শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Share Market: মাত্র ৪ টাকার কম মূল্যের এই স্টক কি ভালো রিটার্ন দেবে? অতীতে ৫ গুন রিটার্ন দিয়েছে

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Share Market: গতকাল শেয়ার বাজারে বিকাশ ইকোটেকের শেয়ার (Vikas Ecotech Share) এর মুল্য ৭.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই শেয়ারটি এখন ৪ টাকারও কম মূল্যে, ৩.৭৫ টাকায় কিনতে পারবেন। এই সস্তার পেনি স্টক কি বিনিয়োগকারীদের ব্যাপক রিটার্ন দেবে? নাকি ক্ষতি করবে? এর উত্তর বিশ্লেষণ করা মুশকিল। কিন্তূ কোম্পানির তথ্য ও ইতিহাস দেখে এটি অনুমান করা যেতে পারে। তাহলে বিকাশ ইকোটেক লিমিটেড কোম্পানি সম্পর্কে জেনে নিন এই নিবন্ধে।

Vikas Ecotech Share পাঁচগুণ রিটার্ন দিয়েছে

গতকাল, অর্থাৎ মঙ্গলবার শেয়ারবাজারে লেনদেন মিশ্রিত ছিল। বিকাশ ইকোটেকের শেয়ার (Vikas Ecotech Share) ৭.৪ শতাংশ বেড়ে ৩.৭৫ টাকায় লেনদেন হয়েছে। এই স্টকের মূল্য ২৫ পয়সা বেড়েছে। প্রায় ৫২০ কোটি টাকার মার্কেট ক্যাপ লাভের সাথে বিকাশ ইকোটেক লিমিটেডের শেয়ার ৫২ সপ্তাহের সর্বোচ্চ ৫.০৫ টাকা এবং ৫২ সপ্তাহের সর্বনিম্ন ২.৩৫ টাকায় স্পর্শ করেছে।

গত ৫ দিনে বিকাশ ইকোটেক লিমিটেডের শেয়ার বিনিয়োগকারীদের ১০.২৯ শতাংশ রিটার্ন দিয়েছে, অন্যদিকে এই বছরে এ পর্যন্ত বিকাশ ইকোটেক লিমিটেডের শেয়ার বিনিয়োগকারীদের ৯ শতাংশ রিটার্ন দিয়েছে। উল্লেখযোগ্য যে, ২০২০ সালের ৩ এপ্রিল ৬২ পয়সার নিম্ন স্তরে নামার পর থেকে বিকাশ ইকোটেকের শেয়ারের মূল্য প্রায় ৫০০ শতাংশ বেড়েছে, অর্থাৎ বিনিয়োগকারীদের মূলধন পাঁচগুণ বেড়েছে। 

আরও পড়ুন: IPO – বাজারে নতুন আইপিও আনছেন ক্রিকেটার সচিন তেন্ডুলকার! কবে আসছে, প্রাইস ব্যান্ড কত? দেখুন।

বিকাশ ইকোটেক লিমিটেড সর্ম্পকে কিছু তথ্য

গত নভেম্বরে, বিকাশ ইকোটেক লিমিটেড (Vikas Ecotech Limited) স্টক মার্কেটকে জানিয়েছে যে তারা প্লাস্টিসাইজার উৎপাদন ব্যবসার ১০০% ইক্যুইটি কিনেছে। এই অধিগ্রহণটি ডিসেম্বর ২০২৩ সালের মধ্যে সম্পন্ন হবে, কোম্পানির মূল্য ২৭ কোটি টাকা। বিকাশ ইকোটেক লিমিটেড তার পোর্টফোলিওতে নতুন পণ্য এবং বাজার যুক্ত করে তার কার্যকারিতা প্রসারিত করার দিকে মনোযোগ দিচ্ছে।  এই লক্ষ্যে, বিকাশ ইকোটেক লিমিটেড প্লাস্টিসাইজার উৎপাদন ব্যবসা কেনার সিদ্ধান্ত নিয়েছে। এটি কোম্পানির বিদ্যমান পণ্যের ঝুড়িকে শক্তিশালী করবে। 

বিকাশ অর্গ্যানিক প্রাইভেট লিমিটেড প্রায় তিন দশক ধরে শিল্পজগতে সক্রিয় রয়েছে এবং ভারতীয় শিল্প ক্ষেত্রে প্লাস্টিকাইজার উৎপাদনে গত ২৫ বছর ধরে অত্যন্ত সুনাম অর্জন করেছে। মুম্বাইয়ের কাছে দমনে কোম্পানির অত্যাধুনিক উৎপাদন কেন্দ্র রয়েছে, যেখানে বছরে ১২,০০০ মেট্রিক টন প্লাস্টিকাইজার উৎপাদন করা হয়।

বিকাশ অর্গ্যানিক প্রাইভেট লিমিটেডের গ্রাহকদের মধ্যে রয়েছে পারফিউম কম্পাউন্ড, কসমেটিক, ধূপকাঠি, ফার্মা, চামড়া, ভিনাইল ফ্লোরিং, পিভিসি, রাবার জুতা, ক্যাবল, পিভিসি ফিল্ম, ফ্লেক্সিবল পাইপ, পেইন্ট, সেফটি গ্লাস, পেপার কোটিং, অ্যাডহেসিভ এবং কীটনাশকের মতো উৎপাদনকারী সংস্থাগুলি। 

আরও পড়ুন: মিউচুয়াল ফান্ড এবং শেয়ার বাজার কোনটিতে বিনিয়োগে বেশি লাভ।

ঋণমুক্ত কোম্পানি হওয়ার লক্ষ্যে

বিকাশ ইকোটেক লিমিটেড ঘোষণা করেছে যে তারা একটি উচ্চাকাঙ্ক্ষী পরিকল্পনা নিয়ে এসেছে ঋণ কমানো এবং বাস্তবায়ন। কোম্পানি জানিয়েছে যে তারা ইতিমধ্যেই ব্যাংকগুলিকে ৫ কোটি টাকার ঋণ পরিশোধ করেছে। ২০২৪ সালের মার্চ ৩১ তারিখের মধ্যে সম্পূর্ণ ঋণমুক্ত হওয়ার লক্ষ্যে কোম্পানি ক্রমাগত ঋণ কমিয়ে আসছে। 

কোম্পানি কীভাবে ঋণ কমাবে তা সংবাদে উল্লেখ করা হয়নি। তবে, সাধারণ ঋণ কমানোর কৌশলগুলির মধ্যে রয়েছে ব্যয় কমানো, বিক্রয় বাড়ানো এবং অপ্রয়োজনীয় সম্পদ বিক্রি করা। কোম্পানি ঋণমুক্ত হলে তার অর্থ হলো ব্যাংকের কোনো ঋণ থাকবে না। এটি কোম্পানির জন্য ইতিবাচক হতে পারে কারণ এটি সুদের খরচ কমিয়ে দিতে পারে এবং কোম্পানিকে আরও নমনীয় বিনিয়োগ সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে। 

আরও পড়ুন: শেয়ার বাজার কী ? শেয়ার বাজার সম্পর্কে সম্পূর্ণ তথ্য।

অন্তিম বক্তব্য 

এই শেয়ার ভবিষ্যতে ভালো রিটার্ন দিবে কিনা, তা আগে থেকে বলা খুব অসম্ভব। কোম্পানির সম্পর্কে ইতিবাচক সংবাদ থাকলেও এটি একটি পেনি স্টক। আর শেয়ার বাজারের অভিজ্ঞ বিনিয়োগকারীরা সর্বদা এটি বলে যে, পেনি স্টকে বিনিয়োগ করা খুবই ঝুঁকি পূর্ন। কিন্তূ কিছু কিছু পেনি স্টক অল্প সময়ে ভালো রিটার্নও দিয়ে থাকে। আপনি যদি ঝুঁকি নিতে প্রস্তুত তাহলে অল্প রাশি বিনিয়োগ করতে পারেন। 

আরও পড়ুন: শেয়ার বাজারে কিভাবে বিনিয়োগ করবো?

দাবিত্যাগ (Disclaimer)

এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “Share Market: মাত্র ৪ টাকার কম মূল্যের এই স্টক কি ভালো রিটার্ন দেবে? অতীতে ৫ গুন রিটার্ন দিয়েছে”

Leave a Comment