শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

SBI 50,000 FD Returns: স্টেট ব্যাংকের ৫০,০০০ টাকার ফিক্সড ডিপোজিটে কত টাকা রিটার্ন পাবেন? জেনে নিন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI 50,000 Rupees Fixed Deposit Returns Calculation: বর্তমান সময়ে সবচেয়ে নিরাপদ বিনিয়োগ হল ফিক্সড ডিপোজিট। আপনি ব্যাংকে পোস্ট অফিসে বিভিন্ন জায়গায় খুব সহজে ফিক্স ডিপোজিট করাতে পারেন। দেশের সর্ব বৃহত্তম ব্যাংক স্টেট ব্যাংকে বর্তমানে গ্রাহকদের দুর্দান্ত সুদ দেওয়া হচ্ছে। তাই আপনি যদি এই সময় স্টেট ব্যাংকে ফিক্স ডিপোজিট করেন তাহলে খুবই লাভবান হবেন। আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে আপনি যদি স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে ৫০,০০০ টাকা বিনিয়োগ করেন তাহলে কত সময়ের মেয়াদে কত টাকা রিটার্ন পাবেন এই সম্পর্কে। 

স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটের সুদের হার 

বর্তমানে স্টেট ব্যাঙ্ক তার গ্রাহকদের সর্বনিম্ন ৭ দিন থেকে ১০ বছরের ফিক্সড ডিপোজিট অফার করে। স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে আপনি সর্বনিম্ন ৩ শতাংশ থেকে শুরু করে ৭% পর্যন্ত সুদ পাবেন। এক্ষেত্রে সিনিয়র সিটিজেনরা ৫০ পয়েন্ট বেসিস হারে বেশি সুদ পাবেন অর্থাৎ ০.৫০ শতাংশ বেশি সুদ পাবেন। স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটি আপনি “কত সময়ের জন্য টাকা রাখলে কত সুদ পাবেন?” এ সম্পর্কে নিখুঁত এবং বিস্তারিত প্রতিবেদন আমাদের ওয়েবসাইটে রয়েছে আপনি নিচের লিংকে ক্লিক করে সেই প্রতিবেদনটি দেখতে পারেন। 

অবশ্যই পড়ুন » SBI FD Interest Rates 2024 – FD-তে নতুন সুদের হার জারি করল SBI, জেনেনিন এবার কতদিনে কতো সুদ পাবেন।

স্টেট ব্যাংকে ৫০ হাজার টাকার ফিক্সড ডিপোজিট 

আপনি যদি স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে ৫০ হাজার টাকা বিনিয়োগ করেন তাহলে আপনি কত সুদ পাবেন এটা নির্ভর করবে আপনি কতদিনের জন্য আপনার টাকাটি বিনিয়োগ করছেন তার ওপর। এবার দেখে নেওয়া যাক স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে বিভিন্ন মেয়াদের জন্য ৫০,০০০ টাকার FD রিটার্নের পরিমাণ। 

১ বছরের ফিক্সড ডিপোজিট 

আপনি যদি স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে ৫০ হাজার টাকা রাখেন তাহলে ১ বছরে আপনি সুদ পাবেন ৬.৮০ শতাংশ এবং ১ বছর পর আপনি রিটার্ন পাবেন ৫৩,৪৮৮ টাকা। এবং আপনার বয়স যদি ৬০ বছরের উর্ধ্বে হয় অর্থাৎ আপনি যদি একজন সিনিয়র সিটিজেন হয়ে থাকেন তাহলে আপনি ১ বছরের ফিক্সড ডিপোজিটে সুদ পাবেন ৭.৩০ শতাংশ সেক্ষেত্রে আপনি রিটার্ন পাবেন ৫৩,৭৫১ টাকা।

২ বছরের ফিক্সড ডিপোজিট 

স্টেট ব্যাংকে আপনি যদি ৫০ হাজার টাকার ফিক্সড ডিপোজিট ২ বছরের জন্য করেন সেক্ষেত্রে আপনি সুদ পাবেন ৭ শতাংশ এবং দু’বছর পর আপনি রিটার্ন পাবেন ৫৭,৪৪৪ টাকা। এক্ষেত্রে একজন সিনিয়র সিটিজেন সুদ পাবেন ৭.৫০ শতাংশ এবং মেয়াদ শেষে রিটার্ন পাবেন ৫৮,০১১ টাকা। 

আরোও পড়ুন » SBI FD: স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে 1 লক্ষ টাকা জমা করলে কত টাকা রিটার্ন পাবেন দেখুন।

৩ বছরের ফিক্সড ডিপোজিট 

স্টেট ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে আপনি যদি ৫০ হাজার টাকা নিবেশ করেন আগামী ৩ বছরের জন্য তাহলে আপনি সুদ পাবেন ৬.৭৫ শতাংশ এক্ষেত্রে মেয়াদ শেষে রিটার্ন পাবেন ৬১,১২০ টাকা। এবং আপনার বয়স যদি ৬০ বছরের ঊর্ধ্বে হয় অর্থাৎ আপনি যদি একজন সিনিয়র সিটিজেন হয়ে থাকেন তাহলে আপনি সুদ পাবেন ৭.২৫ শতাংশ এক্ষেত্রে আপনি মেয়াদ শেষে রিটার্ন পাবেন ৬২,০২৭ টাকা।

৫ বছরের ফিক্সড ডিপোজিট 

৫০ হাজার টাকা যদি আপনি স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে ৫ বছরের জন্য বিনিয়োগ করেন তাহলে সুদ পাবেন ৬.৫০ শতাংশ এবং মেয়াদ শেষে রিটার্ন পাবেন ৬৯,০২১ টাকা। আপনি যদি একজন সিনিয়র সিটিজেন হন তাহলে সুদ পাবেন ৭ শতাংশ এবং মেয়াদ শেষে রিটার্ন পাবেন ৭০,৭৩৯ টাকা।

১০ বছরের ফিক্সড ডিপোজিট

স্টেট ব্যাংকে আপনি সর্বোচ্চ ১০ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করতে পারবেন এক্ষেত্রে আপনি যদি ৫০ হাজার টাকা ১০ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করেন তাহলে আপনি সুদ পাবেন ৬.৫০ শতাংশ অর্থাৎ আপনি ১০ বছর পর ৫০ হাজার টাকা ইনভেস্ট করে রাখলে রিটার্ন পাবেন ৯৫,২৭৮ টাকা। এক্ষেত্রে আপনি যদি একজন সিনিয়র সিটিজেন হয়ে থাকেন তাহলে আপনি ৭.৫০ শতাংশ হারে সুদ পাবেন অর্থাৎ আপনি ১০ বছর পর ৫০ হাজার টাকা জমা রাখলে রিটার্ন পাবেন ১ লক্ষ ৫ হাজার ১১৭ টাকা। 

আরোও পড়ুন » Post Office FD: পোস্ট অফিসে ৫০ হাজার টাকা জমা রেখে কত টাকা রিটার্ন পাবেন? দেখে নিন হিসাব।

এই ধরনের আর্থিক সংক্রান্ত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us