শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

২০০০ টাকার নোট সম্পর্কে বিরাট আপডেট দিল RBI, কতো নোট এখন রয়েছে

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

RBI Update: আমরা সকলেই এটা জানি দু হাজার টাকার নোট এখন আর বৈধ নেই। কিন্তু Reserve Bank of India ইতিমধ্যে জানিয়েছে যে ২০০০ টাকার নোট এখনো কতো রয়েছে এবং এগুলি কিভাবে পরিবর্তন করা যাবে। আপনার কাছে যদি এখনো এই নোট থেকে থাকে তাহলে দুশ্চিন্তা করার কোনো কারণ নেই। ২০০০ টাকার নোট বদলি করার নতুন ব্যবস্থা করেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। কিভাবে আপনি এখন ২০০০ টাকার বদল করতে পারবেন এবং RBI এ বিষয়ে কি জানিয়েছে বিস্তারিত জানতে পুরো খবরটি পড়ুন। 

২০০০ টাকার নোট সম্পর্কে বিরাট আপডেট দিল RBI

২০২৩ সালে ২০০০ টাকার বেশিরভাগ নোট বিভিন্ন ব্যাংকের দ্বারা তুলে নিয়েছে Reserve Bank of India (RBI), এবং তার সঙ্গে এটিও ঘোষণা করেছিলেন যে দু’হাজার টাকার নোট ভবিষ্যতে অবৈধ হয়ে যাবে। বেঙ্কে গিয়ে ২০০০ টাকার নোট বদল করার জন্য চার মাসের সময় দেওয়া হয়েছিল। প্রথমে এর শেষ তারিখ ছিল ৩০শ সেপ্টেম্বর তারপরে সেটিকে বাড়িয়ে ৭ অক্টোবর পর্যন্ত করা হয়েছিল। আরবিআই ইতিমধ্যে জানিয়েছেন যে ২০০০ টাকার নোট এখনো বদল করা যাবে, আরবিআই এর ইস্যু করা ১৯ টি অফিসের মাধ্যমে আপনি এখনো ২০০০ টাকার নোটগুলি পরিবর্তন করতে পারবেন। 

আর কত নোট রয়েছে বাজারে

২০১৬ সালে পুরনো ৫০০ টাকার নোট এবং ১ হাজার টাকার নোট বাতিলের পর শুরু করা হয়েছিল নতুন ২০০০ টাকার নোট। তারপর ২০১৮-১৯ সাল থেকেই এই নোট ছাপা বন্ধ করে দেওয়া হয়েছিল। আরবিআই ১৯ মে, ২০২৩ ক্লিন নোট নীতির জন্য ২০০০ টাকার নোট বন্ধ করার ঘোষণা করেছিলেন। ১৯ মে পর্যন্ত প্রচলিত ২০০০ টাকার নোটের ৯৭.২৬ শতাংশ তুলে নেওয়া হয়েছে বলে জানিয়েছে আরবিআই। প্রায় ৩.৫৬ কোটি টাকার ২০০০ টাকার নোট প্রচলিত ছিল এই তারিখ পর্যন্ত। বর্তমানে (৩০ নভেম্বর ২০২৩) মাত্র 9,760 কোটি টাকার দু’হাজার টাকার নোট রয়েছে বাজারে। আরবিআই একটি বিবৃতি জারি করে এই কথা জানিয়েছেন। 

আরও পড়ুন: 1 ডিসেম্বর থেকে জারি হচ্ছে RBI এর নতুন নিয়ম! ব্যাংক আপনাকে প্রতিদিন 5,000 টাকা দিতে বাধ্য, এই নিয়ম সম্পর্কে জেনেনিন।

২০০০ টাকার নোট বদলি করার নতুন নিয়ম

৭ অক্টোবর, ২০২৩ পর্যন্ত আপনি যেকোনো ব্যাঙ্কে গিয়ে ২০০০ টাকার নোট পরিবর্তন করতে পারতেন, কিন্তু এখন তা পারবেন না। বর্তমানে আপনি Reserve Bank of India (RBI)-এর ইস্যু ১৯ টি অফিসের মাধ্যমে ২০০০ টাকার নোট পরিবর্তন পারবেন। কলকাতা, দিল্লী, মুম্বাই এর মতো ভারতের সমস্ত প্রধান প্রধান শহরগুলিতে এই অফিস রয়েছে। এছাড়াও আপনি পোস্ট অফিসের মাধ্যমে ও এই কাজ করতে পারেন, এক্ষেত্রে আপনাকে বৈধ পরিচয় পত্র দিতে হবে। আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড এবং ড্রাইভিং লাইসেন্স এর মত বৈধ পরিচয় পত্র প্রয়োজন। ২০০০ টাকার নোটটি জমা করার পর তার মূল্য আপনি আপনার ব্যাঙ্ক একাউন্টে পেয়ে যাবেন। 

আরও পড়ুন: কয়েন নিয়ে RBI এর নিয়মকানুন! কয়েন নিতে অস্বীকার করছে ব্যাংক কিংবা দোকানদার? কী ব্যবস্থা নেওয়া যাবে? বিস্তারিত জেনেনিন।

উপসংহার ~  

Reserve Bank of India (RBI) জানিয়েছে এখনো ২০০০ টাকার নোট বদল করা যাবে। ৭ অক্টোবর, ২০২৩ পর্যন্ত যেকোন ব্যাঙ্কের দ্বারা এই কাজ করা যেত, কিন্তূ এখন RBI এর ইস্যু ১৯টি অফিসের সাহায্যে এই কাজ করতে পারবেন। ২০০০ টাকার নোট পরিবর্তন করার নতুন পদ্ধতি উপরে উল্লিখিত রয়েছে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment