শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Mutual Fund Investment: সাবধান! মিউচুয়াল ফান্ডে অর্থ বিনিয়োগ কি নিরাপদ? মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে অবশ্যই দেখুন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বর্তমানে যেরকম শেয়ারবাজারে বিনিয়োগকারীদের সংখ্যা বেড়েছে সেরকমই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীদের সংখ্যা দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে। স্মল ক্যাপ, মিড ক্যাপ ও লার্জ ক্যাপ সমস্ত ক্ষেত্রেই বিনিয়োগের পরিমাণ দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে ইন্টারনেটের দুনিয়া মিউচুয়াল ফান্ডে টাকা বিনিয়োগ করা আরোও সহজ হয়ে উঠেছে। মিউচুয়াল ফান্ডে আপনি প্রত্যেক মাসে এসআইপির(SIP মাধ্যমে বা একসাথে লামসাম(LUMPSUM) করে টাকা বিনিয়োগ করতে পারবেন। মিউচুয়াল ফান্ড আপনি ১০০ টাকা থেকে কয়েক হাজার টাকা এবং কয়েক লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। কিন্তু মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ কি নিরাপদ? জেনে নিন আজকের এই প্রতিবেদনের মাধ্যমে। 

মিউচুয়াল ফান্ডে অর্থ বিনিয়োগ কি নিরাপদ? (Mutual Fund Investment)

(১) শেয়ার বাজারের তুলনায় মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ অনেকটা নিরাপদ। শেয়ার বাজারের মতো মিউচুয়াল ফান্ডে ঝুকিঁর পরিমাণও কম। স্টক, বন্ড এবং অন্যান্য সিকিউরিটিতে মিউচুয়াল ফান্ড গুলি অর্থ বিনিয়োগ করে যেহেতু এই সিকিউরিটিগুলি বাজারের উঠানামার উপর নির্ভরশীল এবং বাজার সর্বদা স্থিতিশীল নয় তাই বাজার যদি যদি নীচে যায় মিউচুয়াল ফান্ডের দরও নীচে যেতে পারে তাই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ যে সম্পূর্ণ ঝুঁকিহীন তা বলা যায় না। 

(২) যে সকল বিনিয়োগকারীরা মিউচুয়াল ফান্ডে নতুন বিনিয়োগ করে তাদের মনে হতে পারে মিউচুয়াল ফান্ডে যে টাকা তারা বিনিয়োগ করছে সেটা কেউ নিয়ে পালাবে না তো। অর্থাৎ মিউচুয়াল ফান্ডে মে অর্থ বিনিয়োগ করছে সেটা কি সুরক্ষিত? যেহেতু মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ Securities and Exchange Board of India (SEBI) এবং Association of Mutual Fund in India (AMFI) দ্বারা পরিচালিত তাই কোন ফান্ড হাউস বিনিয়োগকারীদের অর্থ নিয়ে পালাতে পারবে না।

(৩) এছাড়াও অনেকেই রয়েছেন যারা কম সময়ে বড়লোক হতে চান। বাজারে অনেক ধরনের কোম্পানি রয়েছে, কিছু কিছু ফান্ড বেশি মুনাফা দিলেও তাদের ঝুঁকি বেশি থাকে। কিন্তু সর্বদা ঝুঁকি এড়িয়ে চলতে হবে। কতটা পর্যন্ত আপনি ঝুঁকি নিতে পারবেন সেই অনুযায়ী বিনিয়োগ করতে হবে। আর সর্বদা মনে রাখবেন অল্প সময় বড়লোক হওয়া যায়না দীর্ঘমেয়াদী বিনিয়োগে আপনি অবশ্যই ভালো রিটার্ন পাবেন। এবং সর্বদা ফান্ড সম্পর্কিত সমস্ত তথ্য পড়া উচিত। এর জন্য আপনি ইন্টারনেটে প্রচুর ওয়েবসাইট পেয়ে যাবেন বাংলার ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট হল ফাইনান্স বার্তা।

অবশ্যই পড়ুন » Mutual Funds Tips: মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার ৭-৫-৩-১ সূত্র, জানেনকি ধনী ব্যাক্তিদের এই গোপন নিয়ম

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us