শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Online Business Idea: বিনা পুঁজিতে এই নতুন ব্যাবসা করে মাসে ১৫ হাজার টাকার অধিক আয় করতে পারেন, এখনো অনেকে জানেনা

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Online Business Idea: আপনিও যদি বিনা পুঁজিতে কোনো ব্যাবসা শুরু করতে চান তাহলে এই অনলাইন ব্যাবসাটি চেষ্টা করে দেখতে পারেন। ৫০০ টাকার কম খরচে আপনি এই ব্যবসা শুরু করতে পারবেন। ব্যবসা যদি আপনার ঠিকমতো চলে তাহলে এতে নিশ্চিন্তে প্রতি মাসে ১৫ হাজার টাকার অধিক আয় করা সম্ভব। কলেজের পড়বা এবং মহিলারাও এই ব্যবসা সহজেই করতে পারবে। এর সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে উল্লেখ করা হয়েছে। 

একদম বিনা পুঁজিতে অনলাইন ব্যাবসা (Online Business Idea)

আপনি যদি একজন পড়ুয়া বা মহিলা হন তবুও বিনা পুঁজিতে এই অনলাইন ব্যাবসা শুরু করতে পারবেন। এবং মাসে ১৫ হাজার টাকার অধিক আয় করতে পারবেন। এই ব্যাবসার নাম হলো ড্রপ শিপিং (Drop Shipping)। আপনি অনলাইনের মাধ্যমে এই ব্যাবসা শুরু করতে পারবেন। এতে আপনাকে খদ্দরের কাছ থেকে অর্ডার নিতে হবে এবং বিক্রেতাকে ওই অর্ডার দিতে হবে। এরমাঝে আপনি আপনার লভ্যাংশ রেখে নিবেন। 

উদাহরণস্বরূপ, এক খদ্দের আপনার কাছ থেকে একটি হেডফোন অর্ডার করেছে, যেটির আপনি ২০০ টাকা দাম নিচ্ছেন। এরপর আপনি খদ্দরের অর্ডার হেডফোন বিক্রেতাকে দিলেন, যিনি এটি ১০০ টাকায় বিক্রি করছে। এখানে আপনি ১০০ টাকা লাভ করলেন। এই ব্যাবসায় না আপনার কোনো নিজস্ব প্রোডাক্ট থাকা প্রয়োজন, না আপনাকে ডেলিভারি করতে হবে। প্রোডাক্ট কেনা, প্যাকেজিং করা এবং খদ্দরের কাছ ডেলিভারি করার দ্বায়িত্ব বিক্রেতার। আপনি সুদু খদ্দের যোগাড় করে ইচ্ছেমত লাভ রাখতে পারবেন। 

এই ব্যাবসা আবার রিসেলিং নামেও পরিচিত। যেমন মিশো অ্যাপ আপনাদের রিসেলিং করার অনুমতি দেয়। সেখান থেকেও আপনি নিজের ইচ্ছেমত লাভ রেখে খদ্দেরের জন্য অর্ডার করতে পারবেন। এই ধরনের আরও কিছু অ্যাপ রয়েছে যেগুলি রিসেলিং করার অনুমতি দেয়। 

আরও পড়ুন: BUSINESS IDEA – প্রতিদিন ১০০০ টাকা আয়, মূলধন ছাড়াই শুরু করতে পারবেন এই ব্যাবসা।

এই ব্যাবসা শুরু করার পদ্ধতি

এই ব্যাবসা শুরু করার জন্য আপনার প্রোডাক্ট এর প্রয়োজন হবে, যেটির খদ্দের আপনি যোগাড় করবেন। এর জন্য প্রথমে আপনাকে বিক্রেতা খুঁজতে হবে। আপনি Roposo থেকে অথবা Meesho এর মত Re-Selling অ্যাপ থেকেও প্রোডাক্ট নির্বাচন করতে পারেন। এরপরের পদ্ধতি নিম্নরূপ: 

  • প্রথমে ভালো এবং সহজে বাজারে পাওয়া যায় না এরকম একটি প্রোডাক্ট নির্বাচন করুন।
  • ওই প্রোডাক্টের দামের সঙ্গে আপনি লভ্যাংশ যুক্ত করুন। এরপর আপনাকে ওই প্রোডাক্ট এর ছবি এবং ভিডিও ডাউনলোড করতে হবে।
  • ওই ছবি এবং ভিডিও এডিট করে রিল বা শর্ট ভিডিও বানান।
  • এরপর ওই প্রোডাক্ট এর ছবি ও ভিডিও ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউব তে আপলোড করুন।
  • এবং ভিডিও বা ছবির ক্যাপশনে লিখুন “কেনার জন্য ম্যাসেজ করুন”।
  • এই কাজটি রেগুলার করতে থাকলে খদ্দের পাওয়ার সম্ভবনা বাড়বে।
  • ম্যাসেজ এর মাধ্যমে আপনি খদ্দের এর নাম, ঠিকানা এবং মোবাইল নম্বর নিন।
  • এরপর ওই ঠিকানায় বিক্রেতাকে প্রোডাক্ট ডেলিভার করার জন্য অর্ডার দিন। 

আরও পড়ুন: Business Idea – 25 হাজার টাকা দিয়ে শুরু করুন এই ব্যবসা প্রতিমাসে আয় 25 হাজার টাকার অধিক।

প্রতিমাসে ১৫ হাজারের অধিক আয়

আপনি যদি ভালো প্রোডাক্ট নির্বাচন করেন তাহলে দ্বিগুণ পর্যন্ত লাভ রাখতে পারেন। বর্তমানে সবাই সোশ্যাল মিডিয়া ব্যাবহার করেন তাই প্রচুর খদ্দের পাবেন। এই ব্যাবসা থেকে অনেকেই মাসে ৫০,০০০ হাজার টাকাও বেশি রোজগার করছে, সেখানে আপনি ১৫ হাজার টাকার অধিক আয় তো করতেই পারেন। এরজন্য মিসো এর মত অ্যাপ বদলে Shopify-তে ওয়েবসাইট তৈরি করতে হবে এবং একটি ডোমেইন কিনতে হবে। এতে আপনার প্রায় ৩ থেকে ৪ হাজার টাকা খরচ হবে। 

এছাড়াও বেশি খদ্দের পেতে আপনাকে ফেসবুক এবং ইনস্টাগ্রাম অ্যাডস ক্যাম্পেইন চালাতে হবে। দিনে যদি ২০০ টাকারও অ্যাডস ক্যাম্পেইন চল তাহলে মাসে আপনার ৬ হাজার টাকা বিনিয়োগ করতে হবে। তবে আরও বেশি খদ্দেরের জন্য অ্যাডস ক্যাম্পেইনে আরও বেশি বিনিয়োগ করতে পারেন। বিজ্ঞাপন ছাড়া সোশ্যাল মিডিয়া থেকে খদ্দের পাওয়া একটু কষ্টকর হয়ে যায়, তাই অ্যাডস ক্যাম্পেইনে বিয়োগ করার প্রয়োজন হয়। (Shopify-তে ওয়েবসাইট বানাতে এবং ফেসবুক বা ইনস্টাগ্রাম অ্যাডস ক্যাম্পেইন চালাতে সাহায্য প্রয়োজন হলে আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন) 

আরও পড়ুন: BUSINESS IDEA: আলু চাষে হবে ১০ গুন লাভ, জেনেনিন বিজ্ঞানীদের আবিষ্কৃত নতুন আলু চাষের প্রযুক্তি

এই ব্যাবসা সম্পর্কিত কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন। আমরা যত তাড়াতাড়ি সম্ভব আপনাকে উত্তর দেওয়ার চেষ্টা করবো। 

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us