শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Business Idea: 25 হাজার টাকা দিয়ে শুরু করুন এই ব্যবসা প্রতিমাসে আয় 25 টাকার অধিক।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বর্তমান সময়ে চাকরির যা হাল, তাতে করে মানুষ চাকরির পাশাপাশি স্বাধীন ভাবে ব্যবসাও শুরু করছেন। অনেকে আবার চাকরির ছেড়ে ব্যবসাকেই উপার্জনের পথ হিসাবে বেছে নিচ্ছে। ব্যবসা মানে একদিকে যেমন লাভের পরিমান বেশি, তেমনই এখানে স্বাধীন ভাবে কাজ করার সুযোগ রয়েছে। তবে ব্যবসা শুরু করার জন্য প্রধান যে বিষয়টি সামনে এসে তা হলো পুঁজি। অধিক পুঁজি না থাকার কারণে অনেকেই ব্যবসা শুরুর আগেই পরিকল্পনা বন্ধ করে দেন। তবে আজ আপনাদের সঙ্গে এক এক দুর্দান্ত ব্যবসার আইডিয়া শেয়ার করবো, যা আপনি কম পুঁজি দিয়েও শুরু করতে পারেন।

কম পুঁজিতে দুর্দান্ত ব্যবসার আইডিয়া

আজ আপনাদের মশালার ব্যবসা সম্পর্কে বলবো। ভারতে মশলার চাহিদা কেমন টা আলাদা ভাবে বলার দরকার পড়ে না। এই মশালার টানেই এক সময় ভারতে ছুটে এসেছিল পর্তুগিজ থেকে শুরু করে ইংরেজ। ভারতীয় উপমহাদেশের মশলা সারা জগতে বেশ চাহিদা রয়েছে। এ দেশেও ঘরে ঘরে মশলার চাহিদা প্রবল। মাংসের ঝোল থেকে শুরু করে আলুর তরকারি যে কোনো রান্নাই মশালার ব্যবহারে ভারতীয়রা অনেকটাই এগিয়ে। ফলে বুঝতেই পারছেন, এই মশলা ব্যবসা করে ভালো টাকা উপার্জন করা যাবে।

কীভাবে মশালার ব্যবসা শুরু করবেন?

ভারতের বাজারে যে কোনো মশালার গুঁড়ো যেমন, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো ইত্যাদির বেশ চাহিদা রয়েছে। বর্তামানে এই সমস্ত প্রোডাক্টগুলি প্যাকেট করে বাজারে বিক্রি হয়। আপনিও মশলার প্যাকেজিং বিজনেস শুরু করতে পারেন। নিজস্ব মশলা ব্র্যান্ড খুলে এই ব্যবসা শুরু করা যায়। সারা বছর মশালার চাহিদা থাকার কারণে এই ব্যবসা করে ভালো টাকা উপার্জন করা সম্ভব।

মশলা ব্যবসায়র জন্য কী কী প্রয়োজন?

মশলা ব্যবসার আপনি কীভাবে করতে চাইছেন তারপর নির্ভর করছে কাঁচামালের পরিমান। যদি আপনি বাজার থেকে বিভিন্ন মশলা গুঁড়ো কিনে সেটা বিক্রি করেন তবে এখানে শুধু মাত্র প্যাকেজিং-এর খরচ পড়বে। তবে আপনি কাঁচামাল সংগ্রহ করে, মেশিনের সাহায্যে গুঁড়িয়ে প্যাকেট করেও বিক্রি করতে পারেন। এর জন্য মশলা গুঁড়ো করার মেশিন, প্যাকেজিং-এর মেশিন, ৫০০ বর্গফুট জায়গা দরকার পড়বে। কাঁচামাল আপনি যে কোনো বড় মার্কেট থেকে পেয়ে যাবেন। মেশিন আপনি অনলাইন থেকেও অর্ডার দিতে পারেন। তবে এই ব্যবসাটি শুরু করার জন্য প্রথমে ট্রেড লাইসেন্স, এফএসএসএআই লাইসেন্স, আগমার্ক সার্টিফিকেট ইত্যাদি জিনিসগুলি করতে হবে।

কত টাকা উপার্জন করা সম্ভব?

মশলার ব্যবসা শুরু করার জন্য প্রথমে ৫০ হাজার টাকা থেকেও শুরু করতে পারেন। আপনি কী পরিকল্পনা নিয়ে এই ব্যবসাটি শুরু করবেন তার উপর মূলধনের পরিমান নির্ভর করবে। এবার আসি বিক্রির প্রসঙ্গে। আপনি যে মশালার প্যাকেট তৈরি করবেন তা আপনার এলাকার মুদিখানা দোকানগুলিতে বিক্রি করতে পারেন। কিংবা অনলাইনের মাধ্যমে বাড়িতে বসে এই প্রোডাক্ট বিক্রি করা সম্ভব। তবে দোকানে দোকানে প্রোডাক্ট বিক্রির মাধ্যমে বেশি আয় করা যায়। আপনি যদি মাসে ৯০ কেজি মশলা বিক্রি করতে পারেন তবে মাস থেকে ২৫ থেকে ৩০ হাজার টাকার উপার্জন করতে পারবেন এই ব্যবসা থেকে। তাই যদি আপনি ব্যবসা শুরু করতে চান এবং আপনার কাছে পুঁজি কম থাকে তাহলে এই মশালার ব্যবসা শুরু করতে পারেন। তবে ব্যবসা শুরুর আগে অবশ্যই মার্কেট সম্পর্কে আগে জেনে নেবেন।

অবশ্যই পড়ুন » Business Idea: প্রতিদিন ১০০০ টাকা আয়, মূলধন ছাড়াই শুরু করতে পারবেন এই ব্যাবসা

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

4 thoughts on “Business Idea: 25 হাজার টাকা দিয়ে শুরু করুন এই ব্যবসা প্রতিমাসে আয় 25 টাকার অধিক।”

Leave a Comment