শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

কোনরকম ঝামেলা ছাড়াই LIC এর থেকে কম সুদে লোন নিতে পারবেন, জেনেনিন সম্পূর্ণ প্রক্রিয়া

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

প্রত্যেক ব্যক্তির নিজস্ব একটা স্বপ্ন রয়েছে, তাতে নতুন গাড়ি কেনাই হোক বা নতুন বাড়ি তৈরি হোক সেই স্বপ্ন পূরণের জন্য প্রয়োজন প্রয়োজন হয় প্রচুর পরিমাণ টাকা এবং সন্তানের পড়াশোনা সন্তানের বিবাহের খরচ এর জন্য একসঙ্গে প্রচুর টাকার প্রয়োজন হয়। এছাড়াও কোন আপাতকালীন পরিস্থিতিতে এবং নতুন ব্যবসা করার জন্য আমাদের একসঙ্গে প্রচুর টাকার প্রয়োজন হয়। তখন আমরা টাকার ঘাটতি মেটানোর জন্য আত্মীয়-স্বজন এবং বন্ধুদের কাছ থেকে টাকা ধার করার কথা হবে কিন্তু এক্ষেত্রে আমরা আমাদের প্রয়োজনের পরিমাণ টাকা পায় না। তাই আমরা একসঙ্গে বিপুল পরিমাণ অর্থের জন্য পার্সোনাল লোন নিতে চাই।

ব্যাংক বা অন্যান্য লোন প্রতিষ্ঠান থেকে লোন নেওয়ার জন্য আমাদের প্রচুর ঝামেলার মধ্যে পড়তে হয় এবং ব্যাংক ও লোন সংস্থাগুলি লোনের উপর প্রচুর সুদ চাপিয়ে দেয়। এছাড়া ব্যাংক থেকে লোন নিতে গেলে আপনার সিবিল স্কোর, ব্যাংক স্টেটমেন্ট ইত্যাদি চেক করা হয়। এক্ষেত্রেও আপনার যদি সিবিল স্কোর, ব্যাংক স্টেটমেন্ট ভালো না থাকে তাহলে আপনি লোন পাওয়া থেকে বঞ্চিত হবেন।

ভারতের সর্ববৃহৎ ইন্সুরেন্স কর্পোরেশন সংস্থা হল LIC (Life Insurance of Corporation)। বর্তমানে প্রায় প্রতিটি ব্যক্তিরই LIC পলিসি রয়েছে। কিন্তু আপনি কি জানেন আপনি আপনার LIC পলিসি থেকেও লোন নিতে পারবেন। এক্ষেত্রে আপনি কোন রকম ঝামেলা ছাড়াই সস্তায় লোন পেয়ে যাবেন। LIC পলিসি থেকে লোন নেওয়ার ক্ষেত্রে কোন রকম নির্দিষ্ট সিবিল স্কোরের প্রয়োজন নেই। এছাড়াও এক্ষেত্রে সুদের পরিমাণও অনেক কম এবং আরও একাধিক সুবিধা রয়েছে।

LIC পলিসি থেকে লোন নেওয়ার সুবিধা

LIC পলিসি থেকে লোন নেওয়ার ক্ষেত্রে নির্দিষ্ট সিবিল স্কোরের প্রয়োজন নেই এবং অল্প সুদে লোন পাওয়া যায়। এছাড়াও LIC পলিসি থেকে নেওয়া লোন হল সুরক্ষিত লোন এক্ষেত্রে গ্যারেন্টার হিসেবে আপনার বীমা পলিসিটি বন্ধক থাকবে।

এছাড়াও LIC পলিসি থেকে লোন নেওয়ার ক্ষেত্রে বৃহৎ কোনরকম যোগ্যতার প্রয়োজন নেই শুধুমাত্র আপনার বয়স ১৮ বছরের উর্ধ্বে হলেই এবং আপনার LIC পলিসি থাকলেই আপনি লোন নিতে পারবেন এক্ষেত্রে মনে রাখবেন আপনার LIC পলিসিটি ৩ বছরের পুরনো হওয়া প্রয়োজন।

অবশ্যই পড়ুন » PM Mudra Yojona: প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা লোন কিভাবে পাওয়া যাবে দেখুন, ব্যবসা করার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন দিচ্ছে কেন্দ্র সরকার

কত টাকা পর্যন্ত লোন নিতে পারবেন

আপনার LIC পলিসির সারেন্ডার ভ্যালুর উপর নির্ভর করে আপনি লোন পাবেন। অর্থাৎ আপনি কত টাকা লোন পাবেন তা নির্ভর করবে আপনার LIC পলিসির সারেন্ডার ভ্যালুর উপর। সারেন্ডার ভ্যালু হল কোন ব্যক্তি যদি LIC পলিসি মেয়াদের আগেই যদি পলিসি বন্ধ করে দেয়, তাহলে LIC কোম্পানী যে নির্দিষ্ট পরিমাণ টাকা দেয় সেটাই হল সারেন্ডার ভ্যালু। সাধারণত আপনি আপনার পলিসি ৯০% পর্যন্ত লোন নিতে পারবেন। এক্ষেত্রে মনে রাখবেন লোন নেওয়া টাকার উপর আপনাকে ১০% থেকে ১৩% সুদ দিতে হবে

LIC পলিসি থেকে লোন নেওয়ার বড় সুবিধা হল এখানে আপনাকে প্রতি মাসে ইএমআই পেমেন্ট করতে হবে না। এক্ষেত্রে আপনি আপনার সুবিধা অনুযায়ী লোনের টাকা পরিশোধ করতে পারবেন। যদি আপনি লোনের সম্পূর্ণ অর্থ পরিশোধ না করেন তাহলে আপনার লোনের টাকা এবং সুদের টাকা কেটে পলিসি মেয়াদের পর অবশিষ্ট টাকা আপনাকে দেওয়া হবে।

মিস করবেন না » KCC Loan: কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের অধীনে SBI বা অন্যান্য ব্যাংক থেকে মাত্র ৪% সুদে ৩ লাখ টাকা লোন পাবেন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “কোনরকম ঝামেলা ছাড়াই LIC এর থেকে কম সুদে লোন নিতে পারবেন, জেনেনিন সম্পূর্ণ প্রক্রিয়া”

  1. স্যার আমার একটা লোন প্রয়োজন। আমি একটা কোম্পানিতে চাকুরী এবং ব্যবসা করি আমার পাঁচ লাখ টাকা প্রয়োজন যদি আপনারা সয়তা করেন।

    Reply

Leave a Comment