শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

এবার গরিবেরাও হতে পারবে ধনী, মত্র ২৫০ টাকা থেকে মিউচুয়াল ফান্ডে SIP করা যাবে বলে জানালেন SEBI

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Now starting SIP mutual funds from Rs 250, said SEBI: SEBI: SEBI চেয়ারপারসন মাধবী পুরি বুচ বলেছেন যে ২৫০ টাকা থেকে মিউচুয়াল ফান্ডে এসআইপি শুরু করার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। এর ফলে গরিবেরাও ধনী হতে পারেন, যে সমস্ত ব্যক্তিদের মাসিক আয় খুব কম তারাও মিউচুয়াল ফান্ডে SIP শুরু করে টাকা সঞ্চয় করে ধনী হতে পারবেন। তবে আসুন এই সম্পর্কে বিস্তারিত জেনেনি।

২৫০ টাকা থেকে মিউচুয়াল ফান্ডে SIP করা যাবে

মিউচুয়াল ফান্ডে ছোট্ট ছোট্ট SIP এর সাহায্যে বিনিয়োগের পরিমাণ অনেকটা বাড়বে এবং এতে আর্থিক অন্তর্ভুক্তি বাড়বে। এটি ভবিষ্যতে আর্থিক উন্নতির জন্য একটি শক্তিশালী পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। SEBI চেয়ারপারসন মাধবী পুরি বুচ একটি ইভেন্টে বলেছিলেন যে ২৫০ টাকা থেকে এসআইপি শুরু করার পরিকল্পনা নিয়ে কাজ করছে ক্যাপিটাল মার্কেট রেগুলেটর। তিনি বলেছেন যে কিভাবে ২৫০ টাকা থেকে এসআইপিতে বিনিয়োগের সুবিধা প্রদান করা যায় তা খুঁজে বের করার চেষ্টা করেছে মিউচুয়াল ফান্ড হাউসগুলির সহায়তায়। এর ফলে আমাদের বাজার আরো শক্তিশালী হবে এবং আর্থিক অন্তর্ভুক্তি বাড়বে বলে মনে করা হচ্ছে।

এরফলে গরিবেরাও হতে পারবে ধনী

যে সমস্ত ব্যক্তিদের মাসিক আয় খুব কম এবং সঞ্চয় করার জন্য কিছু বাঁচেনা তাদের জন্য খুবই উপকারী হবে এই ব্যবস্থা। কারণ তারা কিছু বাড়তি খরচ বাচিয়ে মাত্র ২৫০ টাকা থেকে মিউচুয়াল ফান্ডে SIP শুরু করে ভালো রিটার্ন পেতে পারেন। এর ফলে কম আয় সম্পন্ন ব্যক্তিদেরও আর্থিক উন্নতির আশা করা যায়।

আরও পড়ুন: মাত্র ৫ হাজার টাকার SIP করলে কোটিপতি হতে কতো সময় লাগবে? জেনেনিন বিস্তারিত তথ্য।

ভারতীয় শেয়ার বাজার আরও শক্তিশালী হবে

বাজারে এমনও কিছু মিউচুয়াল ফান্ড হাউস রয়েছে যারা ১০০ টাকা থেকে এসআইপি শুরু করা বিকল্প দেয়, কিন্তু এই পরিমাণ SIP চালানো তাদের পক্ষে কঠিন হওয়ার কারণে এগুলি খুব সীমিত। মাধবী পুরি বুচ উল্লেখ করেছেন যে ছোট ছোট SIP এর কারণে কিভাবে শেয়ারবাজারকে উৎসাহিত করা যাবে। তিনি এটিও জানান যে দু-এক বছর আগে বিশ্বব্যাপী সংকটের সময় ভারতীয় শেয়ারবাজারকে পতনের হাত থেকে কিভাবে বাঁচিয়েছিলেন বিনিয়োগকারীরা। স্বল্পমূল্যে এসআইপির কারণে বিনিয়োগকারীদের পরিমাণ আরো বাড়বে এবং এর ফলে ভারতীয় শেয়ারবাজার আরো শক্তিশালী হবে।

আরও পড়ুন: Mutual Funds Tips মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার ৭-৫-৩-১ সূত্র, জানেনকি ধনী ব্যাক্তিদের এই গোপন নিয়ম

উপসংহার

SEBI চেয়ারপারসন মাধবী পুরি বুচ একটি ইভেন্টে জানিয়েছেন যে ২৫০ টাকা থেকে মিউচুয়াল ফান্ডে এসআইপি করার সুবিধা প্রদানের জন্য কাজ করছে ক্যাপিটাল মার্কেট রেগুলেটর। এর জন্য বিভিন্ন মিউচুয়াল ফান্ড হাউসের সাহায্য নিচ্ছে তারা। এই কাজটি সফল হলে কম আয় সম্পূর্ণ ব্যক্তিরাও মিউচুয়াল ফান্ডে SIP করতে পারবে, এর ফলে বিনিয়োগকারীদের সংখ্যা বাড়বে এবং ভারতীয় শেয়ার বাজার আরো শক্তিশালী হবে।

আরও পড়ুন: মিউচুয়াল ফান্ডে কিভাবে বিনিয়োগ করবেন? | How to invest in mutual funds bengali?

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “এবার গরিবেরাও হতে পারবে ধনী, মত্র ২৫০ টাকা থেকে মিউচুয়াল ফান্ডে SIP করা যাবে বলে জানালেন SEBI”

Leave a Comment