শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Business Idea: এই নতুন ব্যাবসা শুরু করে লাখ টাকা আয় করুন! মূলধন না থাকলে সরকার দেবে লোন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Business Idea: আপনি যদি কোন ব্যবসা শুরু করার কথা ভাবছেন তাহলে পেঁয়াজ পেস্ট তৈরি করার ব্যবসাটি (Onion Paste Business) শুরু করতে পারেন। এই ব্যাবসা শুরু করে আপনি লাখ টাকা পর্যন্ত আয় করতে পারবেন, কারণ খুব শীঘ্রই পেঁয়াজের দাম বাড়ার সম্ভাবনা রয়েছে। ব্যবসা শুরু করার জন্য আপনার কাছে যদি মূলধন না থাকে, তাহলে একটি সরকারি প্রকল্পের মাধ্যমে লোন নিতে পারবেন। আপনি যদি এর সম্পর্কে আরো বিস্তারিত তথ্য জানতে চান তাহলে পুরো নিবন্ধটি পড়ুন। 

পেঁয়াজ পেস্ট ব্যাবসা (Onion Paste Business)

আমরা সকলেই জানি যে রান্নার ঘরে পেঁয়াজ কতটা জরুরী। প্রায় প্রতি ঘরে রান্না ঘরে পেঁয়াজ দেখতে পাওয়া যায় এবং সবাই বাজার থেকে পেঁয়াজ কেনে। এছাড়া বিভিন্ন খাবারের দোকান চালাতে গেলও তাদের পেঁয়াজ প্রয়োজন হয়। কিন্তূ পেঁয়াজের দাম বেড়ে গেলে অনেকেই পেঁয়াজ কিনতে পারবে না। আর আপনি যদি ওই সময় পেঁয়াজ এর পেস্ট (Onion Paste) তৈরি করে বিক্রি করেন তাহলে, ব্যাপক পরিমাণে বিক্রি হওয়ার সম্ভাবনা থাকবে। 

ভারতের মহারাষ্ট্র, মধ্যেপ্রদেশ এবং কর্নাটকে সাওচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদন হয়। এবার ভারী বৃষ্টির কারণে মহারাষ্ট্র এবং কর্নাটকে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এর ফলে পেঁয়াজের সাপ্লাই কম হতে পারে, এবং পেঁয়াজের দাম বাড়তে পারে। তাই এরকম সময় এই ব্যাবসা সফল হবার সম্ভবনা বেশি।

ব্যাবসা করতে সরকার দেবে লোন 

পেঁয়াজ পেস্ট তৈরির ব্যাবসা (Onion Paste Business) সম্পর্কে খাদ্য গ্রামশিল্প কমিশন (KVIC) একটি প্রকল্প প্রতিবেদন তৈরি করেছে। এই প্রতিবেদন অনুসারে, এই ব্যাবসা শুরু করার জন্য প্রায় ৪.১৯ লাখ টাকা খরচ হবে। আপনি যদি এই ব্যাবসা করতে চান, কিন্তূ তার জন্য আপনার কাছে যতেষ্ট মূলধন না থাকে, তাহেল আপনি কেন্দ্রীয় সরকারের মুদ্রা যোজনা থেকে লোন নিতে পারেন। 

আরও পড়ুন: PM Mudra Yojona – প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা লোন কিভাবে পাওয়া যাবে দেখুন।

Onion Paste Business শুরু করতে কতো মূলধন প্রয়োজন? 

পেঁয়াজ পেস্ট তৈরি করার এই ব্যাবসা শুরু করার জন্য প্রায় ৪.১৯ লাখ টাকা প্রয়োজন হবে। ব্যাবসা শুরু করার জন্য আপনাকে প্রথমে একটি বিল্ডিং সেড তৈরি করতে হবে, এতে আপনার ১ লাখ টাকা হরচ হয়ে যাবে। এরপর অটোক্লেভ স্টিম কুকার, ফ্রাইং প্যান, ডিজেল ফার্নেস, জীবাণুমুক্ত ট্যাঙ্ক, ছোট বাসন, মোগ, কাপ ইত্যাদির মত সরঞ্জাম কিনতে হবে, এতে আরও ১.৭৫ লাখ টাকা মতো খরচ হবে। এরপর ব্যাবসা চালানোর জন্যেও খরচ রয়েছে, যা প্রায় ২.৭৫ টাকা। 

আরও পড়ুন: Business Idea – প্রতিমাসে ১ লাখ টাকা আয়, ৫০ হাজার টাকার মেশিন কিনে এই ব্যাবসা শুরু করা যাবে।

ব্যাবসা শুরু করে লাখ টাকা আয় 

KVIC-এর প্রতিবেদনে অনুমান করা হয়েছে যে, আপনি যদি পূর্ণক্ষমতা দিয়ে কাজ করেন, তাহলে প্রতিবছর প্রায় ৭.৫০ লাখ টাকার পেঁয়াজ পেস্ট বিক্রি করতে পারবেন। এরপর এর থেকে সমস্ত খরচ বাদ দেওয়ার পর প্রায় ১.৭৫ লাখ টাকা থাকবে, যার মধ্যে ১.৪৮ লাখ টাকার নিট প্রফিট অনুমান করা হচ্ছে। অর্থাৎ আপনি এই ব্যাবসা শুরু করে প্রতিবছর লাখ টাকার অধিক আয় করতে পারবেন। 

আরও পড়ুন: Business Idea – এই বিনা পুঁজির ব্যাবসা শুরু করে বাড়িতে বসেই মাসে ৫০,০০০ টাকা আয় করতে পারবেন।

কিভাবে মার্কেটিং করবেন? 

তৈরি করা পেঁয়াজের পেস্ট বিক্রির পরিমাণ বাড়ানোর জন্য খুব ভালোভাবে মার্কেটিং করতে হবে, যাতে আপনার প্রোডাক্ট অধিক লোকের কাছে পৌঁছায়। এক্ষেত্রে আপনি সোশ্যাল মিডিয়াতে বিজ্ঞাপন চালাতে পারেন। এছাড়াও আপনাকে সমস্ত এলাকার লোকাল সাপ্লায়ার দের সঙ্গে যোগাযোগ করে, তাদের পাইকারি মূল্যে বিক্রি করতে হবে, এবং বড়ো হোলসেলারদেরও বিক্রি করতে হবে। আপনাকে খুব ভালো ও আকৃষ্ট ভাবে প্যাক করতে হবে, যেন সহজেই খদ্দেরের নজর কেড়েনেয়। 

আরও পড়ুন: বিনা পুঁজিতে এই নতুন ব্যাবসা করে মাসে ১৫ হাজার টাকার অধিক আয় করতে পারেন, এখনো অনেকে জানেনা।

উপসংহার 

পেঁয়াজ পেস্ট তৈরি করার ব্যাবসা শুরু করে আপনি প্রতিবছর লাখ টাকার বেশি আয় করতে পারবেন। এই ব্যাবসা শুরু করার জন্য আপনার প্রায় ৪.১৯ লাখ টাকা খরচ হবে। আপনার যদি ব্যাবসা শুরু করার প্রয়োজনীয় মূলধন না থাকে তাহলে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা থেকে লোন নিতে পারেন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

3 thoughts on “Business Idea: এই নতুন ব্যাবসা শুরু করে লাখ টাকা আয় করুন! মূলধন না থাকলে সরকার দেবে লোন”

Leave a Comment