শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

বিনিয়োগ করুন STP-তে! পাবেন SIP এর থেকে অধিক রিটার্ন, জেনে নিন বিস্তারিত।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বিনিয়োগের সবচেয়ে সেরা উপায় মিউচুয়াল ফান্ড। আজকাল অনেক মানুষই মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট করে থাকে। বেশিভাগ বিনিয়োগকারী সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্লানের মধ্যে দিয়ে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে থাকে। কেননা SIP তে বিনিয়োগ কম ঝুঁকিপূর্ণ হয়। তবে আজ আপনাদের মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের আরো একটি বিকল্প সম্পর্কে বলবো। যেখানে বিনিয়োগ করলে SIP-র থেকে বেশি রিটার্ন মিলবে।

Systematic Transfer Plan (STP)

আজ কথা বলবো সিস্টেমেটিক ট্রান্সফার প্ল্যান বা STP সম্পর্কে। এসআইপি সম্পর্কে অনেকে জানলেও, এসটিপি সম্পর্কে বেশিভাগ মানুষই অবগত নয়। তবে জানলে চমকে যাবেন, এসআইপি-র থেকে এসটিপিতে বিনিয়োগ করে বেশি টাকা পাওয়া যায়। যদিও অনেকেই এসটিপিকে এসআইপি-র মতো একই বলে মনে করেন। তবে আদতে কিন্তু এই দুটি সম্পূর্ণ আলাদা।

সিস্টেমেটিক ট্রান্সফার প্ল্যান বা STP আসলে কি? আসলে সিস্টেমেটিক ট্রান্সফার প্ল্যান বা এসটিপি হল এমন একটি সুবিধা যার মাধ্যমে মিউচুয়াল ফান্ডের একটি স্কিম থেকে অন্য স্কিমে পূর্ব-নির্ধারিত ব্যবধানে একটি পূর্ব-নির্ধারিত পরিমাণ অর্থ স্থানান্তর করা যেতে পারে। যেখানে এসআইপি আপনার ব্যাংক থেকে মিউচুয়াল ফান্ডে টাকা ট্রান্সফার করে থাকে। প্রতি মাসে দুটি ফান্ডের যে কোনও একটি থেকে ইক্যুইটি-ভিত্তিক ফান্ডে টাকা ট্রান্সফার করার ক্ষেত্রে মুশকিল আসান করবে এসটিপি।

এসআইপি-তে, আপনি যে মেয়াদের জন্য আপনার টাকা ইনভেস্ট করেন, তার উপর নির্ভর করে আপনাকে দীর্ঘমেয়াদী মূলধনের সুদের উপর ট্যাক্স এবং স্বল্প-মেয়াদী মূলধনের সুদের উপর ট্যাক্স দিতে হবে। তবে বাজারের অস্থির পরিবেশে ইক্যুইটি ফান্ডে বিশাল অর্থ বিনিয়োগ করার সর্বোত্তম উপায় হল এসটিপি। তবে এসআইপি-র থেকে এসটিপিতে বিনিয়োগ করে কীভাবে বেশি লাভ পাওয়া সম্ভব? সে বিষয়টি একটু বুঝিয়ে বলা যাক।

মিস করবেন না » Mutual Funds Tips: মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার ৭-৫-৩-১ সূত্র, জানেনকি ধনী ব্যাক্তিদের এই গোপন নিয়ম

STP তে বিনিয়োগের সুবিধা

ধরুন আপনি গত বছর অ্যাভারেজ ফ্লেক্সি ক্যাপ ফান্ডে ৫ লক্ষ টাকা বিনিয়োগ করেছেন। সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টে ওই পরিমাণ অর্থ রেখে আপনি এসআইপি করলে, বছরের শেষে সুদ সহ আপনি রিটার্ন পাবেন ৫.৮০ লক্ষ টাকা। অন্যদিকে ওই একই পরিমাণ টাকা লিক্যুইড ফান্ডে রেখে এসটিপি করলে, বছর শেষে ৫.৮৯ লক্ষ টাকা রিটার্ন পাওয়া যাবে। অর্থাৎ এক বছরে এসআইপি-র থেকে এসটিপি-তে ৯০০০ টা বেশি পাওয়া যাবে। আসলে এসটিপিতে লিক্যুইড ফান্ডে টাকা রাখার দরুন উচ্চ রিটার্ন পেয়ে থাকেন বিনিয়োগকারীরা।

STP তে বিনিয়োগের অসুবিধা

তবে এসটিপি-তে ইনভেস্ট করলে কিছু অসুবিধাও রয়েছে। একই ফান্ড হাউজ থেকে দুটি ফান্ডে বিনিয়োগ করলে এসটিপি-র অনুমোদন মেলে। আপনার হাতে যদি অনেক টাকা থাকে, তাহলে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে এসআইপি-র বদলে এসটিপি-তে বিনিয়োগ করা বেশি ভালো।

অবশ্যই পড়ুন » Sip Investment: দৈনিক ২০ টাকা সঞ্চয় করে হতে পারেন কোটিপতি, কীভাবে? জেনে নিন বিশদে

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “বিনিয়োগ করুন STP-তে! পাবেন SIP এর থেকে অধিক রিটার্ন, জেনে নিন বিস্তারিত।”

  1. কি করে ইনভেস্ট করবো ? পথ নির্দেশিকা জানতে চাই।

    Reply

Leave a Comment