শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

PNB: পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল RBI, এবার ব্যাংকের গ্রাহকদের কি হবে? জানুন বিস্তারিত

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Punjab National Bank (PNB): ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI) এর নিয়মাবলী বেসরকারি থেকে শুরু করে সরকারি ব্যাংককেও মেনে চলতে হয়। নিয়ম উলঙ্ঘন করলেই ব্যাংকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেয় রিজার্ভ ব্যাংক। এবার কিছু নির্দেশ না মানার কারণে RBI এর জরিমানার মুখে পড়লো ভারতের দ্বিতীয় বৃহত্তম সরকারি ব্যাংক পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক(PNB)। RBI মোটা টাকা জরিমানা করলো পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে। এরফলে কি ব্যাংকের গ্রাহকদের উপর কোনো প্রভাব পড়বে? বিস্তারিত জানুন আজকের এই প্রতিবেদনে। 

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল RBI 

Reserve Bank of India (RBI) এর নিয়মাবলী মেনে চলা সমস্ত ব্যাংকের কর্তব্য। তাতে সেটি সরকারি ব্যাংক হোক বা সরকারি ব্যাংক হোক। RBI এর নিয়ম উলঙ্ঘন করার অপরাধে বেশিরভাগ ব্যাংকেই জরিমানার মুখে পড়তে হয়েছে। এবার ভারতের দ্বিতীয় বৃহত্তম সরকারি ব্যাংক পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকও বাঁচলো না। ৩ জুলাই, ২০২৪ একটি আদেশের মাধ্যমে RBI পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে ১,৩১,৮০,০০০ টাকা জরিমানা করেছে। আরবিআই দ্বারা জারি করা কিছু নির্দেশ অমান্য করার কারণে ব্যাংকের বিরুদ্ধে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

PNB-এর বিরুদ্বে RBI-এর পদক্ষেপ নেওয়ার কারণ 

PNB-এর বিরুদ্বে RBI-এর পদক্ষেপ নেওয়ার কারণ হলো, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক কেওয়াইসি ও লোন অ্যান্ড অ্যাডভান্স সংক্রান্ত কিছু বিষয় নিয়ে নির্দেশ পালন করেনি। যার কারণে ব্যাংককে ১,৩১,৮০,০০০ টাকা জরিমানা করেছে ভারতীয় রিজার্ভ ব্যাংক। ৩১ মার্চ ২০২২ পর্যন্ত ব্যাংকের আর্থিক পরিস্থিতি পরীক্ষা করে দেখার পরে ব্যাংককে চিঠি পাঠানো হয়েছে বলে জানিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাংক।

এপর পঞ্জাব ন্যাশন্যাল ব্যাঙ্কের উত্তর খতিয়ে দেখে RBI। PNB সরকারের কাছ থেকে ভর্তুকি টাকা পেয়েছে। এই টাকা ফেরত দেওয়ার পরিবর্তে, সেই টাকা দিয়ে রাজ্য সরকারের মালিকানাধীন দুটি কর্পোরেশনকে ঋণ দিয়েছে। তাছাড়া PNB বেশ কিছু অ্যাকাউন্ট ব্যবসা বাণিজ্য ভিত্তিক সম্পর্ক বা রিলেশনশিপ সংক্রান্ত বিষয়ে গ্রাহকের জন্য KYC নিয়ম মেনে চলতে ব্যর্থ হয়েছে। এর মানে হল যে এই গ্রাহকদের পরিচয় এবং ঠিকানা যাচাই করা হয়নি।

আরও পড়ুন: আপনার কাছে কি ৫০০ টাকার নোট আছে? জেনেনিন ৫০০ টাকার নোট সম্পর্কে RBI কি নিয়ম জানালেন।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকদের কি হবে?

RBI পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের বিরুদ্ধে এই পদক্ষেপ নেওয়া নিয়েছে কিছু নির্দেশাবলী উলঙ্ঘন করার জন্য। গ্রাহকদের করা লেনদেন বা বোঝাপড়ার বৈধ্যতার উপরে প্রভাব ফেলার কোনও উদ্দেশ্য নেই আরবিআই এর। অর্থাৎ গ্রাহকদের দুশ্চিন্তা করার কোনো কারণ নেই, তারা আগে যেভাবে লেনদেন করতো এখনো সেভাবেই চালিয়ে যেতে পারবে।

আরও পড়ুন: Credit Card Bill Pay – এবার সমস্যার মুখে পড়বে ক্রেডিট কার্ড গ্রাহকরা! RBI কড়া নির্দেশিকা জারি।‌

এই ধরনের তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us