শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Earn Money Online: ছাত্র-ছাত্রীদের জন্য অনলাইনে টাকা আয় করার সেরা ৫টি উপায়, প্রতিমাসে ২০-৩০ হাজার টাকা

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Best 5 Ways Earn Money Online for Students: ছেলে-মেয়েরা যখন স্কুল সম্পন্ন করার পর কলেজে যায়, তখন তাদের পড়াশোনার খরচ অনেক বেড়ে যায়। যে সমস্ত ছাত্র-ছাত্রীদের পরিবারের লোক তাদের খরচ বহন করতে অক্ষম হয়ে বা, যাদের পরিবারের আর্থিক অবস্থা দুর্বল হয় তারা একম কিছু কাজ কাজ আয় করতে চাই যাতে তাদের পড়াশোনার ক্ষতি না হয়। আজকে এরকমি সেরা ৫টি কাজের সম্পর্কে আলোচনা করবো। 

ছাত্র-ছাত্রীদের জন্য অনলাইনে টাকা আয় করার সেরা ৫টি উপায় (Best 5 Ways Earn Money Online for Students)

অনলাইনে কাজ করেও যে ভালো পরিমাণ অর্থ উপার্জন করা যায়, এ ব্যাপারে আগে কেউ বিশ্বাস না করলেও বর্তমানে সবাই জানে। শুধুমাত্র ফোন বা ল্যাপটপ ব্যাবহার করে অনলাইনের মাধ্যমেই লোক বড়ো বড়ো ব্যাবসা শুরু করছে। কিন্তূ আজ আমরা এমন কিছু অনলাইন কাজ সম্পর্কে জানবো সেগুলি শুরু করতে কোনো টাকা লাগবে না বা, অল্প মূলধনেও করা যাবে। যাতে ছাত্র-ছাত্রীরা খুব সহজেই কাজগুলো করে টাকা আয় করতে পারে। 

ছাত্র-ছাত্রীদের জন্য অনলাইনে টাকা আয় করার সেরা ৫টি উপায় সম্পর্কে নিচে বিস্তারিত উল্লেখ করা হলো: 

1) ভিডিও বানিয়ে টাকা আয় (Earn Money Online By Making Videos)

আপনার পড়াশোনার মধ্যে আপনি যে বিষয়ে বেশি জানেন বা যে বিষয়টি বেশি পছন্দ, ওই বিষয়টি ভিডিওর মাধ্যমে পড়ানো শুরু করুন। যে বিষয়ে পড়াবেন সেটি যাতে অন্যান্য ছাত্রছাত্রীরা খুব সহজেই বুঝতে পারেন সেটি খেয়াল রাখবেন। এছাড়াও আপনাকে ভিডিওগুলো ইন্টারেস্টিং ভাবে বানাতে হবে, যেন ভিডিওটি সবাই শেষ পর্যন্ত দেখে।

এরপর এই ধরনের ভিডিও প্রায়ই ইউটিউব এবং ফেসবুক তে আপলোড করতে হবে। খুব তাড়াতাড়ি এতে সাফল্য পেতে আপনি দীর্ঘ সময়ের ভিডিও বানানোর সঙ্গে সঙ্গে শর্ট ভিডিও বানাতে হবে। এছাড়াও আপনাকে ভিডিও SEO করা এবং ভিডিও এডিটিং করা শিখতে হবে, যা আপনি ইউটিউব থেকে বিনামূল্যে শিখতে পারবেন। আপনার চ্যানেল বা পেজ মনিট্যাইজ হবার পর প্রতিমাসে মোটা টাকা আয় করতে পারবেন।

আরও পড়ুন: টি-শার্ট প্রিন্টিং ব্যাবসা মাসে ৫০ হাজার টাকার অধিক আয় করুন, রইল সম্পূর্ন পদ্ধতি।

2) নিবন্ধ লিখে টাকা আয় (Earn Money Online By Writing Articles)

ছাত্র-ছাত্রীদের জন্য নিবন্ধ লিখে টাকা আয় করাটা অন্যান্য অনলাইন কাজের তুলনামূলক ভাবে সহজ। আপনি নিজের ব্লগ তৈরি করে তাতে নিবন্ধ লিখে প্রতিমাসে মোটা টাকা আয় করতে পারবেন। আপনি ইউটিউব থেকে ব্লগ বা ওয়েবসাইট বানানো শিখতে পারবেন। তারপর তাতে প্রতিদিন নিবন্ধ লিখতে হবে। এরপর আপনার ব্লগ বা ওয়েবসাইটে বিজ্ঞাপন লাগিয়ে আয় করতে পারবেন। 

এই পক্রিয়াটি আপনার কাছে কঠিন মনে হলে, আপনি অন্যের ব্লগে নিবন্ধ লিখে দিয়েও টাকা আয় করতে পারেন। তবে এতে আপনার রোজগার কিছুটা কম হবে। আপনি যেকোনো ব্লগ বা ওয়েবসাইটেই যোগাযোগ পেজে গিয়ে তাদের কম টাকায় নিবন্ধ লিখে দেবার জন্য অফার করতে পারেন।

আরও পড়ুন: বাড়িতে বসেই মাসে ৫০,০০০ টাকা আয়! শুরু করুন এই বিনা পুঁজির ব্যাবসা।

3) ভিডিও এডিট করে আয় (Earn By Editing Videos)

আপনি যদি ভিডিও এডিট করতে ভালোবাসেন এবং আপনি খুব ভালো এডিট করতে পারেন, তাহলে এই কাজ অন্যের জন্য করে দিয়ে টাকা আয় করতে পারবেন। যে সমস্ত ছোট ইউটিউবার বা ভিডিও ক্রিয়েটররা যারা ধীরে ধীরে বড়ো হচ্ছে, তাদের সঙ্গে যোগাযোগ করে ভিডিও এডিট করে দেওয়ার জন্য অফার করতে পারেন। 

আরও পড়ুন: Online Business Idea – বিনা পুঁজিতে এই নতুন ব্যাবসা করে মাসে ১৫ হাজার টাকার অধিক আয় করতে পারেন, এখনো অনেকে জানেনা।

4) ড্রপ-শিপিং (Earn Money Online By Drop-shipping)

ড্রপ-শিপিং করে আপনি প্রতিমাসে মোটা টাকা আয় করতে পারেন। নিজের বাড়ি থেকেই অনলাইনের মাধ্যমে এই কাজ শুরু করতে পারেন। এতে আপনাকে কোনো একটি প্রোডাক্ট একটি বিক্রেতার কাছ থেকে কম দামে কিনে খদ্দেরকে বেশি দামে বেছে নিজের লাভ রাখতে পারেন। এতে মজার বিষয় হলো আপনাকে বিক্রেতার কাছ থেকে নগদ টাকা দিয়ে কিনতে হবে না। 

শুধুমাত্র প্রোডাক্ট এর ছবি বা ভিডিও সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে হবে। এরপর কেউ কিনতে চাইলে তার ঠিকানা ও আপনার লাভ রাখা টাকার পরিমাণ সম্পর্কিত তথ্য বিক্রেতাকে দিতে হবে। এরপর সমস্ত কাজ বিক্রেতার, তিনি প্রোডাক্ট ডেলিভারি করে টাকা সংগ্রহ করবে এবং আপনার লাভের টাকা আপনাকে দেবে। ইউটিউব থেকে আপনি বিনামূল্যে এই কাজ শিখতে পারেন।

আরও পড়ুন: প্রতিদিন ১০০০ টাকা আয়, মূলধন ছাড়াই শুরু করতে পারবেন এই ব্যাবসা।

5) ফ্রিল্যান্সিং (Earn Money Online By Freelancing)

ছাত্র-ছাত্রীদের জন্য ফ্রিল্যান্সিং করে টাকা আয় করা একটি দারুন বিকল্প, কারণ এতে আপনি নিজের ইচ্ছে মত কাজ করতে পারবেন। পড়াশোনার চাপ থাকলে আপনি কাজ বন্ধ করলেও কোনো ক্ষতি হবে না। গ্রাফিক্স ডিজাইন, ভিডিও এডিটিং, অ্যাপ ডেভলপমেন্ট, ওয়েবসাইটে ডিজাইন, ডাটা এন্ট্রি এবং নিবন্ধ লিখার মতো কাজ ফ্রিল্যান্সিং-তে করতে পারেন। Fiverr, Freelancer.com, Upwork-এর মতো ফ্রিল্যান্সিং সাইটে নিজের পেশা অনুযায়ী প্রোফাইল তৈরি করে পছন্দের কাজ নিতে পারেন। 

আরও পড়ুন: Business Idea – 25 হাজার টাকা দিয়ে শুরু করুন এই ব্যবসা প্রতিমাসে আয় 25 টাকার অধিক।

উপসংহার 

যে সমস্ত শিক্ষার্থীরা পড়াশোনার করার সঙ্গে সঙ্গে অনলাইনের মাধ্যমে টাকা আয় (Earn Money Online) করার কথা ভাবছেন তারা এই কাজগুলি শুরু করতে পারেন। অনলাইনের মাধ্যমে নিজের বাড়িতে বসেই ভিডিও বানিয়ে, নিবন্ধ লিখে, ভিডিও এডিটিং করে, ড্রপ-শিপিং এবং ফ্রিল্যান্সিং করে প্রতিমাসে মোটা টাকা আয় করা সম্ভব। এই কাজগুলোর সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment