শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Mutual Funds Tips: মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার ৭-৫-৩-১ সূত্র, জানেনকি ধনী ব্যাক্তিদের এই গোপন নিয়ম

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Mutual Funds Tips: ধনী ব্যাক্তিরা সবসময় ব্যাঙ্কে বা FD-তে বিনিয়োগ করার চেয়ে শেয়ার বাজার বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা বেশি পছন্দ করে। কিছু কিছু লোক আবার মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্তও হয়ে থাকে। আজ আমরা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার ৭-৫-৩-১ সূত্রটি সম্পর্কে জানবো। এটি অনুসরণ করে বিনিয়োগ করলে আপনি আরও বেশি লাভবান হতে পারেন। 

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ কেনো?

ঝুঁকির কারণে আপনি যদি শেয়ার বাজারে বিনিয়োগ করতে ভয় পান, তাহলে একবার মিউচুয়াল ফান্ডের দিকে তাকিয়ে দেখতে পারেন। শেয়ার বাজারের তুলনায় মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে ঝুঁকির পরিমাণ অনেক কম থাকে। আপনি যদি কোনো ইকুইটি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেন, সে ক্ষেত্রে আপনার দুশ্চিন্তা আরো কমে যায়।

কারণ আপনি যদি ১০০ টাকা এতে বিনিয়োগ করেন, ওই টাকা ৫০ টি ভিন্ন ভিন্ন কোম্পানিতে বিনিয়োগ হয়ে যাবে, এর ফলে ঝুঁকির পরিমাণ অনেক কমে যায়। এরপর ধীরে ধীরে কোম্পানি বড় হলে আপনার বিনিয়োগ করা টাকাও বাড়বে। ভালো মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে আপনি সহজেই ব্যাংকের তুলনায় দ্বিগুণ রিটার্ন পেতে পারেন। 

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে ৭-৫-৩-১ সূত্র কি? 

মিউচুয়াল ফান্ড সরাসরি শেয়ার বাজারে বিনিয়োগ এর তুলনায় অনেক কম ঝুঁকিপূর্ণ। এখানে ব্যাংকের FD-এর তুলনায় অনেক বেশি রিটার্ন পেতে পারেন।  তবুও কিছু কিছু লোক এখানে নিজের অর্থ ক্ষতিগ্রস্ত করে। এখানে ক্ষতি হবার মূল কারণ হলো যথেষ্ট জ্ঞান এবং ভালো পরিকল্পনার অভাব। তাই আমরা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার একটি ভালো পরিকল্পনা বা সূত্র নিয়ে আলোচনা করবো। এটি মিউচুয়াল ফান্ড বিনিয়োগে ৭-৫-৩-১ সূত্র নামে পরিচিত। 

এই সূত্রের ৭,৫,৩ এবং ১ এই প্রত্যেকটি সংখ্যার একটি গুরুত্বপূর্ণ অর্থ আছে। এই সূত্রের প্রথম সংখ্যা ৭ এর অর্থ হলো ৭ বছরের বেশি সময়ের জন্য বিনিয়োগ। মিউচুয়াল ফান্ড থেকে অধিক লাভবান হবার জন্য দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করা খুবই গুরুত্বপূর্ণ। অধিকাংশ লোক ১ বছরের কম সময় এর জন্য বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। তাই বিশেষজ্ঞরা সর্বদা দীর্ঘমেয়াদি বিনিয়োগ জন্য পরামর্শ দেন। 

মিউচুয়াল ফান্ডের এই সূত্রের দ্বিতীয় সংখ্যা, ৫ এর অর্থ হলো গুরুত্বপূর্ন ৫টি পয়েন্ট বিবেচনা করা। মিউচুয়াল ফান্ড থেকে অধিক আয় করার জন্য এই ৫টি পয়েন্ট খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পয়েন্টগুলি হলো – 

  • বিনিয়োগ করার জন্য একটি ভালো মনের ফান্ড নির্বাচন করা।
  • বাজার মূল্যের প্রতি বিষয়ে মনোযোগ দেওয়া ও খবরাখবর রাখা।
  • মিডক্যাপ এবং স্মল ক্যাপ কোম্পানিতে বিনিয়োগ করা, এতে যেমন ঝুঁকি বেশি তেমনি লাভও বেশি।
  • বৈশ্বিক ফান্ড, এতে ভারত এবং বিদেশি তহবিলগুলিতে নিবেসের সম্ভবনা বেশি।
  • উদীয়মান ফান্ড বর্তমনে ছোট হলেও যেগুলির পরবর্তীতে বড়ো হবার সম্ভবনা আছে।

সূত্রের পরবর্তী সংখ্যা, ৩ বলতে বোঝায় হতাশা এবং বিরক্তির প্রতিনিধিত্ব। বাজার সবদিন সমান চলে না, বাজারের মূল্য বাড়াকমা হওয়া স্বাভাবিক। এর ফলে অনেক সময় আপনি অনেক বেশি লাভ, আবার অনেক সময় কম লাভ বা সামান্য ক্ষতি দেখতে পাবেন। একারণে অনেকে হতাশ হয়ে বা বিরক্ত হয়ে বিনিয়োগ করা টাকা বের করে নেয়। আপনি যদি সূত্র সংখ্যা ৫ এর প্রথম পয়েন্ট অনুযায়ী একটি ভালো মানের মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে থাকেন তাহলে আপনার ভয় পাওয়ার কোনো কারণ না থাকা উচিত। আপনাকে নিজের হতাশা এবং বিরক্তি নিয়ন্ত্রণ করতে শিখতে হবে। 

এই সূত্রের সর্বশেষ সংখ্যা ১ এর অর্থ হলো বিনিয়োগের পরিমাণ বাড়ানো। আপনার রোজগার বাড়ার সঙ্গে সঙ্গে আপনার SIP-এর পরিমাণও বাড়াতে হবে। এর ফলে আপনি দীর্ঘমেয়াদি চক্রবৃদ্ধি সুদের লাভ উঠিয়ে অধিক লাভবান হতে পারবেন। 

আরও পড়ুন: মিউচুয়াল ফান্ডে কিভাবে বিনিয়োগ করবেন? | How to invest in mutual funds bengali?

আরও পড়ুন: Mutual Fund Investment – মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে এই বিষয়গুলি অবশ্যই নজরে রাখুন।

উপসংহার ~  

এই নিবন্ধের মধ্যে আমরা মিউচুয়াল ফান্ডে টাকা বিনিয়োগ করার একটি সূত্র সম্পর্কে আলোচনা করেছি। এই ৭-৫-৩-১ সূত্র অনুসরণ করে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে লোভাবান হবার সম্ভবনা আরও বেড়ে যায়। 

*এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Disclaimer 

এই নিবন্ধের মধ্যে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার ৭-৫-৩-১ সূত্র সম্পর্কে আলোচনা করা হয়েছে। এটি তথ্য এবং গবেষণার ভিত্তিতে লেখা হয়েছে। এই নিবন্ধের মূল উদ্দেশ্য শিক্ষা প্রদান করা, কোনো রকম আর্থিক পরামর্শ দেওয়া নয়। আপনি যদি বিনিয়োগ করতে চান তাহলে নিজের ঝুঁকিতে বা আপনার আর্থিক উপদেষ্টার পরামর্শ নিয়ে বিনিয়োগ করুন। বিনিয়োগ করে আপনার আর্থিক ক্ষতি হলে ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।

9 thoughts on “Mutual Funds Tips: মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার ৭-৫-৩-১ সূত্র, জানেনকি ধনী ব্যাক্তিদের এই গোপন নিয়ম”

  1. Half delivered information without gathering proper knowledge. Neither described properly so that its not understandable for all type of people who wants to invest .

    Reply

Leave a Comment