শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI Sarvottam FD: এই স্কিমে SBI দিচ্ছে উচ্চ সুদ, জেনেনিন সুদের হার ও সর্বনিম্ন বিনিয়োগের পরিমাণ

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI Sarvottam FD Scheme: ভারতের সর্ব বৃহৎ এবং জনপ্রিয় সরকারি ব্যাঙ্ক State Bank of India তার সর্বোত্তম ফিক্সড ডিপোজিটের উপর উচ্চ সুদের হার অফার করছে। এতে উচ্চ সুদ দেওয়ার কারণ হলো, এটি একটি অ-কলযোগ্য এফডি (Non-Callable FD), এখানে আপনার বিনিয়োগ করা টাকা একটি নির্দিষ্ট সময়ের জন্য লক-ইন থাকে। SBI তার এই অ-কলযোগ্য সর্বোত্তম FD-তে কতো সুদ দিচ্ছে এবং এতে আপনি সর্বনিম্ন কতো টাকা বিনিয়োগ করতে পারবেন, জেনেনিন আজকের এই নিবন্ধে।

SBI সর্বোত্তম FD (SBI Sarvottam FD)

SBI সর্বোত্তম FD হলো অ-কলযোগ্য ফিক্সড ডিপোজিট। এর অর্থ হলো আপনি এখানে টাকা বিনিয়োগ করার পর মিউচুয়ালিটি না হওয়া পর্যন্ত ভাঙাতে পারবেন না। ব্যাঙ্ক ক্রাফট হওয়ার ক্ষেত্রে কোনো নির্দেশ বা বিনিয়োগকারীর মৃত্য ছাড়া মিচুরিটি আগে টাকা তোলা যাবে না। এই ধরনের এফডিতে নিয়োগ টাকার একটি নির্দিষ্ট থাকে পিরিয়ড থাকে, সেই কারণে ব্যাঙ্ক এতে উচ্চ সুদের হার অফার করে।

ব্যাঙ্কের নামState Bank of India
স্কিমের নামSBI Sarvottam FD Scheme
স্কিমের ধরনNon-Callable FD
সর্বনিম্ন বিনিয়োগ₹ ১ কোটি
সুদের হার৭.১০% থেকে ৭.৯০%
মেয়াদ১ বছর থেকে ২ বছর

আগে এই ধরনের এফডিতে বিনিয়োগের সীমা ছিলো ১৫ লক্ষ্য টাকা, ইতিমধ্যেই ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) তা বাড়িয়ে ১ কোটি টাকা করেছে। একটি অ-কলযোগ্য এফডি (Non-Callable FD) তে বিনিয়োগ করার আগে এই বিষয়ে খেয়াল রাখবেন যে, এতে অকাল পেমেন্ট অনুমোদিত নয়।

আরও পড়ুন: SBI Scheme: স্টেট ব্যাংকের টাকা ডবল করা স্কিম! স্কিমটি সম্পর্কে অবশ্যই জেনে থাকা দরকার।

SBI সর্বোত্তম FD-র সুদের হার (SBI Sarvottam FD Interest Rate)

State Bank of India তার সর্বোত্তম FD-তে সাধারণ নাগরিকদের ৭.৪ শতাংশ সুদ দেয়। আর যদি ১ বছর মেয়াদের জন্য বিনিয়োগ করেন, সেক্ষেত্রে ৭.১০ শতাংশ সুদের হার নির্ধারণ করা হয়েছে। এতে প্রবীণ নাগরিকদের ০.৫০ বেশি সুদ দেওয়া হয়। অর্থাৎ প্রবীণ নাগরিকরা এখানে ৭.৯ শতাংশ সুদ পাবেন। এবং ১ বছর মেয়াদের জন্য বিনিয়োগ করলে ৭.৬ শতাংশ হারে সুদ পাবেন।

মেয়াদসাধারণ মানুষের জন্য সুদের হারপ্রবীণ নাগরিকদের জন্য সুদের হার
১ বছর৭.১%৭.৬%
২ বছর৭.৪%৭.৯%

সর্বনিম্ন কতো টাকা বিনিয়োগ করতে পারবেন?

২৬ অক্টোবর, ২০২৩ এ জারি করা কেন্দ্রীয় ব্যাঙ্কের বিজ্ঞপ্তি অনুসারে, এখন অ-কলযোগ্য এফডি (Non-Callable FD) তে সর্বনিম্ন বিনিয়োগের পরিমাণ ১ কোটি টাকা। অর্থাৎ, বর্তমানে SBI সর্বোত্তম FD-তে সর্বনিম্ন ১ কোটি টাকা বিনিয়োগ করতে পারবেন, আগে সর্বনিম্ন ১৫ লক্ষ টাকা থেকে বিনিয়োগ করা যেত।

শুধুমাত্র ১৫ লক্ষ টাকার নিচে আমানত তাড়াতাড়ি তোলা যাবে। এছাড়াও এই পরিবর্তন ব্যাঙ্কগুলিকে নন-কলেবল ডিপোজিট বেছে নেওয়া বিনিয়োগকারীদের উচ্চ সুদের হার অফার করার অনুমতি দেয়। এর কারণ হল বিনিয়োগ করা টাকা লক ইন পিরিয়ডে থাকার জন্য ব্যাঙ্ক দীর্ঘমেয়াদী উপকরণগুলিতে বিনিয়োগ করে উচ্চতর রিটার্ন পায়।

আরও পড়ুন: SBI নিয়ে এসেছে ধামাকা স্কিম, এবার টাকা ডবল হবে নিশ্চিন্তে। জেনেনিন সম্পূর্ন তথ্য।

SBI সর্বোত্তম FD-তে বিনিয়োগ করার পদ্ধতি

আপনার নিকটবর্তী স্টেট ব্যাঙ্ক (SBI -এর ব্রাঞ্চে গিয়ে অফলাইনের মাধ্যমে বিনিয়োগ করতে পারবেন। এরজন্য আপনাকে একটি ফর্ম পূরণ করতে হবে এবং প্রয়োজনীয় ডকুমেন্ট এর কপি জমা করে টাকা ডিপোজিট করতে হবে। বিনিয়োগ করার আগে ব্যাঙ্কের কর্মীর কাছ থেকে এর সম্বন্ধে বিস্তারিত তথ্য জেনে নেবেন। এছাড়াও আপনি SBI-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়েও অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।

উপসংহার

SBI Sarvottam FD হলো একটি অ-কলযোগ্য এফডি (Non-Callable FD), এতে আপনি সর্বনিম্ন ১ কোটি টাকা বিনিয়োগ করতে পারবেন। SBI সর্বোত্তম FD-তে ৭.১০% থেকে ৭.৯০% পর্যন্ত সুদের হার অফার করে এবং এর মেয়াদ ১ বছর ও ২ বছর। অনলাইন এবং অফলাইন উভয় ভাবেই এর জন্য আবেদন করতে পারবেন।

আরও পড়ুন: SBI Alert: ৫০ কোটি গ্রাহকদের সতর্ক করলো SBI, স্টেট ব্যাংকে অ্যাকাউন্ট থাকলে অবশ্যই দেখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

3 thoughts on “SBI Sarvottam FD: এই স্কিমে SBI দিচ্ছে উচ্চ সুদ, জেনেনিন সুদের হার ও সর্বনিম্ন বিনিয়োগের পরিমাণ”

Leave a Comment