শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Business Idea: আলু চাষে হবে ১০ গুন লাভ, জেনেনিন বিজ্ঞানীদের আবিষ্কৃত নতুন আলু চাষের প্রযুক্তি

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Aeroponic Farming is New Technology Of Potato Farming (Business Idea): বিজ্ঞানীদের এই নতুন প্রযুক্তিতে আলু চাষ করলে ১০ গুন বেশি লাভবান হতে পারবেন। কৃষকদের আলু চাষ করতে গিয়ে ক্ষতি হওয়ার অনেক সম্ভাবনা থাকে, যদি আবহাওয়া ঠিক না হয়। আবহাওয়া খারাপের কারণে তাপ, খরা এবং বৃষ্টির সম্মুখীন হতে হয়, এর ফলে ফসলের ক্ষতি হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। এই সমস্যার সমাধান করার জন্য বিজ্ঞানীরা আলু চাষের এই নতুন প্রযুক্তির আবিষ্কার করেন। এই প্রযুক্তিতে চাষ করলে ১০ গুন পর্যন্ত বেশি লাভবান হতে পারেন চাষিরা। এর সম্বন্ধে বিস্তারিত জানার জন্য অবশ্যই পূরণ নিবন্ধটি মনোযোগ সহকারে পড়ুন।

আলু চাষের নতুন প্রযুক্তি (New Technology Of Potato Farming)

তাপ, খরা এবং বৃষ্টির ফলে আলু চাষীদের অনেক সময় ক্ষতি হয়। এই সমস্যার সমাধানের জন্য বিজ্ঞানিরা আলু চাষের (Potato Farming) একটি নতুন প্রযুক্তি আবিষ্কার করেছে। এই প্রযুক্তির মাধ্যমে মাটিতে নয়, বাতাসে আলু চাষ করা হবে। এই চাষের কৌশলকে বলা হয় অ্যারোপোনিক ফার্মিং (Aeroponic Farming)। এই পদ্ধতিতে ফলন বেশি হওয়ার কারণে আলু চাষীদের ১০ গুন পর্যন্ত লাভ হওয়ার সম্ভাবনা থাকে। ভারতে এই প্রযুক্তি এখনো পর্যন্ত এত বেশি চালু হয়নি, কিন্তু বিদেশে এর ব্যাবহার প্রচুর।

অ্যারোপোনিক ফার্মিং কি? (What is Aeroponic Farming)

অ্যারোপোনিক ফার্মিং (Aeroponic Farming) এমন একটি চাষের কৌশল যাতে গাছের শিকড় বাতাসে ঝুলতে থাকে। এই প্রযুক্তিতে চাষ করার জন্য প্রথমে নার্সারিতে উন্নত জাতের আলু গাছের চারা লাগানো হয়। চারা তৈরি হওয়ার পর সেটিকে বাগান ইউনিটে নিয়ে যাওয়া হয়। এরপর উঁচু বেড তৈরি করা হয় এবং সেখানে আলু গাছ লাগানো হয়। গাছের বয়স ১০-১৫ দিন হওয়ার পর সেটিকে অ্যারোপোনিক ইউনিটে লাগানো হয়, এর ফলে কম সময়ে প্রচুর ফলন হয়।

অন্যান্য দেশের তুলনায় ভারতে এই প্রযুক্তি কম ব্যবহার করা হয়। কিন্তূ ভারতের শামগড় অ্যারোপোনিক ফার্মিং প্রযুক্তিতে আলু চাষ (Potato Farming) করার জন্য বিখ্যাত। নিজেই ভারতে অ্যারোপোনিক ফার্মিং অনুমোদন করেছে এই সংস্থা।

আরও পড়ুন: প্রতিদিন ১০০০ টাকা আয়, মূলধন ছাড়াই শুরু করতে পারবেন এই ব্যাবসা।

অধিক ফলনের ফলে বেশি লাভ

অ্যারোপোনিক ফার্মিং প্রযুক্তিতে আলু চাষ করলে আলুর শিকড় বাতাসে ঝুলতে থাকে, মাটি চাপা থাকে না। এর ফলে বাতাস থেকে সরাসরি শিকড় গুলো পুষ্টি গ্রহণ করে। সঠিক মাত্রায় পুষ্টি সংগ্রহের কারণে গাছগুলির আলু উৎপাদনের ক্ষমতা অনেক বেড়ে যায়। এই প্রযুক্তিটি চাষীদের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। কারণ এই পদ্ধতিতে চাষ করতে খরচ কম লাগে এবং ব্যাপক পরিমাণে ফসল উৎপন্ন হয়। এর ফলে চাষীরা মোটা টাকা আয় করতে পারে।

এই কৌশলে চাষ করতে খরচ কম হওয়ায় চাষিরা বেশি লাভবান হয়। এছাড়াও এতে ফসল নষ্ট হওয়ার ভয় কম এবং ব্যাপক পরিমাণে ফলনের কারণে কৃষকরা অনেক বেশি লাভ করতে পারে।

আরও পড়ুন: নিজের বাড়িতে পোস্ট অফিস খুলে মাসে ৫০,০০০ টাকা আয় করুন, জেনেনিন সম্পূর্ন পদ্ধতি।

উপসংহার ~

অ্যারোপোনিক ফার্মিং (Aeroponic Farming) প্রযুক্তিতে আলু চাষ (Potato Farming) করে কৃষকরা বেশি লাভবান হতে পারবেন। কারণ এতে ফসল নষ্ট হওয়ার ভয় কম এবং ব্যাপক পরিমাণে ফলন হয়।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

3 thoughts on “Business Idea: আলু চাষে হবে ১০ গুন লাভ, জেনেনিন বিজ্ঞানীদের আবিষ্কৃত নতুন আলু চাষের প্রযুক্তি”

Leave a Comment