শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

রাজ্যের কৃষকরা পাবে ২ লক্ষ টাকা! দুয়ারে সরকার ক্যাম্প থেকে সরাসরি আবেদন করুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

কৃষি হল দেশের মূল ভীতি। তাই কেন্দ্র এবং রাজ্য সরকার কৃষকদের জন্য বিভিন্ন স্কিমের ব্যবস্থা করেছেন। দেশের কৃষকদের আর্থিক সহায়তা করার জন্য কেন্দ্র সরকার প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার প্রচলন করেন। সেই সঙ্গে কৃষকদের কৃষিকাজে আর্থিক সহায়তা করার জন্য রাজ্য সরকারও কৃষক বন্ধু প্রকল্পের সূচনা করেন। আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে কিভাবে একজন কৃষক সরকারের কাছ থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত পাবে এবং কিভাবে দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমে এর জন্য আবেদন করবে।

রাজ্যের কৃষকরা পাবে ২ লক্ষ টাকা

রাজ্য সরকারের জনপ্রিয় প্রকল্পগুলির মধ্যে একটি হল কৃষক বন্ধু প্রকল্প। রাজ্যের কৃষকদের কৃষিকাজে আর্থিক সহায়তা করার জন্য মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্পের সূচনা করেন। যদি কৃষক বন্ধু প্রকল্পের আওতাধীন কোন ব্যক্তির বয়স ১৮ থেকে ৬০ হয় এবং ওই ব্যক্তি যদি মারা যায় তাহলে ওই ব্যক্তির পরিবার ২ লক্ষ টাকা পাবে। অর্থাৎ কৃষক বন্ধু প্রকল্পের আওতাধীন ব্যাক্তি ২ লক্ষ টাকার জীবন বীমার সুবিধা পাবে। এছাড়াও এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের কৃষকরা প্রতিবছর সর্বনিম্ন ৪০০০ টাকা থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত সুবিধা পায়।

দুয়ারে সরকার ক্যাম্পে মিলবে সুবিধা

এখনো পর্যন্ত যে সকল ব্যাক্তি কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করেননি তারা সরাসরি কৃষক বন্ধু প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে যে যে ডকুমেন্টগুলি লাগবে তা নিচে দেওয়া হয়েছে। এছাড়াও যদি কোন কৃষকের ১৮ থেকে ৬০ বছরের মধ্যে মৃত্যু হয় তাহলে তার পরিবার এগ্রিকালচার অফিস থেকে ২ লক্ষ টাকার বীমার জন্য আবেদন করতে পারবে। এক্ষেত্রেও আবেদন করার জন্য কোন কোন ডকুমেন্টস লাগবে তা নিচে দেওয়া হয়েছে।

আবেদনের জন্য প্রয়োজনীয় নথিপত্র

যে সকল ব্যক্তি এখনো পর্যন্ত কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করেননি সেই সকল ব্যক্তির কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করার জন্য কি কি নথিপত্র লাগবে দেখে নিন- (১) আবেদনকারীর আধার কার্ড, (২) আবেদনকারীর ভোটার কার্ড, (৩) একটি বৈধ মোবাইল নম্বর, (৪) আবেদনকারীর নিজস্ব রঙিন পাসপোর্ট সাইজের ফটোগ্রাফ, (৫) আবেদনকারীর নিজস্ব ব্যাংকের পাসবুক, (৬) আবেদনকারীর জমির রেকর্ড ইত্যাদি।

যদি কোন ব্যক্তি কৃষক বন্ধু প্রকল্পের আওতাভুক্ত থাকেন এবং যদি ঐ কৃষকের বয়স ১৮ থেকে ৬০ বছরের মধ্যে হয় এবং যদি ওই কৃষক মারা যান তাহলে সেই কৃষকের পরিবার কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে ২ লক্ষ টাকা বীমার জন্য আবেদন করার ক্ষেত্রে নিম্নলিখিত ডকুমেন্টগুলি প্রয়োজন হবে – (১) মৃত কৃষকের পরিচয় পত্র (যেমনঃ- আধার কার্ড, ভোটার কার্ড ইত্যাদি) (২) মৃত কৃষকের মৃত্যুর সার্টিফিকেট, (৩) ব্লক অফিস থেকে যোগ্য আবেদনকারীর নথিপত্র, (৪) কৃষকের জমির রেকর্ড, (৫) আবেদন ফর্ম [Download Form]

অবশ্যই পড়ুন » Business Idea: আলু চাষে হবে ১০ গুন লাভ, জেনেনিন বিজ্ঞানীদের আবিষ্কৃত নতুন আলু চাষের প্রযুক্তি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “রাজ্যের কৃষকরা পাবে ২ লক্ষ টাকা! দুয়ারে সরকার ক্যাম্প থেকে সরাসরি আবেদন করুন।”

Leave a Comment