শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

জনপ্রিয় এই ব্যাংকগুলিতে সেভিংস একাউন্টে মিলবে ৮ শতাংশ সুদ! দেখেনিন শীর্ষস্থানীয় ৫ ব্যাংকের সুদের হার

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

কমবেশি মানুষই টাকা সঞ্চয় করতে ভালোবাসেন। আর ব্যাংকে টাকা জমা করার একটি উপায় হলো সেভিংস অ্যাকাউন্ট। বাড়িতে টাকা না রেখে এখন মানুষ সেভিংস অ্যাকাউন্টেই টাকা জমাতে ভালোবাসে। তবে এই সেভিংস অ্যাকাউন্ট থেকে সঞ্চয়ের উপর বেশি সুদ পাওয়া যায় না। ভারতের বিভিন্ন ব্যাংক সেভিংস অ্যাকাউন্টের উপর ২.৭ শতাংশ সুদ দিয়ে থাকে। কিন্তু আজ আপনাদের এমন পাঁচটি ব্যাংকের কথা বলবো, যেখানে সেভিংস অ্যাকাউন্টে টাকা রাখলে পাওয়া যাবে ৭ থেকে ৮ শতাংশ হারে সুদ। নিন্মে এই পাঁচটি ব্যাংকের বিবরণ দেওয়া হলো-

(১) DCB Bank: সেভিংস অ্যাকাউন্টে বিপুল সুদ দেওয়ার পরিপ্রেক্ষিতে বেসরকারী ব্যাংকগুলির মধ্যে সবচেয়ে শীর্ষে রয়েছে DCB Bank। এই ব্যাংক সেভিংস অ্যাকাউন্টের উপর সর্বোচ্চ ৮ শতাংশ হারে সুদ দিয়ে থাকে। অ্যাকাউন্টে ১০ লক্ষ টাকা থেকে ২ কোটি টাকার কম থাকলে এই সুদ পাওয়া যাবে। গত ২৭সে সেপ্টেম্বর থেকে এই সুদের হার দিচ্ছে BCB ব্যাংক।

(২) ESAF Small Finance Bank: গত ২০ই নভেম্বর থেকে এই ব্যাংক নতুন সুদের হার প্রযোজ্য করেছে। এ অনুযায়ী এই ব্যাংক সেভিংস অ্যাকাউন্টের উপর সর্বনিম্ন ৩.৫০ শতাংশ থেকে সর্বোচ্চ ৭.৫ শতাংশ হারে সুদের হার দিয়ে থাকে। এই ব্যাংকে ৫ লক্ষ টাকার উপরে সেভিংস করলে ৭.৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

(৩) Suryoday Small Finance Bank: এই ব্যাংক গ্রাহকদের সেভিংস অ্যাকাউন্টের উপর সর্বনিম্ন ৩ শতাংশ থেকে সর্বোচ্চ ৭.৫০ শতাংশ হারে সুদ পাওয়া যায়। গত ১৩ই নভেম্বর থেকে এই নতুন সুদের হার প্রযোজ্য করেছে ব্যাংকটি। এখানে সর্বনিম্ন ১০ লক্ষ টাকা থেকে ৫ কোটি টাকা পর্যন্ত সেভিংস করলে ৭.৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

অবশ্যই পড়ুন » SBI FD Interest Rates 2023: FD-তে নতুন সুদের হার জারি করল SBI, জেনেনিন এবার কতদিনে কতো সুদ পাবেন

(৪) AU Small Finance: এই ব্যাংক সেভিংস অ্যাকাউন্টের উপর ৩.৫০ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ হারে সুদ দিয়ে থাকে। গত ১১ই সেপ্টেম্বর ব্যাংকটি সেভিংসের উপর নতুন সুদের হার চালু করে। এদিনটি থেকে ১ কোটি থেকে ৫ কোটির কম টাকা সঞ্চয়ের উপর ৭.২৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

(৫) IDFC FIRST Bank: গত ১লা অক্টোবর নতুন সুদের হার চালু করেছে এই ব্যাংক। এখানে সর্বোচ্চ ৭ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। ৫ কোটি থেকে ২৫ কোটি টাকা পর্যন্ত সেভিংস অ্যাকাউন্টে রাখলে এই সুদের হার পাওয়া যাবে।

অবশ্যই পড়ুন » Post Office Fixed Deposit Scheme: পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট স্কিম কি? বা পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম কি?

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment