্ট রেটে ফিক্সড ডিপোজিট করবেন সেই ইন্টারেস্ট রেটেই আপনি সুদ পাবেন। অর্থাৎ পরবর্তীতে সরকার ইন্টারেস্ট রেট বৃদ্ধি করলে বা কমালে আপনার ডিপোজিটের উপর কোনো প্রভাব পড়বে না।

সময়কালসুদের পরিমাণ
১ বছরের ফিক্সড ডিপোজিট৬.৯০ শতাংশ
২ বছরের ফিক্সড ডিপোজিট৭.০০ শতাংশ
৩ বছরের ফিক্সড ডিপোজিট৭.১০ শতাংশ
৫ বছরের ফিক্সড ডিপোজিট৭.৫০ শতাংশ

সর্বোচ্চ এবং সর্বনিম্ন কত টাকা জমা করতে পারবেন (Minimum & Maximum Diposit Limit)

পোস্ট অফিসে আপনি সর্বনিম্ন ১ হাজার টাকা থেকে ফিক্সড ডিপোজিট শুরু করতে পারেন। পোস্ট অফিসের ফিক্স ডিপোজিটে সর্বোচ্চ বিনিয়োগের কোন সীমা নেই অর্থাৎ আপনি যত খুশি টাকার ফিক্সড ডিপোজিট করতে পারেন। কিন্তু এক্ষেত্রে মনে রাখবেন ১০০০ টাকার পরের বিনিয়োগগুলি ১০০ টাকার গুণিতাকে করতে হবে অর্থাৎ আপনি চাইলে ১০১০,২৮৯৯ এভাবে করতে পারবেন না।

কারা একাউন্ট খুলতে পারবেন

18 বছরের উর্ধ্বে যে কোন প্রাপ্তবয়স্ক ব্যক্তি পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট করতে পারবেন। ফিক্সড ডিপোজিট আপনি একক ভাবে অর্থাৎ সিঙ্গেল একাউন্টও করতে পারেন এবং যৌথভাবে অর্থাৎ জয়েন্ট একাউন্টও করতে পারেন। সর্বোচ্চ ৩ জন পর্যন্ত জয়েন্ট একাউন্ট খুলতে পারবেন।

এছাড়াও কোন অপ্রাপ্তবয়স্ক বাচ্চার হয়ে অবিভাবকরা পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিট করতে পারেন। কোন প্রতিবন্ধী ব্যক্তির হয়ে তার পরিবারের কোনো ব্যক্তি এই অ্যাকাউন্ট খুলতে পারেন।

ডিপোজিটের নিয়মাবলী

পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে প্রতিবছর আপনার যে পরিমাণ ইন্টারেস্ট হচ্ছে অর্থাৎ আপনি যে পরিমাণ সুদ পাচ্ছেন সেটি আপনি চাইলে পোস্ট অফিসের সেভিংস একাউন্টে ট্রান্সফার করতে পারবেন। তার জন্য আপনাকে অবশ্যই একটি ফর্ম জমা করতে হবে।

ট্যাক্স ছাড়

পাঁচ বছরের ফিক্সড ডিপোজিটে আপনি 80C ধারা অনুযায়ী ট্যাক্সে ছাড় পাবেন। এক্ষেত্রে অবশ্যই মনে রাখবেন শুধুমাত্র দেড় লাখ (১.৫ লক্ষ) টাকার মধ্যে যদি আপনার ফিক্সড ডিপোজিট হয় তাহলে আপনি এই সুবিধা পাবেন।

ম্যাচুরিটির সময়কাল

পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে আপনি যত বছরের জন্য ফিক্সড ডিপোজিট করবেন সেই বছর সম্পূর্ণ হলেই আপনার ফিক্সড ডিপোজিটের মেয়াদ পূর্ন হবে এক্ষেত্রে আপনি যেদিন থেকে ফিক্সড ডিপোজিট একাউন্ট খুলবেন সেই দিন থেকে বছর গোনা শুরু হবে।

ফিক্সড ডিপোজিট একাউন্ট এক্সটেনশন পদ্ধতি

পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট একাউন্টে আপনি চাইলে ম্যাচুরিটির পরেও Continue রাখতে পারেন। অর্থাৎ আপনি চাইলে আপনার ফিক্সড ডিপোজিট একাউন্টটি এক্সটেনশন করতে পারবেন। সেক্ষেত্রে অবশ্যই অনেকগুলো নিয়মাবলী রয়েছে এবার সেগুলি দেখে নেওয়া যাক।

  • আপনি যদি ১ বছরের ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করেন সেক্ষেত্রে একাউন্ট এক্সটেনশন করার জন্য আপনাকে ম্যাচুরিটির ৬ মাসের মধ্যেই এক্সটেনশন ফর্ম জমা দিতে হবে।
  • দু বছরের ফিক্সড ডিপোজিট হলে আপনাকে ১২ মাসের মধ্যে এক্সটেনশন ফর্ম জমা দিতে হবে।
  • তিন কিংবা পাঁচ বছরের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে ১৮ মাসের মধ্যে এক্সটেনশন ফর্ম জমা দিতে হবে।

এছাড়াও আপনি চাইলে একাউন্ট খোলার সময়ই এক্সটেনশনের জন্য রিকোয়েস্ট করতে পারেন। এক্সটেনশন করার ক্ষেত্রে মনে রাখবেন পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে ম্যাচুরিটির সময় যত ইন্টারেস্ট থাকবে এক্সটেনশন পিরিয়ডে আপনি সেই ইন্টারেস্ট রেট পাবেন। এছাড়াও পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে এক্সটেনশনের ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি যে সময়ের জন্য ফিক্সড ডিপোজিটে অর্থ বিনিয়োগ করেছিলেন এক্সটেনশনও আপনি সেই টাইম পিরিয়ডে করতে পারবেন অর্থাৎ আপনি যদি ৩ বছরে ফিক্সড ডিপোজিটে টাকা জমা করে থাকেন তাহলে আপনি শুধুমাত্র ৩ বছরের জন্যই এক্সটেনশন করতে পারবেন দুবছর কিংবা পাঁচ বছরের জন্য এক্সটেনশন করতে পারবেন না।

প্রিম্যাচিউর ক্লোজ

পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে আপনি ৬ মাসের আগে প্রিম্যাচিউর ক্লোজ করতে পারবেন না। আপনি যদি ৬ মাস থেকে ১ বছরের মধ্যে প্রিম্যাচিউর ক্লোজ করেন তাহলে আপনি পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে যে ইন্টারেস্ট রেট রয়েছে সেই ইন্টারেস্ট রেটেই পাবেন। এছাড়াও প্রিম্যাচিউর ক্লোজের ক্ষেত্রে আরও কয়েকটি নিয়ম রয়েছে যেগুলি আপনি যখন আপনার ফিক্সড ডিপোজিট একাউন্টটি যখন প্রিম্যাচিউর ক্লোজ করবেন তখন আপনি পোস্ট অফিসের তরফ থেকে জেনে নিতে পারবেন।

পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে কত টাকা রাখলে কত টাকা পাবেন

ফিক্সড ডিপোজিটের পরিমাণ১ বছরের ফিক্সড ডিপোজিট২ বছরের ফিক্সড ডিপোজিট৩ বছরের ফিক্সড ডিপোজিট৫ বছরের ফিক্সড ডিপোজিট
১০,০০০ টাকা ১০,৭১৮ টাকা১১,৪৮৯ টাকা১২,৩৫১ টাকা১৪,৪৯৯ টাকা
৫০,০০০ টাকা ৫৩,৫৪০ টাকা৫৭,৪৪৪ টাকা৬১,৭৫৪ টাকা৭২,৪৯৭ টাকা
১,০০,০০০ টাকা ১,০৭,০৮১ টাকা১,১৪,৮৮৮ টাকা১,২৩,৫০৮ টাকা১,৪৪,৯৯৫ টাকা
২,০০,০০০ টাকা ২,১৪,১৬১ টাকা২,২৯,৭৭৬ টাকা২,৪৭,০১৫ টাকা২,৮৯,৯৯০ টাকা
৫,০০,০০০ টাকা ৫,৩৫,৪০৩ টাকা৫,৭৪,৪৪১ টাকা৬,১৭,৫৩৮ টাকা৭,২৪,৯৭৪ টাকা

এছাড়াও আপনি পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে কত টাকা জমা রেখে কত রিটার্ন পেতে পারেন সে সম্পর্কে জানতে এবং ফিক্সড ডিপোজিট সম্পর্কে আরো কিছু প্রশ্ন থাকলে আমাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করার জন্য আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে অবশ্যই যুক্ত হন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

10 thoughts on “Post Office Fixed Deposit Scheme – পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট স্কিম কি? বা পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম কি?”

Leave a Comment