শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Government App: আপনার মোবাইলে অবশ্যই রাখুন সরকারি এই ৫টি অ্যাপ! বাড়িতে বসেই পাবেন সব ধরণের সরকারি পরিষেবা

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

5 Important Government App: আজকাল ডিজিটাল যুগে সব কিছুই হাতের মুঠোয়। আপনি বাড়িতে বসেই যেমন আপনার পছন্দের জিনিস কিনতে পারবেন, তেমনই বাড়িতে বসেই পাবেন সরকারি বিভিন্ন সুবিধাগুলি। আর এই সহজ করে তুলেছে সরকারি বিভিন্ন অ্যাপ। ডিজিট্যাল প্ল্যাটফর্মের যুগে এই অ্যাপের মাধ্যমে বিভিন্ন ধরণের সরকারি কাজ করা সহজ হয়ে উঠেছে।

আপনার স্মার্টফোন কিংবা কম্পিউটার থেকে বিভিন্ন ধরণের অ্যাপের মাধ্যমে অনেক কাজ মিটিয়ে ফেলা সম্ভব। এই ধরণের অ্যাপগুলি থেকে যে কোনো প্রকার কাজ যেমন আধার কার্ড সংশোধন, ড্রাইভিং লাইসেন্স, ইলেকট্রিক বিল পেমেন্ট, গ্যাস বুকিং ইত্যাদি কাজ barite বসে করা যায়। অ্যাপগুলির সাইজ ছোট হওয়ায়, মোবাইলে রাখলেও বেশি জায়গা লাগে না। কিন্ত অনেকেই এই অ্যাপ সম্পর্কে জানেন না। আজকের প্রতিবেদন থেকে এমনই ৫টি সরকারি অ্যাপ সম্পর্কে জেনে নিন।

বিষয় সূচী ~

mAadhaar

এই সরকারি অ্যাপটির মাধ্যমে আধার কার্ড সম্পর্কিত অনেক কাজ সম্পন্ন করা যায়। যে সমস্ত মানুষের আধার রয়েছে, তাদের জন্য এটি বেস উপযোগী। এর মধ্যমে মানুষ তার আধার কার্ডের তথ্য আপডেট করতে পারে। উপরন্তু, মাধার ব্যবহার করে সঙ্গে সঙ্গে eKYC সম্পন্ন করা যায় এবং আধার লক বা আনলক করা যায়। এখান থেকে ডিজিটাল আধার কার্ড ডাউনলোডও করতে পারবেন।

mPassport Seva

এই সরকারি অ্যাপটি পাসপোর্ট সম্পর্কিত বিভিন্ন পরিষেবা, যেমন পাসপোর্টের জন্য রেজিস্টার, আবেদন, পেমেন্ট এবং অ্যাপয়েন্টমেন্টের সময়সূচী করার সুবিধা প্রদান করে। অ্যাপটি পাসপোর্ট সম্পর্কিত পরিষেবা পেতে জড়িত বিভিন্ন পদক্ষেপ এবং বিভিন্ন প্রশ্ন যেমন কোথায় কল করতে হবে সে সম্পর্কে তথ্য সরবরাহ করে।

UMANG

এটি এক প্রকার মোবাইল অ্যাপ, যার মাধ্যমে কেন্দ্র ও রাজ্য সরকারের একাধিক পরিষেবা পাওয়া যায়। এই অ্যাপ ব্যবহার করে একটা প্লাটফর্ম থেকেই একাধিক পরিষেবা মেটাতে পারবেন। যেমন ধরুন গ্যাস বুকিং, প্যান, আধার, বিল পেমেন্ট, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড ইত্যাদির সুবিধাগুলি পাওয়া যাবে। এছাড়া PF এর সমস্ত কাজ এই অ্যাপটির মাধ্যমে করা যায়।

অবশ্যই পড়ুন » Budget 2024: ১লা ফেব্রুয়ারী বাজেট ২০২৪-এ একাধিক জনমুখী প্রকল্পের ঘোষণা করতে চলেছে সরকার, সুবিধা পাবে সকল দেশবাসী।

m-Parivahan

এই অ্যাপটি মূলত সাধারণ নাগরিক এবং পরিবহন অপারেটরদের জন্য যারা রাস্তার ট্যাক্স প্রদান, বিভিন্ন পরিষেবার জন্য আবেদন, RTO-তে অ্যাপয়েন্টমেন্ট ইত্যাদির মতো বিভিন্ন পরিবহন সংক্রান্ত পরিষেবা অ্যাক্সেস করতে পারে। কোনো ব্যাক্তি চাইলে এর সাহায্যে ড্রাইভিং লাইসেন্স ও গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেটের ডিজিটাল কপিও তৈরি করতে পারবে।

DigiLocker

এই অ্যাপটি একটি ডিজিটাইজেশন পরিষেবা। ভারতীয় ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক এই অ্যাপটি লঞ্চ করেছে। এখানে কোনো ব্যাক্তিগত ড্রাইভারের লাইসেন্স, গাড়ির নিবন্ধন শংসাপত্র এবং একাডেমিক মার্ক শীট সহ বিভিন্ন নথির ডিজিটাল সংস্করণে অ্যাক্সেসের অনুমতি দেয়। এখানে আপনার গুরুত্বপূর্ণ নথি গুলি ডিজিটাল ভাবে নিরাপদে থাকবে।

অবশ্যই পড়ুন » Business Idea: এই নতুন ব্যাবসা শুরু করে লাখ টাকা আয় করুন! মূলধন না থাকলে সরকার দেবে লোন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment