শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI-এর ১ বছরের কম মেয়াদের FD-তে পাবেন উচ্চ রিটার্ন, জেনেনিন ১ লক্ষ টাকায় কতো রিটার্ন পাবেন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI Fixed Deposite: নতুন বছর শুরু হবার আগেই স্টেট ব্যাঙ্ক তার গ্রাহকদের দিয়েছে বিরাট খুশির খবর। SBI তার বিভিন্ন মেয়াদের FD-তে সুদের হার বাড়িয়েছে। নতুন বছরের এই আনন্দ ফুর্তির সময় আপনি যদি ভবিষ্যতের জন্য কিছু অর্থ সঞ্চয় করতে চান, তাহলে এটি আপনার জন্য একটি ভাল সময় প্রমাণ হতে পারে। বিস্তারিত জানতে অবশ্যই পুরো নিবন্ধটি পড়ুন। 

SBI-এর এই ১ বছরের কম মেয়াদের FD-তে পাবেন উচ্চ রিটার্ন 

ভারতের সর্ববৃহৎ সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) নতুন বছর শুরু হওয়ার আগেই তার বিভিন্ন মেয়াদের এফডিতে সুদের হার বৃদ্ধি করেছে। ২৭ ডিসেম্বর, ২০২৩ থেকে এই নতুন সুদের হার কার্যকর হয়েছে। শুধুমাত্র দু’কোটি টাকার কম আমানতের এফডির জন্যই এটি প্রযোজ্য। 

SBI তার বিভিন্ন মেয়াদের স্থায়ী আমানতের উপর সুদের হার বৃদ্ধি করেছে, কিন্তু এই নিবন্ধে আমরা শুধুমাত্র একটি ১ বছরের কম মেয়াদের ফিক্স ডিপোজিট (FD) সম্পর্কে জানব। ২১১ দিন থেকে ১ বছরের কম মেয়াদের FD-তে সুদের হার ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছে। বর্তমান এতে ৬ শতাংশ সুদের হার অফার করছে ব্যাঙ্ক। অর্থাৎ আগের তুলনায় আরও উচ্চ রিটার্ন পাবেন ১ বছরের কম মেয়াদের স্থায়ী আমানতে। 

আপনি যদি চান আপনার কষ্টের টাকার মূল্য ভবিষ্যতে না কমে, তাহলে এতে বিনিয়োগ করতে পারেন। আমরা সবাই জানি বছর বছর টাকার মূল্য কমছে। ৫ বছর আগে ১০০ টাকায় যা পাওয়া যেত, এখন তার দাম বেড়েছে। SBI এর এই সল্প মেয়াদী FD-তে বিনিয়োগ করলে আপনার জমাকৃত টাকা ৬ শতাংশ বৃদ্ধি পাবে, এতে আপনার টাকার মুল্য কমবে না। তাছাড়া আগের তুলনা সুদ বেশি পাওয়ার কারণে, আপনি আগের তুলনায় উচ্চ রিটার্ন পাবেন। নতুন বছরের এই খুশির সময়ে আপনি যদি পরবর্তী সময়ে জন্য অর্থ সঞ্চয় করতে চান, তাহলে এটি আপনার জন্য ভালো সময় প্রমাণ হতে পারে। 

আরও পড়ুন: বৃদ্ধি পেল স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে সুদের হার, এবার নিমেষে হবে টাকা ডবল।

১ লক্ষ টাকায় কতো রিটার্ন পাবেন? 

State Bank of India (SBI) স্থায়ী আমানতের উপর সাধারণ নাগরিকদের তুলনায় প্রবীণ নাগরিকদের ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদ অফার করে। তাই আপনি যদি একজন প্রবীণ নাগরিক হন, তাহলে সাধারণ মানুষের তুলনায় উচ্চ রিটার্ন পাবেন। ২১১ দিন থেকে ১ বছরের কম মেয়াদের FD-তে এক লক্ষ টাকা বিনিয়োগ করলে সাধারণ নাগরিক কতো রিটার্ন পাবে? এবং প্রবীণ নাগরিক কতো রিটার্ন পাবে? এবিষয়ে নিচে উল্লেখ করা হয়েছে। 

অবশ্যই পড়ুন » পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট! কত বছরে কত টাকা সুদ, টাকা ডবল হতে কতদিন সময় লাগবে

সাধারণ নাগরিকদের ক্ষেত্রে: একজন সাধারণ মানুষ যদি স্টেট ব্যাঙ্কের ২১১ দিন থেকে ১ বছরের কম মেয়াদের FD-তে এক লক্ষ টাকা বিনিয়োগ করে তাহলে, ৬ শতাংশ সুদের হার অনুযায়ী ১ বছরে সুদ হবে প্রায় ৬,১৩৬ টাকা অর্থাৎ মোট রিটার্ন পাবে প্রায় ১,০৬,১৩৬ টাকা।  

প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে: একজন প্রবীণ নাগরিক যদি SBI এর ২১১ দিন থেকে ১ বছরের কম মেয়াদের FD-তে ১ লক্ষ টাকা বিনিয়োগ করে তাহলে, ৬.৫০ শতাংশ সুদের হার অনুযায়ী তার মোট রিটার্ন হবে প্রায় ১,০৬,৬৬০ টাকা। অর্থাৎ তিনি প্রায় ৬,৬৬০ টাকা সুদ পাবেন। 

অবশ্যই দেখুন » Fixed Deposit: মেয়াদের আগেই ফিক্সড ডিপোজিট থেকে টাকা তুলে নিলে কত টাকা পাবেন জানুন

উপসংহার 

SBI তার বিভিন্ন মেয়াদের FD-তে সুদের হার বৃদ্ধি করেছে। ২৭ ডিসেম্বর, ২০২৩ থেকেই এই নতুন সুদের হার কার্যকর হয়েছে। আপনি যদি এখন ১ বছরের কম মেয়াদের এফডিতে এক লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে কতো রিটার্ন পাবেন? এই বিষয়ে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

4 thoughts on “SBI-এর ১ বছরের কম মেয়াদের FD-তে পাবেন উচ্চ রিটার্ন, জেনেনিন ১ লক্ষ টাকায় কতো রিটার্ন পাবেন”

  1. Mis er khetre koto taka sorbochoo raka jete pare ekjon bakti atoba ekta family , jaye kono tax er autou porbe ,ektu details janale volo hoi

    Reply

Leave a Comment