শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Fixed Deposit: মেয়াদের আগেই ফিক্সড ডিপোজিট থেকে টাকা তুলে নিলে কত টাকা পাবেন জানুন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বর্তমানে টাকা উপার্জন করার পাশাপাশি টাকা বিনিয়োগ ও সঞ্চয় করাও খুব জরুরী। টাকা বিনিয়োগ করার সবচেয়ে সহজতম উপায় হল ফিক্সড ডিপোজিট। বর্তমানে যেকোনো ব্যক্তি ব্যাংক পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিট করতে পারে। বিভিন্ন ব্যাংক ও পোস্ট অফিস গ্রাহকদের কম সময়ের ফিক্সড ডিপোজিটেও বর্তমানে খুব ভালো রিটার্ন দিচ্ছে। আজকের এই প্রতিবেদনে জানবো পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে মেয়াদের আগেই যদি আপনি ফিক্সড ডিপোজিট থেকে টাকা তুলে নেন তাহলে কি আপনি কোন সুদ পাবেন নাকি মূল টাকায় ফেরত পাবেন।

পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট

বর্তমানে বিভিন্ন ব্যাংকের তুলনায় পোস্ট অফিস ফিক্সড ডিপোজিটে খুব ভালো রিটার্ন দিচ্ছে। পোস্ট অফিসে আপনি ১ বছর থেকে ৫ বছরের ফিক্সড ডিপোজিট করতে পারেন। পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট সম্পর্কে বিস্তারিত জানতে এবং পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে কত সুদ পাবেন এবং কত টাকা রাখলে কত রিটার্ন পাবেন সমস্ত কিছু জানতে নিম্নলিখিত প্রতিবেদনটি অবশ্যই পড়ুন।

অবশ্যই পড়ুন » পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট! বর্তমানে সুদের পরিমাণ, এবং কত টাকা রাখলে কত রিটার্ন পাবেন দেখুন

মেয়াদের আগে টাকা তুলে নিলে কি হবে

বিভিন্ন আপাতকালীন পরিস্থিতি ও দুর্ঘটনার কবলে পড়ে আমাদের একসঙ্গে প্রচুর টাকার প্রয়োজন হয়। তখন আমরা আমাদের জমানো ফিক্সড ডিপোজিট একাউন্ট ভাঙ্গিয়ে সমস্ত টাকা তুলে নিতে চাই। কিন্তু এক্ষেত্রে অবশ্যই জেনে রাখা দরকার মেয়েদের আগে টাকা তুলে নিলে আপনি কত টাকা রিটার্ন পাবেন।

সম্প্রতি ৭ ই নভেম্বর অর্থমন্ত্রকের তরফ থেকে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে মেয়াদের আগে টাকা তুলে নিলে কি নিয়ম কানুন জারি হবে এ নিয়ে জানানো হয়েছে। এছাড়াও পোস্ট অফিসের তরফ থেকে বিভিন্ন নিয়ম কানুন জারি করা হয়েছে।

(১) পোস্ট অফিসের কোন ফিক্সড ডিপোজিট ৬ মাসের আগে তুলে নিতে পারবেন না। এবং পোস্ট অফিসের ৫ বছরের ফিক্সড ডিপোজিট ৪ বছরের আগে তুলতে পারবেন না।

(২) ১ বছর, ২ বছর এবং ৩ বছরের ফিক্সড ডিপোজিট থেকে ৬ মাস পর এবং ১ বছরের মধ্যে টাকা তুলে নিলে পোস্ট অফিসের সেভিংস একাউন্টের সুদ পাবেন। বর্তমানে পোস্ট অফিসের সেভিংস একাউন্টে সুদের হার ৪ শতাংশ।

(৩) ২ বছর এবং ৩ বছরের ফিক্সড ডিপোজিট আপনি যদি ১ বছর দুবছরের মধ্য তুলে নেন তাহলে আপনি এক বছরের ফিক্সড ডিপোজিটের সুদের হারের থেকে ২ শতাংশ জরিমানা কেটে আপনাকে সুদ দেওয়া হবে। অর্থাৎ আপনি যদি ৩ বছরের ফিক্সড ডিপোজিটে ১ বছর পর টাকা তুলে নেন তাহলে ১ বছরের সুদের হারের থেকে ২% জরিমানা কেটে আপনাকে টাকা ফেরত দেওয়া হবে।

(৪) এরপর আপনি যদি ৩ বছরের ফিক্সড ডিপোজিট করেন এবং দুবছর এবং ৩ বছরের মধ্যে যদি আপনি টাকা তুলে নেন সেক্ষেত্রে আপনি ২ বছরের ফিক্সড ডিপোজিট সুদের হারে সুদ পাবেন এবং ২ শতাংশ জরিমানা কেটে নেওয়া হবে।

বর্তমানে আপনারা পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটের সর্বনিম্ন ১ হাজার টাকা থেকে সর্বোচ্চ যত খুশি টাকা জমা করতে পারেন। বর্তমানে পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে কত টাকা কত দিনের জন্য রাখলে কত সুদ পাবেন সম্পূর্ণ তালিকাটি দেখতে এখানে ক্লিক করুন » Post Office Fixed Deposit Interest Rate List

মিস করবেন না » Post Office -এর এই স্কিমে স্বামী-স্ত্রী একসাথে অ্যাকাউন্ট খুলে টাকা রাখলে প্রতি মাসে পাবেন 9,000 টাকা।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “Fixed Deposit: মেয়াদের আগেই ফিক্সড ডিপোজিট থেকে টাকা তুলে নিলে কত টাকা পাবেন জানুন”

Leave a Comment