শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Haldia Petrochemicals: আর্থিক উন্নতি হবে পশ্চিমবঙ্গের! হলদিয়ায় তৈরি হচ্ছে ভারতের বৃহত্তম ফেনল কারখানা

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Haldia Petrochemicals News: আপনি যদি পশ্চিমবঙ্গের একজন বাসিন্ধা হয়ে থাকেন তাহলে এই খবরটি নিশ্চয়ই শুনেছেন যে, পশ্চিমবঙ্গের হলদিয়াতে ৩,০০০ কোটি টাকার ফেনাল কারখানা তৈরি করা হচ্ছে। এটি ভারতের বৃহত্তম ফাইনাল কারখানা হতে চলেছে। এটি তৈরি করছে Haldia Petrochemicals Ltd. (HPL)। পশ্চিমবঙ্গের রাসায়নিক শিল্পে এটি এক যুগান্তকারী ঘটনা, এর ফলে আর্থিক উন্নতি হবে পশ্চিমবঙ্গে। এর সম্পর্কে আরো জানতে সম্পূর্ণ খবরটি পড়ুন। 

হলদিয়ায় তৈরি হচ্ছে ভারতের বৃহত্তম ফেনল কারখানা

পশ্চিমবঙ্গের শিল্পায়নকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার লক্ষ্যে হলদিয়ায় ৩,০০০ কোটি টাকার ফেনল কারখানার শিলান্যাস করা হয়েছে। এই কারখানাটি ভারতের বৃহত্তম ফেনল কারখানা হতে চলেছে। হলদিয়া পেট্রোকেমিক্যালস (HPL) এই কারখানাটি নির্মাণ করবে। অনুমান করা হচ্ছে যে, ২০২৬ সালের প্রথম ত্রৈমাসিকের মধ্যে কারখানাটি চালু করা হতে পরে। 

Haldia Petrochemicals কারখানাতে কি কি তৈরি হবে?

Haldia Petrochemicals কারখানাটিতে বছরে ৩০০ কিলো টন ফেনল এবং ১৮৫ কেটিপিএ অ্যাসিটোন উৎপাদন করা হবে। ফেনল একটি গুরুত্বপূর্ণ রাসায়নিক যৌগ। এটি বিভিন্ন শিল্পে ব্যবহৃত হয়, যেমন প্লাস্টিক, রঞ্জক, ওষুধ, এবং কৃষি বিষ। অ্যাসিটোন একটি দ্রাবক এবং উৎপাদক। এটি বিভিন্ন শিল্পে ব্যবহৃত হয়, যেমন প্লাস্টিক, রঞ্জক, এবং ফার্মাসিউটিক্যাল।

ফেনল কারখানার নির্মাণ পশ্চিমবঙ্গের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। কারণ, ফেনল দিয়ে বিভিন্ন ধরনের প্লাস্টিক তৈরি করা হয়। যেমন, ব্যাকরণ, ফোম, এবং রেজিন। বিভিন্ন ধরনের রঞ্জক তৈরি করা হয়। বিভিন্ন ধরনের ওষুধ তৈরি করা হয়। যেমন, অ্যান্টিসেপটিক, অ্যান্টিফাঙ্গাল, এবং অ্যান্টিবায়োটিক। এছাড়াও ফেনল দিয়ে বিভিন্ন ধরনের কৃষি বিষ তৈরি করা হয়। 

ফেনোলের সঙ্গে এই কারখানায় অ্যাসিটোনও তৈরি করা হবে। অ্যাসিটোন বিভিন্ন ধরনের দ্রাবক হিসেবে ব্যবহৃত হয়। যেমন, পেইন্ট, রঞ্জক, এবং ল্যাবরেটরি দ্রাবক। অ্যাসিটোন দিয়ে বিভিন্ন ধরনের পণ্য তৈরি করা হয়। যেমন, মেথানল, মিথাইল ইথাইল কেটান, এবং অ্যাসিটিক অ্যাসিড।

আরও পড়ুন: আম্বানিকে পিছনে ফেলে এশিয়ার সবচেয়ে ধনী ব্যাক্তি আদানি! সম্পত্তি পরিমান কত বাড়লো? জেনে নিন।

এর ফলে হবে পশ্চিমবঙ্গের আর্থিক উন্নতি

পশ্চিমবঙ্গে বেকারত্বের সংখ্যা সম্পর্কে তো কিছু বলারই নেই। হলদিয়াতে বিরাট কারখানা নির্মাণের ফলে পশ্চিমবঙ্গের বেকারত্ব কিছুটা কমবে বলে আশা করা যাচ্ছে। কারণ, যত বড় কারখানা তত বেশি কর্মীর প্রয়োজন হবে এর ফলে নতুন নতুন কর্মসংস্থান তৈরি হবে। এছাড়াও Haldia Petrochemicals এর এই কারখানাটি পশ্চিমবঙ্গ রাজ্যের মধ্যে নির্মিত হওয়ার কারণে পশ্চিমবঙ্গের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

উপসংহার

ভারতের বৃহত্তম ফেনাল কারখানা তৈরি হতে চলেছে পশ্চিমবঙ্গের হলদিয়াতে। ২০২৬ সালের মধ্যে এটি চালু হবে বলে আশা করা হচ্ছে। হলদিয়ায় ৩,০০০ কোটি টাকার ফেনল কারখানার নির্মাণ পশ্চিমবঙ্গের শিল্পায়নের জন্য একটি যুগান্তকারী ঘটনা। এটি পশ্চিমবঙ্গের অর্থনীতিকে শক্তিশালী করবে এবং নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment