শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

৩১ শে ডিসেম্বরের আগেই সেরে ফেলুন এই কাজ, না করলে ৫০০০ টাকা জরিমানা দিতে হবে।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

গত ৩১সে জুলাই আয়কর রিটার্ন ফাইল জমা করার শেষ তারিখ ছিল। এই তারিখের মধ্যে অনেকেই ২০২২-২৩ আর্থিকবর্ষের আয়কর রিটার্ন ফাইল জমা করেছেন। তবে এখনো অনেকেই আছেন যারা কোনো কারনে আয়কর রিটার্ন জমা করতে পারেনি। আয়কর দপ্তর সর্বদা নির্ধারিত সময়ের মধ্যে আয়কর রিটার্ন ফাইল জমা করার কথা বলে। এখনো পর্যন্ত যদি আপনি আয়কর রিটার্ন ফাইল জমা না করেন, তাহলে অবশ্যই আগামী ৩১সে ডিসেম্বরের মধ্যে তা জমা করুন। নয়তো ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।

সাধারণ ভাবে আয়কর রিটার্ন ফাইল জমা করার শেষ তারিখ ছিল ৩১সে জুলাই। তবে এর মধ্যে যারা ফাইল জমা করে উঠতে পারেনি তাঁদের জন্য আয়কর রিটার্ন ফাইল করার সময় চলতি বছরের ৩১সে ডিসেম্বর। ৩১সে জুলাইয়ের পরে আয়কর রিটার্ন ফাইল জমা করলে, তাকে বিলম্বিত রিটার্ন বলা হয়। বিলম্বিত রিটার্নের অর্থ ডেড লাইনের পর জমা করা। সে ক্ষেত্রে লেট ফি ও দিতে হয়।

জরিমানার পরিমাণ

আয়কর আইনের ২৩৪F ধারা অনুযায়ী, বিলম্বিত রিটার্ন ফাইল করার ক্ষেত্রে সর্বোচ্চ ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। সে ক্ষেত্রে ৫ লক্ষ টাকার কম আয়ের ক্ষেত্রে বিলম্বিত রিটার্ন করলে ১০০০ টাকা জরিমানা দিতে হবে। ৫ লক্ষ টাকার উপরে আয় যাদের তাদেরকে বিলম্বিত রিটার্নের ক্ষেত্রে ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। তবে ৩১সে ডিসেম্বরের পর আয়কর রিটার্ন ফাইল করার ক্ষেত্রে সর্বোচ্চ ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে। এছাড়া দেরিতে আইটিআর ফাইল করার ক্ষেত্রে জরিমানার সাথে প্রতি মাসে ১ শতাংশ সুদও দিতে হয়।

মিস করবেন না » ফিক্সড ডিপোজিটে কম সময়ে বেশি সুদ চান? ৩১ ডিসেম্বরের মধ্যে এই ৫ টি বিশেষ FD-তে বিনিয়োগ করে বাম্পার সুদ পাবেন

আয়কর দপ্তরের তথ্য অনুযায়ী, ২০২২-২৩ অর্থ বর্ষের জন্য গত ২রা ডিসেম্বর পর্যন্ত প্রায় ৭.৭৬ কোটি টাকা আইটিআর ফাইল করা হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে আরো আইটিআর ফাইল জমা হবে বলে মনে করা হচ্ছে।

কীভাবে বিলম্বিত আইটিআর ফাইল করবেন?

মোবাইল বা কম্পিউটার থেকে আইটিআর ফাইল করার জন্য https://www.incometax.gov.in/iec/foportal/ ওয়েবসাইটে যান। এরপর আগে থেকে বানিয়ে রাখা ইউজার আইডি, প্যান নম্বর, পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড দিয়ে লগ ইন করে নিন। এরপর ই-ফাইল মেনুতে গিয়ে আয়কর রিটার্নে যান। সেখান থেকে ফাইল আয়কর রিটার্ন অপশন বেছে নিয়ে Continue-এ করুন। তারপর
Start New Filing এ ক্লিক করে পরবর্তী স্টেপ পূরণ করুণ। তারপর Proceed to Validation করে ই-ভেরিফিকেশন করলেই আইটিআর ফাইল দাখিল সম্পন্ন হবে।

অবশ্যই পড়ুন » ব্যাংকে অ্যাকাউন্ট থাকলেই ৩১ ডিসেম্বরের আগে করতে হবে এই কাজ, RBI এর নির্দেশ

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment