শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI Blue Chip Fund: স্টেট ব্যাংকের এর এই মিউচুয়াল ফান্ড FD-র চেয়ে দ্বিগুণের বেশি রিটার্ন দিয়েছে

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI Mutual Funds: অল্প রোজগার সম্পন্ন ব্যাক্তিরাও SIP করে ধনী হতে পারে এটা আমরা জানি। কিন্তূ মিউচুয়াল ফান্ডে SIP করতে গেলে আমরা অনেক মিউচুয়াল ফুন্ড দেখতে পাই। কোনটিতে বিনিয়োগ করা উচিত, এটি নির্বাচন করতে অনেকেই বিভ্রান্ত হয়ে যায়। তাদের জন্য আজকে আমরা SBI এর এটি মিউচুয়াল ফান্ড সম্পর্কে আলোচনা করবো যার নাম SBI Blue Chip Fund, এটি গত ৫ বছরে FD র তুলনায় দ্বিগুণের বেশি রিটার্ন দিয়েছে। 

SBI Blue Chip Fund 

স্টেট ব্যাংকের এই মিউচুয়াল ফান্ড (SBI Mutual Fund) তাদের জন্য যারা ভারতের ব্লু চিপ কোম্পানিগুলিতে বিনিয়োগ করতে চান। এই ধরনের কোম্পানিগুলিতে দীর্ঘমেয়াদী বিনিয়োগে ভালো রিটার্ন দেখতে পাওয়াযায়, এবং তুলনামূলক ঝুঁকির পরিমাণ কম থাকে। SBI Blue Chip Fund সম্পূর্ণরূপে সুশ্রী সোহিনী আন্দানি দ্বারা পরিচালিত হয়। 

এসবিআই ব্লু চিপ ফান্ডের সম্পদ বরাদ্দ কাঠামো অনুসারে, এটি তার বিনিয়োগের প্রায় ৭০+১০০% ইক্যুইটি এবং ইক্যুইটি সম্পর্কিত উপকরণগুলিতে বিনিয়োগ করে যখন বাকিগুলি অর্থ বাজারের উপকরণগুলিতে বিনিয়োগ করে। এটি একটি ইক্যুইটি মিউচুয়াল ফান্ড যা দীর্ঘমেয়াদী মূলধন বৃদ্ধি অর্জনের লক্ষ্যে পরিচালিত হয়। 

আরও পড়ুন: Mutual Funds Tips – মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার ৭-৫-৩-১ সূত্র, জানেনকি ধনী ব্যাক্তিদের এই গোপন নিয়ম।

FD-র চেয়ে দ্বিগুণের বেশি রিটার্ন

আজ থেকে প্রায় ১৮ বছর আগে স্টেট ব্যাংক এই ফান্ড চালু করে। এখানে সর্বনিম্ন ৫০০ টাকা বিনিয়োগ করা যাবে। গত ১ বছরে এটি ৯.৭৫ শতাংশ এবং গত ৩ বছরে ১৩ শতাংশ হারে রিটার্ন দিয়েছে। দীর্ঘমেয়াদী বিনিয়োগের ক্ষেত্রে, গত ৫ বছরে SBI Blue Chip Fund বিনিয়োগকারীদের ২১.৬৮ শতাংশ হারে রিটার্ন দিয়েছে। যেখানে FD র উপর সাধারণত ৭-৮ শতাংশ সুদ দেখতে পাওয়া যায়। অর্থাৎ আপনি যদি এতে ৫ বছরের জন্য বিনিয়োগ করতেন তাহলে FD-র তুলনায় দ্বিগুণ এরও বেশি রিটার্ন পেতেন।

SBI Blue Chip Fund শুধুমাত্র সেই সমস্ত ব্যাক্তিদের জন্য যারা দীর্ঘমেয়াদী বিনিয়োগ করতে চাই। কারণ এই ফান্ডটি মূলত লার্জ-ক্যাপ কোম্পানিগুলির শেয়ারে বিনিয়োগ করে, যা ভারতের বাজারে সবচেয়ে বড় এবং সবচেয়ে স্থিতিশীল কোম্পানিগুলির মধ্যে রয়েছে। 

আরও পড়ুন: Mutual Fund Investment – মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে এই বিষয়গুলি অবশ্যই নজরে রাখুন।

৫ বছরের SIP-তে কতো রিটার্ন? 

গত ৫ বছরে এসবিআই ব্লু চিপ ফান্ড ২১.৬৮ শতাংশ রিটার্ন দিয়েছে। আপনি যদি আজ থেকে ৫ বছর আগে প্রতিমাসে ১ হাজার টাকার SIP করতেন তাহলে, SIP ক্যালকুলেটর অনুযায়ী, ২১.৬৮ শতাংশ হারে আজ প্রায় ১ লাখ টাকার বেশি রিটার্ন পেতেন। গত ৫ বছরে আপনার মোট জমাকৃত টাকার পরিমাণ হতো ৬০,০০০ টাকা এবং সুদের পরিমাণ হতো ৪৮,৬৪৫ টাকা। অর্থাৎ মোট আমানত হতো ১,০৮,৬৪৫ টাকা। 

আরও পড়ুন: মিড ক্যাপ মিউচুয়াল ফান্ড কি? সুবিধা ও অসুবিধা, সেরা মিড ক্যাপ মিউচুয়াল ফান্ড।

দাবিত্যাগ (Disclaimer)

এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

3 thoughts on “SBI Blue Chip Fund: স্টেট ব্যাংকের এর এই মিউচুয়াল ফান্ড FD-র চেয়ে দ্বিগুণের বেশি রিটার্ন দিয়েছে”

Leave a Comment