শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

ব্যাংকে অ্যাকাউন্ট থাকলেই ৩১ ডিসেম্বরের আগে করতে হবে এই কাজ, RBI এর নির্দেশ

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

The Bank Locker Agreement must be signed before December 31: স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) বা ব্যাঙ্ক অফ বারোদা (BOB) বা অন্যান্য ব্যাংকের গ্রাহকদের এই বিশেষ কাজটি সম্পন্ন করতে হবে আগামী ৩০এই সেপ্টেম্বরের আগে। RBI এর নির্দেশ অনুযায়ী যাদের ব্যাঙ্কে লকার রয়েছে তাদের লকার চুক্তিতে স্বাক্ষর করতে হবে। এটি করা বাধ্যতামূলক, না করলে ব্যাংকের লকার ছেড়ে যেতে হবে আপনাকে। গ্রাহকদের কল্যাণের জন্য এই পদক্ষেপ নিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

ব্যাংক লকার গ্রাহকদের থেকে ব্যাংক লকার চুক্তিতে স্বাক্ষর করানোর জন্য রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) নির্দেশ দিয়েছে ব্যাংকগুলোকে। আপনিও যদি ব্যাংক লকার গ্রাহক হয়ে থাকেন তাহলে এই কাজ করা আপনার জন্য বাধ্যতা মূলক। যে সকল ব্যাক্তিদের ব্যাঙ্কে লকার নেই তাদের এটি করার কোনো প্রয়োজন নেই।

ব্যাংকে লকার থাকলেই করতে হবে এই কাজ

SBI বা BOB বা HDFC বা অন্যান্য কোনো ব্যাঙ্কে আপনার লকার থেকে থাকে তাহলে আপনাকে ৩১ ডিসেম্বরের আগে ব্যাংক লকার চুক্তিতে স্বাক্ষর করতে হবে। যদি না করেন তাহলে সমস্যায় পড়তে হতে পারে। ব্যাংকের লকার ছেড়ে দিতে হবে আপনাকে, RBI এর এরকমই নির্দেশ। ব্যাংকের গ্রাহকদের কথা মাথায় রেখে কিছু পরিবর্তন করে একটি নতুন ব্যাংক লকার চুক্তি জারি করেছে SBI ব্যান BOB. গ্রাহকদের এই বিষয়ে এসএমএস এবং ইমেইল এর মাধ্যমে জানানো হচ্ছে ব্যাংক দ্বারা। আপনার যে ব্যাংকের শাখায় লকার রয়েছে, সেই শাখায় গিয়ে এই চুক্তি স্বাক্ষর করতে হবে।

লকার চুক্তিতে স্বাক্ষর করার শেষ তারিখ

RBI এর নির্দেশ অনুযায়ী, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে এই কাজ শেষ করতে হবে। গত ৩০ জুনের মধ্যে ৫০ শতাংশ গ্রাহকদের এই চুক্তিতে স্বাক্ষর করানোর নির্দেশ ছিল। ৭৫ শতাংশ গ্রাহকদের ব্যাংক লকার চুক্তিতে স্বাক্ষর এর চেষ্টা ছিল ৩০ সেপ্টেম্বরের মধ্যে এবং ৩১এই ডিসেম্বর এর মধ্যে ১০০ শতাংশ অর্থাৎ সমস্ত গ্রাহকদের স্বাক্ষর করতে হবে।

আরও পড়ুন: LIC জীবন উমং প্ল্যান ৯৪৫: একবার প্রিমিয়াম পরিশোধ হলেই সারা জীবন আয় করার সুযোগ, বিস্তারিত জানুন

কি এই নতুন চুক্তি?

এই নতুন ব্যাংক লকার চুক্তি অনুসারে, এবার আর কোনো ব্যাংক তাদের গ্রাহকদের বলতে পারবেনা লকারের মালামালের জন্য ব্যাংকের কোনো দ্বায়িত্ব নেই। চুরি, ডাকাতি, জালিয়াতি, ভূমিকম্প বা অগ্নি কাণ্ডের ফলে লকালের ক্ষতি হলে ব্যাংক তার দ্বায়িত্ব এড়াতে পারবেন না। এরফলে ব্যাংকের লকারের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সবরকম পদক্ষেপ নিতে হবে ব্যাংককে। এছাড়াও লকারের কোনো ক্ষতি হলে লকার ভাড়ার ১০০ গুন পর্যন্ত ক্ষতিপূরণ দিতে হবে।

ব্যাংকের লকার ভাড়া বাড়ল

এই কারণে ব্যাংকের লকারের চার্জ বাড়ানো হয়েছে। SBI এর আগে লকার ভাড়া ছিল ৫০০ থেকে ৩০০০ টাকা পর্যন্ত। এখন বাড়িয়ে ১,৫০০ থেকে ১২,০০০ টাকা পর্যন্ত করা হয়েছে, সঙ্গে GST দিতে হবে। HDFC ব্যাংক লকার ভাড়া স্বরূপ বার্ষিক ১,৩৫০ টাকা থেকে ২০,০০০ টাকা পর্যন্ত চার্জ করছে। শহর এবং লকারের ধারণ অনুযায়ী লকার ভাড়া নির্ধারণ করা হয়।

আরও পড়ুন: Post Office – পোস্ট অফিসের ধামাকা স্কিম মাত্র ৫ বছরে টাকা ডবল, সুদের হার ১৩.৬%। সঙ্গে ১ লাখ টাকা বাড়তি পাবেন।

উপসংহার ~

এই নিবন্ধের মধ্যে নতুন ব্যাংক লকার চুক্তি সম্পর্কে আলোচনা কর হয়েছে। RBI এর নির্দেশ অনুযায়ী এই নতুন লকার চুক্তিতে স্বাক্ষর করা বাধ্যতা মূলক। কি এই নতুন চুক্তি এবং এর ফলে ব্যাংক লকার ভাড়া কত বাড়ল এই সম্পর্কে উপরে আলোচনা করা হয়েছে।

আরও পড়ুন: শেয়ার বাজারে কিভাবে বিনিয়োগ করবো | how to invest share market in bengali

আরও পড়ুন: UPStock অ্যাপ থেকে এইভাবে বিনামূল্যে ডিম্যাট অ্যাকাউন্ট খুলুন | Upstox Demat Account Opening

***এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

7 thoughts on “ব্যাংকে অ্যাকাউন্ট থাকলেই ৩১ ডিসেম্বরের আগে করতে হবে এই কাজ, RBI এর নির্দেশ”

  1. The last date 31st Dec.23 does not suit people of my age i.e 85+.
    Earlier I was in hospital. Normally some more time is required. Say March 2024. So that climate worms up a little.

    Reply

Leave a Comment