শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

আম্বানিকে পিছনে ফেলে এশিয়ার সবচেয়ে ধনী ব্যাক্তি আদানি! সম্পত্তি পরিমান কত বাড়লো? জেনে নিন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

আবার এশিয়ার সবচেয়ে ধনী ব্যাক্তির শীর্ষে উঠে আসলেন আদানি গ্রুপের কর্ণধার গৌতম আদানি। এতদিন এই জায়গা ধরে রেখেছিলেন উদ্যোগপতি মুকেশ আম্বানি। এবারে মুকেশ আম্বানিকে পিছনে ফেলে ভারত তথা এশিয়ার সবচেয়ে ধনী ব্যাক্তি হয়ে উঠলেন গৌতম আদানি। কত সম্পত্তি বাড়ালেন ধনকুবের গৌতম আদানি? মুকেশ আম্বানিরই বা সম্পত্তির পরিমান কত? চলুন এ সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নিন।

বিশ্বের কত নম্বর ধনী

সমস্ত সমালোচনাকে পিছনে ফেলে ভারত তথা এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তির শিরোপা জয় করলেন গৌতম আদানি। সম্প্রতি ব্লুমবার্গ বিলিয়ওনিয়ার ইনডেক্স একটি রিপোর্ট পাবলিশ করেছে। যেখানে বিশ্বের সেরা ধনী ব্যাক্তিদের নাম তালিকাবদ্ধ করা হয়েছে। এই তালিকায় গৌতম আদানির নাম রয়েছে ১২ নম্বরে। অর্থাৎ বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তিদের মধ্যে আদানির স্থান দ্বাদশ।

সম্পত্তির পরিমাণ

মুকেশ আম্বানিকে পিছনে ফেলে এই স্থান দখল করেছেন আদানি। বর্তমানে আদানির সম্পত্তির পরিমান ব্যাপক পরিমানে বৃদ্ধি পেয়েছে। গত ২৪ ঘন্টার হিসাবে তার সম্পত্তি বেড়েছে ৭.৬ মার্কিন বিলিয়ন ডলার। ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুযায়ী, আদানির মোট সম্পত্তির পরিমান বর্তমানে ৯৬.৬ মার্কিন বিলিয়ন ডলার। এদিকে মুকেশ আম্বানির মোট সম্পত্তির পরিমান ৯৬ বিলিয়ন ডলার। অর্থাৎ মুকেশ আম্বানির আদানির সম্পত্তির পরিমান থেকে ০.৬ বিলিয়ন ডলার বেশি।

২৪ ঘন্টায় অর্থাৎ এক দিনে ৭.৬ বিলিয়ন ডলার সম্পত্তি বৃদ্ধি করে আদানি তাক লাগিয়ে দিয়েছে। শুধু ভারত নয় এশিয়ার সবচেয়ে ধনী ব্যাক্তির তালিকায় উঠে এসেছে আদানি। আদানির উপরে উঠে আসা এবং আম্বানির নিন্ম গমনে পাল্টে গিয়েছে বিশ্বের ধনীর তালিকা। এতদিন গৌতম আদানি বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তিদের তালিকায় ২০ নম্বরে ছিলেন, সেখান থেকে উঠে এসেছেন ১২ নম্বরে।

অবশ্যই পড়ুন » এবার গরিবেরাও হতে পারবে ধনী, মত্র ২৫০ টাকা থেকে মিউচুয়াল ফান্ডে SIP করা যাবে বলে জানালেন SEBI

উল্লেখ্য, এর আগেও আদানি এশিয়ার সবচেয়ে ধনী ব্যাক্তির তালিকায় উঠে এসেছিলেন। ২০২২ সালে তার ব্যবসা এবং সম্পত্তির পরিমান হু হু করে বাড়ছিল। তবে ২০২৩ সালের শুরুতে হিন্ডেনবার্গ সমীক্ষা রিপোর্ট আদানির জন্য বিপদ হয়ে নেমে আসে। হু হু করে কমতে শুরু করে আদানির সম্পত্তির পরিমান। ভেঙে পড়ে তার ব্যবসা।

২০২২ সাল পর্যন্ত বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তিদের তালিকায় যেখানে তার নাম পাঁচ নম্বরে উঠে এসেছিল, সেখানে এই সমীক্ষার পর আদানির স্থান তালিকার অনেকটা নীচে নেমে গিয়েছিল। তবে কিছুদিন আগে থেকে আবার আদানি গোষ্ঠীর ব্যবসা তরতড়িয়ে বাড়তে শুরু করে। তারপর আবার ভারত তথা এশিয়ার সবচেয়ে ধনী ব্যাক্তি হিসাবে উঠে এসেছে গৌতম আদানি।

অবশ্যই পড়ুন » Sip Investment: দৈনিক ২০ টাকা সঞ্চয় করে হতে পারেন কোটিপতি, কীভাবে? জেনে নিন বিশদে

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “আম্বানিকে পিছনে ফেলে এশিয়ার সবচেয়ে ধনী ব্যাক্তি আদানি! সম্পত্তি পরিমান কত বাড়লো? জেনে নিন”

Leave a Comment