শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Budget 2024: ১লা ফেব্রুয়ারী বাজেট ২০২৪-এ একাধিক জনমুখী প্রকল্পের ঘোষণা করতে চলেছে সরকার, সুবিধা পাবে সকল দেশবাসী।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Budget 2024: ২০২৪-এ রয়েছে লোকসভা নির্বাচন। আর এই নির্বাচনের পূর্বে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করতে চলেছে কেন্দ্র সরকার। গত কয়েক বছর ১লা ফেব্রুয়ারী বাজেট ঘোষণা করেছে মোদী সরকার। সূত্রের খবর, চলতি বছর আগামী ৩১সে জানুয়ারি থেকে পার্লামেন্টে বাজেট অধিবেশন শুরু হতে পারে। এ বছরের বাজেট কতটা গুরুত্বপূর্ণ হতে চলেছে? কী আশা করছে মধ্যবিত্তরা? জেনে নিন বিস্তারিত।

বাজেট ২০২৪ (Budget 2024)

রিপোর্ট অনুযায়ী, আগামী ৩১সে জানুয়ারি থেকে শুরু হবে বাজেট অধিবেশন। এদিন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু পার্লামেন্টেr উভয় কক্ষে ভাষণ দেবেন। এছাড়া দিন পার্লামেন্টে দেশের অর্থনৈতিক সমীক্ষাও পেশ করা হবে। এরপর আগামী ১লা ফেব্রুয়ারী অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এদিন তিনি গত আর্থিক বর্ষের হিসাব সহ আগামী আর্থিক বর্ষে বরাদ্দকৃত অর্থের কথা জানাবেন। এই অধিবেশন চলবে ৯ই ফেব্রুয়ারী পর্যন্ত এবং নতুন সরকার গঠন হওয়ার পর পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হবে।

যদিও আসন্ন বাজেট অধিবেশনে বড় কোনো চমক থাকছে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। কিন্তু নির্বাচনের আগে এই বাজেট পেশ বেশ গুরুত্ব সহকারে দেখছে রাজনৈতিক মহল। কারণ নির্বাচনের আগে এই বাজেট পেশের মধ্যে দিয়ে দেশের হাঁড়ির হাল জানা যাবে। জানিয়ে রাখি, নির্বাচনের সময় দেশে দুই বার বাজেট পেশ করা হয়। একবার নির্বাচনের আগে, আর একবার নির্বাচনের পরে।

অবশ্যই পড়ুন »Budget 2024: নতুন বছরে কি কর্মীদের বেতন ও PF বাড়বে এবং ৩ দিন ছুটি পাবে? জেনেনিন বিস্তারিত তথ্য

কি কি নতুন প্রকল্প ঘোষণা হতে পারে

এদিকে ২০২৪-এর বাজেট ঘোষণার দিকে তাকিয়ে রয়েছে দেশের সাধারণ মানুষ। এই বাজেট ঘিরে আশায় রয়েছে সাধারণ মানুষ। অনেকেই আশা করছেন পিএম কিষান যোজনায় বরাদ্দ বাড়তে পারে। মহিলা কৃষকদের জন্য বরাদ্দ বাড়াতে পারে মোদী সরকার। অন্যদিকে অনুমান করা হচ্ছে হোম লোনের উপর বিশেষ ছাড় দিতে পারে কেন্দ্র। কেননা ২০২৩ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হোম লোনের ক্ষেত্রে ছাড়ের ঘোষণা করেছিলেন। তবে এই আশা বাজেটে মেটে কিনা তার দিকে চেয়ে রয়েছেন সাধারণ মানুষ।

উল্লেখ্য, ১৬ই জুন শেষ হবে দ্বিতীয় দফার মোদী সরকারের মেয়াদ। তবে মেয়াদ শেষের আগেই হবে নির্বাচন। সূত্রের খবর, এপ্রিল-মে মাস নাগাদ হতে পারে নির্বাচন। আর নির্বাচনের আগে এটিই দ্বিতীয় দফার মোদী সরকারের শেষ বাজেট অধিবেশন। তাই অনেকেই মনে করছেন এই বাজেট জনমুখী হবে, কারণ আগামী লোকসভা নির্বাচনকে লক্ষ্য করে এই বাজেট ঘোষণা করা হতে পারে।

অবশ্যই পড়ুন » লোকসভা ভোটের আগে মহিলাদের জন্য নতুন প্রকল্প চালু করছে কেন্দ্র! কত টাকা করে পাবেন দেখেনিন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “Budget 2024: ১লা ফেব্রুয়ারী বাজেট ২০২৪-এ একাধিক জনমুখী প্রকল্পের ঘোষণা করতে চলেছে সরকার, সুবিধা পাবে সকল দেশবাসী।”

Leave a Comment