শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

FD-তে কম সময়ে বেশি সুদ চান? ৩১ ডিসেম্বরের মধ্যে এই ৫ টি বিশেষ FD-তে বিনিয়োগ করে বাম্পার সুদ পাবেন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Invest In These 5 Special FDs Before 31st December For Higher Interest: আপনি যদি FD-তে বিনিয়োগ করার কথা ভাবছেন, তাহলে এটি আপনার জন্য একটি বিনিয়োগ করার ভাল সময় হতে পারে। বর্তমানে কিছু স্পেশাল এফডি স্কিম চলছে যেগুলোতে আপনি আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। এই সমস্ত স্পেশাল এফডিতে কম সময়ের মেয়াদে উচ্চ সুদের হার প্রদান করা হচ্ছে। এই সমস্ত স্পেশাল FD গুলোর সম্পর্কে বিস্তারিত জানতে পুরো নিবন্ধটি পড়ুন। 

আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন 

আপনার যদি FD- তে বিনিয়োগ করার চিন্তাধারা আছে, তাহলে এই সময় বিনিয়োগ করে আরও বেশি লাভবান হতে পারবেন। SBI এবং আরও অনান্য ব্যাঙ্কের কিছু স্পেশাল ফিক্সড ডিপোজিটে উচ্চ সুদ দেওয়া হচ্ছে। এছাড়াও এই বিশেষ FD গুলির মেয়াদও কম। অর্থাৎ আপনি কম সময়েই ভালো রিটার্ন পাবেন। এই ধরনের ৫টি বিশেষ ফিক্সড ডিপোজিট (FD) স্কিম সম্পর্কে নিচে আলোচনা করা হয়েছে। 

১) IND Super 400

ইন্ডিয়ান ব্যাঙ্ক তার বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিম ‘Ind Super 400’ এর অধীনে কল যোগ্য বিকল্পের সাথে ৪০০ দিনের FD তে সাধারণ মানুষের জন্য ৭.২৫% এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭.৭৫% এবং সুপার সিনিয়র নাগরিকদের জন্য ৮% সুদের হার অফার করছে। এটি শুধুমাত্র ১০ হাজার টাকা থেকে ২ কোটি টাকার কম আমানতের FD-র জন্য। এই বিশেষ ফিক্সড ডিপোজিট (FD) স্কিমে বিনিয়োগের শেষ তারিখ হলো ৩১ ডিসেম্বর, ২০২৩। 

আরও পড়ুন: Fixed Deposit – মেয়াদের আগেই ফিক্সড ডিপোজিট থেকে টাকা তুলে নিলে কত টাকা পাবেন জানুন

২) IND Super 300 

ইন্ডিয়ান ব্যাঙ্কের এই ‘IND Suprime 300 Days’ স্কিমের অধীনে কল যোগ্য বিকল্পের সাথে সাধারণ মানুষের জন্য ৭.৫%, সিনিয়র সিটিজেনদের জন্য ৭.৫৫% এবং সুপার সিনিয়র সিটিজেনদের ৭.৮০% সুদের হার অফার করছে। এতে বিনিয়োগ করার সীমা হলো ৫ হাজার টাকা থেকে শুরু করে ২ কোটি টাকার কম। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই বিশেষ FD-তে বিনিয়োগ করতে পারবেন। 

৩) SBI অমৃত কলস FD স্কিম 

ভারতের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক SBI তার বিশেষ FD স্কিম ‘অমৃত কলস’ স্কিমের অধীনে এর মাত্র ৪০০ দিনের FD-তে সাধারণ মানুষদের জন্য ৭.১০% এবং প্রবীণ নাগরিকদের ৭.৬০% সুদের হার অফার করছে। এই বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিমের আমানতের অকাল প্রত্যাহার বিকল্পগুলির পরিবর্তে ঋণও অন্তর্ভুক্ত রয়েছে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর যেকোনো শাখা, INB এবং YONO অ্যাপের মাধ্যমে বিনিয়োগ করতে পারবেন।

আরও পড়ুন: SBI Sarvottam FD – এই স্কিমে SBI দিচ্ছে উচ্চ সুদ, জেনেনিন সুদের হার ও সর্বনিম্ন বিনিয়োগের পরিমাণ।

৪) IDBI ব্যাঙ্ক অমৃত মহোৎসব FD (444 Days) 

IDBI ব্যাঙ্ক অমৃত মহোৎসব স্কিমের অধীনে, ৪৪৪ দিনের ফিক্সড ডিপোজিটের উপর ব্যাঙ্ক নিয়মিত NRE এবং NRO গ্রাহকদের ৭.১৫% সুদ প্রদান করছে। এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭.৬৫% সুদের হার অফার করছে। 

৫) IDBI ব্যাঙ্ক অমৃত মহোৎসব FD (375 Days) 

IDBI ব্যাঙ্ক অমৃত মহোৎসব স্কিমের অধীনে, ৩৭৫ দিনের স্থায়ী আমানতের উপর ব্যাঙ্ক নিয়মিত ৭.১০% সুদ দিচ্ছে। এবং এতেও প্রবীণ নাগরিকদের জন্য ব্যাঙ্ক ৭.৬৫% সুদের হার অফার করছে।

আরও পড়ুন: Fixed Deposit – ১ লক্ষ টাকার ফিক্সড ডিপোজিট, ব্যাংক না পোস্ট অফিস কোথায় বেশি সুদ পাবেন।

উপসংহার

উপরে উল্লিখিত ৫টি বিশেষ FD দিচ্ছে কম সময়ে বেশি সুদ। কিন্তূ বিনিয়োগ করার জন্য হতে সময় কম। আগামী ৩১ ডিসেম্বর, ২০২৩ হচ্ছে এই সমস্ত ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করার শেষ তারিখ। বিনিয়োগ করার আগে অবশ্যই আপনার ব্যাক্তিগত বিনিয়োগ উপদেষ্টার পরামর্শ নেবেন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “FD-তে কম সময়ে বেশি সুদ চান? ৩১ ডিসেম্বরের মধ্যে এই ৫ টি বিশেষ FD-তে বিনিয়োগ করে বাম্পার সুদ পাবেন”

Leave a Comment