শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Best Mutual Fund: মাত্র ১ বছরে ৫০% এর বাম্পার রিটার্ন দিয়েছে, এই সমস্ত স্মল-ক্যাপ মিউচুয়াল ফান্ডগুলি জেনেনিন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Best Small-Cap Mutual Fund: শেয়ার বাজারের খবরাখবর রাখার সময় না থাকার কারণে অনেকেই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে বেশি পছন্দ করে। কিছু স্মল-ক্যাপ মিউচুয়াল ফান্ড এক বছরেই প্রায় ৫০ শতাংশের বাম্পার রিটার্ন দিয়েছে। যেমন এই স্মল-ক্যাপ মিউচুয়াল ফান্ডে কম সময়েই অধিক রিটার্ন পাওয়া যায়, তেমনি এতে ঝুঁকির সম্ভবনাও থাকে। তাই বিনিয়োগ করার জন্য সঠিক ফান্ড নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। আজকে এমনি কিছু স্মল-ক্যাপ মিউচুয়াল ফান্ড সম্পর্কে আলোচনা করবো, যেগুলি গত বছর বাম্পার রিটার্ন দিয়েছে। 

১ বছরেই ৫০% রিটার্ন দিয়েছে ( Best Small-Cap Mutual Fund)

এমনও কিছু স্মল-ক্যাপ মিউচুয়াল ফান্ড (Small-Cap Mutual Fund) রয়েছে যেগুলি গত বছর, অর্থাৎ ২০২৩ সালে বিনিয়োগকারীদের প্রায় ৫০% রিটার্ন দিয়েছে। যেমন, বিনিয়োগকারীরা ফ্র্যাঙ্কলিন ইন্ডিয়া স্মলার কোম্পানি ফান্ডে গত ১ বছরে ৫৩ শতাংশ রিটার্ন পেয়েছে। এছাড়াও নিপ্পন ইন্ডিয়া স্মল ক্যাপ ফান্ড বিনিয়োগকারীদের গত ১ বছরে ৪৯ শতাংশ রিটার্ন দিয়েছে, এবং সুন্দরম স্মল ক্যাপ ফান্ড ৪৫ শতাংশের বেশি রিটার্ন দিয়েছে।

এই ধরনের আরও কিছু স্মল-ক্যাপ মিউচুয়াল ফান্ড রয়েছে যেগুলি গত ১ বছরে বিনিয়োগকারীদের বাম্পার রিটার্ন দিয়ে ধনী করে তুলেছে, সেগুলি নিচের তালিকায় উল্লেখ করা হলো: 

  • কোয়ান্টাম স্মল ক্যাপ ফান্ড ৪৮ শতাংশ রিটার্ন দিয়েছে।
  • HDFC স্মল ক্যাপ ফান্ড ৪৬ শতাংশ রিটার্ন দিয়েছে।
  • আইসিআইসিআই প্রু স্মল ক্যাপ ফান্ড ৩৮ শতাংশ রিটার্ন দিয়েছে।
  • কোটাক স্মল ক্যাপ ফান্ড ৩৫ শতাংশ রিটার্ন দিয়েছে।
  • অ্যাক্সিস স্মল ক্যাপ ফান্ড ৩৪ শতাংশ রিটার্ন দিয়েছে।
  • ডিএসপি স্মল ক্যাপ ফান্ড ৪২ শতাংশ রিটার্ন দিয়েছে।
  • Invesco India স্মল-ক্যাপ ফান্ড ৪৫ শতাংশ রিটার্ন দিয়েছে। 

আরও পড়ুন: SBI Blue Chip Fund – স্টেট ব্যাংকের এর এই মিউচুয়াল ফান্ড FD-র চেয়ে দ্বিগুণের বেশি রিটার্ন দিয়েছে।

স্মল-ক্যাপ মিউচুয়াল ফান্ড দিয়েছে বাম্পার রিটার্ন 

অনেক Small-Cap Mutual Fund বাজারের অন্যান্য খাতগুলির তুলনায় উল্লেখযোগ্যভাবে ভাল রিটার্ন দিয়েছে, যা বাজারের গড় রিটার্ন থেকে অনেক বেশি ছিল। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ইসরায়েল-হামাস বিরোধ, অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি এবং মার্কিন কেন্দ্রীয় ব্যাংকের সুদের হার পরিবর্তন সংক্রান্ত অনিশ্চয়তা – এই সবগুলোই ছিল গত বছরের জন্য বিশ্ব অর্থনীতির জন্য নেতিবাচক কারণ। যারফলে স্টক মার্কেট বিশ্বব্যাপী নেতিবাচক পারফর্ম করেছে। কিন্তু, এই সব নেতিবাচকতার মধ্যেও, স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ডগুলি বিনিয়োগকারীদের বাম্পার রিটার্ন দিয়েছে। 

আরও পড়ুন: Mutual Funds Tips – মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার ৭-৫-৩-১ সূত্র, জানেনকি ধনী ব্যাক্তিদের এই গোপন নিয়ম।

এগুলির দারুন রিটার্ন দেওয়ার কারণ কি?

স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ডগুলির (Small-Cap Mutual Fund) এই দারুন পারফরম্যান্সের বেশ কয়েকটি কারণ রয়েছে। যেমন, ভারতীয় অর্থনীতি ২০২৩ সালে দারুন বৃদ্ধি পেয়েছে। এছাড়াও ভারতের সরকার ছোট ব্যবসাগুলিকে সমর্থন করার জন্য বেশ কয়েকটি উদ্দীপনামূলক পদক্ষেপ গ্রহণ করেছে। ভারতের তথ্যপ্রযুক্তি (IT) এবং সেবা খাতগুলি ২০২৩ সালে শক্তিশালী পারফরম্যান্স করেছে। ২০২৩ সাল পর্যন্ত, ছোট ক্যাপ মিউচুয়াল ফান্ডে উল্লেখযোগ্য পরিমাণে বিনিয়োগ করা হয়েছে, প্রায় ৩৭১৮০ কোটি টাকা। এই বিনিয়োগের পরিমাণ ২০২২ সালের তুলনায় অনেক বেশি। 

আরও পড়ুন: Mutual Fund Investment – মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে এই বিষয়গুলি অবশ্যই নজরে রাখুন।

দাবিত্যাগ (Disclaimer)

এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment