শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Mutual Fund: মাত্র ১০ হাজার টাকার SIP-তে ১৫ কোটি রিটার্ন! উচ্চ গতিতে বাড়ছে বিনিয়োগকারীদের সংখ্যা

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Mutual Fund: আমরা সবাই জানি যে ব্যাংকে বা পোস্ট অফিসের তুলনায় মিউচুয়াল ফান্ডে বিয়োগ করে অধিক রিটার্ন পাওয়া সম্ভব। কিন্তূ ঝুঁকির ভয়ে অনেকে এতে বিনিয়োগ করে না। তবে এবার ভারতে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীর সংখ্যা বাড়ছে।  HDFC AMC-এর প্রধান নবনীত মানোট একটি বিনিয়োগকারীর উদাহরণ দিয়ে বুঝিয়েছেন HDFC ফ্লেক্সি ক্যাপ ফান্ডে প্রতিমাসে ১০ হাজার টাকার SIP করে ১৫ কোটি টাকা রিটার্ন পাওয়া যেত। এই বিষয়ে বিস্তারিত জানতে অবশ্যই পুরো খবরটি পড়ুন। 

১০ হাজার টাকার SIP-তে ১৫ কোটি রিটার্ন

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে যেকোনো ব্যাঙ্কের FD-র তুলনায় অধিক লাভবান হওয়া সম্ভব। HDFC AMC-এর প্রধান নবনীত মানোট জানিয়েছেন যে HDFC ফ্লেক্সি ক্যাপ ফান্ড গত ২৫-৩০ বছরে ১৮-১৯ শতাংশ বার্ষিক রিটার্ন দিয়েছে। তিনি উদাহরণস্বরূপ বলেছেন যে, যদি কোনো বিনিয়োগ করি এই ফান্ডে মাসিক ১০ হাজার টাকার SIP করত, তাহলে এখন তার মূলধন বেড়ে ১৫ কোটি টাকা হতো। 

Mutual Fund-তে বাড়ছে বিনিয়োগকারীদের সংখ্যা 

মিউচুয়াল ফান্ডে ঝুঁকির ভয়ে অনেকেই বিনিয়োগ করতে পছন্দ করে না। কিন্তু একবার বিনিয়োগকারীদের সংখ্যা খুব উচ্চ হারে বৃদ্ধি পাচ্ছে। গত কয়েক বছর আগে থেকে টেকনোলজি উন্নত হওয়ায় Mutual Fund-তে বিনিয়োগ করা আরও সহজ হয়ে গেছে, এর ফলেও বিনিয়োগকারীদের সংখ্যা অনেকটা বেড়েছে। মিউচুয়াল ফান্ডে মাসিক SIP র পরিমাণ ১৭,০০০ কোটি ছাড় হয়েছে বলে জানিয়েছেন এইচডিএফসি অ্যাসেট ম্যানেজমেন্টের এমডি এবং সিও নবনীত মানোট। গত তিন বছর আগে যার পরিমান ছিল প্রায় এর অর্ধেক। 

আরও পড়ুন: Mutual Fund – দীর্ঘমেয়াদী বিনিয়োগে 28 গুন রিটার্ন দিয়েছে এই 6টি মিউচুয়াল ফান্ড।

এছাড়াও নবনীত মানোট বলেছেন যে আগামী ৩ বছরে এর পরিমাণ ডবল হয়ে যাবে। এর কারণ হলো উচ্চ গতিতে বাড়া বিনিয়োগকারীদের সংখ্যা। মাসে বিলিয়ন ডলারের পর্যায়ে পৌঁছাতে মিউচুয়াল ফান্ড শিল্পের প্রায় ২৫ বছর সময় লেগেছে। মাসে ৪০০০ কোটি টাকা বিনিয়োগের পরিমান ছিল ২০১৭ সালে, যা ২০১৮ তে বেড়ে ৮০০০ কোটি টাকা হয়েছিল এবং ২০২৩ সে মাসিক SIP র পরিমাণ ১৭,০০০ কোটির বেশি। 

আরও পড়ুন: Mutual Fund Investment: সাবধান! মিউচুয়াল ফান্ডে অর্থ বিনিয়োগ কি নিরাপদ? মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে অবশ্যই দেখুন।

HDFC ফ্লেক্সি ক্যাপ ফান্ড 

HDFC ফ্লেক্সি ক্যাপ ফান্ড হল একটি Mutual Fund যা কোম্পানির স্টকগুলিতে অর্থ বিনিয়োগ করে, যেমন লার্জ ক্যাপ, মিড ক্যাপ এবং স্মল ক্যাপ স্টক। এটি একটি মাল্টি-ক্যাপ ফান্ডের মতো, তবে এটি তার বিনিয়োগ বন্টনকে আরও গতিশীলভাবে পরিচালনা করতে পারে।

আরও পড়ুন: মিড ক্যাপ মিউচুয়াল ফান্ড কি? সুবিধা ও অসুবিধা, সেরা মিড ক্যাপ মিউচুয়াল ফান্ড।

সাধারণভাবে, HDFC ফ্লেক্সি ক্যাপ ফান্ডগুলি তাদের বিনিয়োগের অর্ধেক লার্জ ক্যাপ কোম্পানিতে, এক-তৃতীয়াংশ মিড ক্যাপ কোম্পানিতে এবং এক-তৃতীয়াংশ স্মল ক্যাপ কোম্পানিতে রাখে। তবে, ফান্ড ম্যানেজাররা অর্থনৈতিক পরিস্থিতি এবং অন্যান্য কারণগুলির উপর নির্ভর করে এই বন্টনটি পরিবর্তন করতে পারে। স্মল ক্যাপ উভয় কোম্পানির স্টকগুলিতে বিনিয়োগ করার কারনে HDFC ফ্লেক্সি ক্যাপ ফান্ডগুলি সাধারণত অন্যান্য মাল্টি-ক্যাপ ফান্ডের তুলনায় ঝুঁকিপূর্ণ হয়। তবে, তারা আরও বেশি সম্ভাব্য রিটার্নও অফার করতে পারে। 

আরও পড়ুন: লার্জ ক্যাপ মিউচুয়াল ফান্ড কি? সুবিধা ও অসুবিধা, সেরা লার্জ ক্যাপ মিউচুয়াল ফান্ড।

দাবিত্যাগ (Disclaimer)

এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

8 thoughts on “Mutual Fund: মাত্র ১০ হাজার টাকার SIP-তে ১৫ কোটি রিটার্ন! উচ্চ গতিতে বাড়ছে বিনিয়োগকারীদের সংখ্যা”

Leave a Comment